সরাইলে শেষ হলো ১৮০তম ঐতিহ্যবাহী পাগলা মেলা

আঞ্চলিক প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া,ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জানুয়ারি ২০২৪, ২০:২৮

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুর ঐতিহ্যবাহী ১৮০তম পাগলা মেলা শেষ হয়েছে বৃহস্পতিবার সকালে। শাহবাজপুর দরগাপাড়ায় সৈয়দ আবুল মোকাররম বোগদাদি (রহ.)-এর বার্ষিক উরস ঘিরে ১৮০তম পাগলা মেলার আসর জমে উঠেছিল।

মেলার পরিচালক ও মাজার কমিটির সাধারণ সম্পাদক সাবেক ইউপি সদস্য সৈয়দ আবুল হাসনাত বাবুল মিয়া জানান, তার পূর্বপুরুষ সুফি সৈয়দ আবুল মোকাররম বোগদাদি ৭০০ বছর আগে প্রয়াত হন। প্রয়াত ওই সুফির স্মরণে মৃত্যুবার্ষিকীর দিনে ৪৭৮ বছর আগে প্রথম উরস পালন করেন সৈয়দ মাহুদ হোসেন মিয়া আর উরসকে কেন্দ্র করে ১৭৯ বছর আগে প্রথম মেলার প্রচলন করেন তার প্রপিতা সৈয়দ হাসান মিয়া।

মাজার কমিটির সভাপতি সৈয়দ মিন্টু মিয়া জানান, এবারের মেলায় প্রতিদিন লাখো নারী-পুরুষের সমাগম ঘটেছে। প্রতিবছর ১৭ পৌষ থেকে ২০ পৌষ পর্যন্ত আনুষ্ঠানিক মেলা চললেও মেলার রেশ থেকে যায় সপ্তাহব্যাপী।

মেলার বিষয়ে জানতে চাইলে ইউপি চেয়ারম্যান খাইরুল হুদা চৌধুরী বাদল বলেন, ছোটবেলায় আমরা অপেক্ষায় থাকতাম কবে মেলা হবে, এটি নিঃসন্দেহে আমাদের ঐতিহ্যের অংশ। মেলাটি একজন আধ্যাত্মিক সাধকের স্মৃতি ঘিরে আয়োজিত হয়ে আসছে, এটি আমাদের লোকজ উৎসবে রূপ নিয়েছে।

(ঢাকাটাইমস/০৪জানুয়ারি/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :