বাকৃবিতে যানবাহনের নিরাপত্তায় টোকেন সার্ভিস চালু

বাকৃবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২৪, ১৮:৪২

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) জোরদার করা হচ্ছে সাইকেল, মোটর সাইকেলের নিরাপত্তার লক্ষ্যে সব স্ট্যান্ডেই চালু হচ্ছে টোকেন সার্ভিস। নির্ধারিত স্ট্যান্ডের নিরাপত্তা কর্মীর কাছ থেকে টোকেন নিয়ে নির্দিষ্ট সময়ের জন্যে জমা রাখা যাবে সাইকেল এবং মোটরসাইকেল। পরবর্তীতে, টোকেন ফেরত দিয়ে যানবাহন সংগ্রহ করতে হবে।

সোমবার বাকৃবির নিরাপত্তা পরিষদের পরিচালক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসকল তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, পার্কিংয়ের জন্য নির্ধারিত স্থানে কর্তব্যরত নিরাপত্তা কর্মীর আওতায় রাখতে হবে যানবাহন। যানবাহন রাখার সময় কর্তব্যরত নিরাপত্তা কর্মীর নিকট থেকে সংগ্রহ করতে হবে টোকেন। যা ফেরত দেয়া সাপেক্ষে যানবাহন নিতে হবে। ক্লাস এবং অফিস চলাকালে (সকাল ৯টা থেকে বিকাল ৫টা) এই নিরাপত্তা ব্যবস্থা কার্যকর থাকবে। ক্ষেত্র বিশেষে অফিসিয়াল/শিক্ষা-গবেষণামূলক কাজের ক্ষেত্রে বিলম্ব হলেও ওইদিনই যানবাহন সংগ্রহ করতে হবে। এছাড়াও, প্রতিটি স্ট্যান্ডে দিনের বেলা দুজন নিরাপত্তা কর্মীর নিয়োজিত করার কথাও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এ বিষয়ে বাকৃবি নিরাপত্তা কর্মীর সঙ্গে কথা বলা হলে তিনি জানান, মোটর সাইকেল রাখার জন্যে টোকেন দেওয়া হচ্ছে। কিন্তু সাইকেলের ক্ষেত্রে এখনো টোকেন দেওয়া শুরু হয়নি। তবে একটি স্ট্যান্ডে মাত্র একজন করে নিরাপত্তা কর্মীর থাকায় শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয়ে উঠে না। দুজন নিরাপত্তা কর্মীর ব্যবস্থা করলে আমাদের কাজটি আরো সহজ হবে।

নিরাপত্তা কাউন্সিলের পরিচালক অধ্যাপক ড. মুহম্মদ রফিকুল ইসলাম জানান, সাইকেলের ক্ষেত্রে এই প্রথম টোকেন সার্ভিস চালু হয়েছে। সাইকেল মোটরসাইকেলের টোকেন একই। আমাদের টোকেন সংকট রয়েছে। নতুন টোকেন খুব শিগগিরই সরবরাহ করা হবে। প্রতিটি অনুষদের নিরাপত্তা কর্মীদের এ ব্যাপারে অবগত করা হয়েছে। সবোর্চ্চ নিরাপত্তার জন্যে নিধার্রিত স্ট্যান্ডে যানবাহন রাখতে হবে। যত্রতত্র যানবাহন রাখলে এবং সেটা চুরি হলে তার দায়ভার প্রশাসনের নয়। স্ট্যান্ডে টোকেনসহ রাখার পরেও যদি যানবাহন চুরি হয় সেক্ষেত্রে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বেরোবিতে সাংবাদিকতা বিভাগের প্রধান হিসেবে নিয়োগ চেয়ে আইনি নোটিশ

বেরোবিতে বিশিষ্ট পরামাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী পালিত

আইইউবিএটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ানের ৭ম মৃত্যুবার্ষিকী শুক্রবার

পৃথিবী যতদিন থাকবে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের দর্শন-কর্ম বেঁচে থাকবে: ঢাবি উপাচার্য

নজরুল বিশ্ববিদ্যালয়ে জমজমাট গবেষণা মেলা শুরু

ইউল্যাবের সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত

সোহরাওয়ার্দী কলেজে ১৮ বছর পর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি

কুবি উপাচার্য-কোষাধ্যক্ষের পদত্যাগের দাবিতে শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচি

কুবির আবাসিক শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

যৌন নিপীড়নের অভিযোগ: সত্যতা পাওয়ায় ঢাবির অধ্যাপক জুনাইদকে সাময়িক অব্যাহতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :