বিদেশি বিনিয়োগকারীদের জন্য ‘গোল্ডেন ভিসা’ বাতিল করল অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২৪, ১৭:২৪

বিদেশি বিনিয়োগকারীদের বসবাসের অধিকারের তথাকথিত ‘গোল্ডেন ভিসা’ বাতিল করেছে অস্ট্রেলিয়া। বিদেশি ব্যবসায়িদের আকৃষ্ট করার জন্য ডিজাইন করা হলেও এর মাধ্যমে দেশটির ‘অর্থনৈতিক দূর্বল’ হয়েছে উল্লেখ করে এই প্রকল্পটি বাতিলের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয় সরকার। খবর বিবিসির।

সোমবার এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ওনিল বলেছেন, ‘এটি কয়েক বছর ধরে স্পষ্ট যে এই ভিসা আমাদের দেশ এবং অর্থনীতির যা প্রয়োজন তা সরবরাহ করছে না।’

তিনি আরও বলেন, একাধিক পর্যালোচনার পর সরকার দেখেছে, প্রকল্পটি তার মূল উদ্দেশ্য পূরণ করতে ব্যর্থ হয়েছে। তাই অস্ট্রেলিয়ায় অতিরিক্ত অবদান রাখতে সক্ষম দক্ষ অভিবাসীদের জন্য আরও ভিসা দেওয়া হবে এবং ‘গোল্ডেন ভিসা’ বাতিল করা হবে।

সমালোচকরা দীর্ঘদিন ধরে যুক্তি দিয়ে আসছেন, এই স্কিমটি অবৈধ তহবিল সুরক্ষিত করার জন্য ব্যবহার করেছেন দুর্নীতিবাজ কর্মকর্তারা।

সরকারি তথ্য অনুযায়ী, ২০১২ সাল থেকে ৫ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের বেশি বিনিয়োগের মাধ্যমে কয়েক হাজার বিনিয়োগকারীকে এই ভিসা (এসআইভি) প্রদান করা হয়েছে। যার মধ্যে ৮৫ শতাংশ আবেদনকারী চীন-সংশ্লিষ্ট।

এদিকে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী ক্ল্যান্সি মুর এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

তিনি বিবিসিকে বলেছেন, দীর্ঘ সময় ধরে বিভিন্ন দেশের দুর্নীতিবাজ কর্মকর্তারা এবং ঋণখেলাপিরা অস্ট্রেলিয়ায় তাদের অবৈধ তহবিল সুরক্ষিত করার জন্য গোল্ডেন ভিসাকে একটি বাহন হিসাবে ব্যবহার করেছে।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :