কলম্বিয়ার সেনাবাহিনীর লাখ লাখ বুলেট, মিসাইল চুরি 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ মে ২০২৪, ১৩:১৭

কলম্বিয়ার সামরিক বাহিনীর অস্ত্রাগার থেকে ১০ লাখেরও বেশি বুলেট, গ্রেনেড সহ হাজার হাজার বিস্ফোরক এবং বে কয়েকটি ক্ষেপণাস্ত্র চুরি হয়েছে গেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো। তিনি অভিযোগ করেন, দেশটির সামরিক বাহিনীর দুর্নীতিগ্রস্ত সদস্যরা চুরি করে এসব অস্ত্র বিক্রি করে দিয়েছে। খবর রয়টার্সের।

মঙ্গলবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রী এবং সশস্ত্র বাহিনীর প্রধানের সঙ্গে একটি যৌথ বিবৃতিতে পেট্রো জানিয়েছেন, অস্ত্র চুরির ঘটনায় বিচার বিভাগীয় কর্তৃপক্ষ বিষয়টি তদন্ত করছে।

বিবৃতিতে পেট্রো জানিয়েছেন, সেন্ট্রাল কলম্বিয়ার টোলেমাইডা এবং লা গুয়াজিরা প্রদেশের দুটি সামরিক ঘাঁটির অস্ত্রগার থেকে এসব অস্ত্র চুরি হয়েছে। সাম্প্রতিক সময়ে সামরিক ঘাঁটিগুলোতে পরিদর্শনের সময় এসব অস্ত্রশস্ত্র নিখোঁজ হওয়ার বিষয়টি প্রকাশ্যে এসেছে।

চুরি হওয়া অস্ত্রের মধ্যে রয়েছে- বিভিন্ন ধরনের ১৩ লাখের বেশি বুলেট, ইসরায়েলে তৈরি ট্যাঙ্ক-বিরোধী দুটি স্পাইক মিসাইল, ৩৭টি নিমরোড ক্ষেপণাস্ত্র, হাজার হাজার গ্রেনেড এবং বিভিন্ন আকারের মর্টার রাউন্ড এবং ৫৫০টি রকেট চালিত গ্রেনেড লঞ্চার।

তিনি বলেছেন, সামরিক এসব অস্ত্রশস্ত্র কলম্বিয়ার মধ্যে সশস্ত্র গোষ্ঠীগুলোকে দেওয়া হতে পারে, আবার এটি হাইতি বা আন্তর্জাতিক কালো বাজারে পাচার করাও হয়ে থাকতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

এদিকে এ ঘটনায় তদন্ত চলছে জানিয়ে প্রতিরক্ষা মন্ত্রী ইভান ভেলাসকুয়েজ সাংবাদিকদের বলেছেন, কিছু কর্মকর্তাকে ইতোমধ্যেই নির্দিষ্ট পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, এ ঘটনায় দায়ী কয়েক ডজন কর্মকর্তাকে চিহ্নিত করেছে সামরিক বাহিনী এবং পরবর্তীতে অস্ত্রগারগুলো জাতীয়ভাবে পরিকল্পনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, কলম্বিয়ার নিরাপত্তা বাহিনীর সদস্যরা বছরের পর বছর ধরে বিভিন্ন দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। দেশটির ছয় দশকের অভ্যন্তরীণ সংঘাতে ৪ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।

(ঢাকাটাইমস/০১মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :