অর্থমন্ত্রীকে আহ্বায়ক করে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০২৪, ১৮:২৩ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২৪, ১৭:৫৩

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে আহ্বায়ক করে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গঠন করেছে সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (কমিটি ও অর্থনৈতিক) সাঈদ মাহবুব খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়েছে।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান, পরিকল্পনা মন্ত্রী আব্দুস সালাম, গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, কৃষিমন্ত্রী মো. আব্দুস শহীদ, স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

এই কমিটিকে সহায়তাদানকারী কর্মকর্তারা হলেন-

মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এসডিজির মুখ্য সমন্বয়ক, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণলয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব, অর্থ বিভাগের সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্ট সদস্য, অর্থ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ) বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের মহাপরিচালক। কমিটিতে সিনিয়র সচিবও অন্তর্ভুক্ত হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

কমিটির কার্যপরিধি-

দেশের সার্বিক আর্থিক ও অর্থনৈতিক বিষয়াদি পর্যালোচনা ও মূল্যায়ন। মন্ত্রিসভায় উপস্থাপনের পূর্বে বাণিজ্য নীতি (আমদানি নীতি, রপ্তানি নীতিসহ), শিল্প নীতি, বাজেট ও কর সংক্রান্ত প্রস্তাবাবলি বিষয়/নীতিসমূহ বিবেচনা ও সুপারিশ প্রণয়ন। ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ কর্তৃক অনুসৃত নীতি পর্যালোচনা ও মূল্যায়ন এবং এ সকল বিষয়ে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়ন। বিভিন্ন সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অনুকূলে ভর্তুকি প্রদান সংক্রান্ত বিষয়াদি। বিধিবদ্ধ সংস্থাসমূহের সম্পাদিত কার্যাবলি। বিশেষত এদের আর্থিক কৃতি ও ফলাফল বিবেচনা। বাণিজ্য বৃদ্ধি, বৈদেশিক শ্রমবাজার সম্প্রসারণ, বৈদেশিক শ্রম বাজারের চাহিদা নিরূপণ, রেমিট্যান্স সংক্রান্ত কার্যাবলি পরিবীক্ষণ, বিদেশে জনশক্তি প্রেরণের বার্ষিক লক্ষ্যমাত্রা বিবেচনা ও অনুমোদন এবং এ সকণ লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি পর্যালোচনা। সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠানসমূহের উৎপাদিত দ্রব্যের মূল্য অন্য কোনো প্রক্রিয়ায় নির্ধারিত হয়ে না থাকলে তা নির্ধারণ এবং সরকারি প্রতিষ্ঠানসমূহের ৫০ কোটি টাকার ঊর্ধ্ব মূল্যমানের উৎপাদিত দ্রব্য/শিল্প কারকানার উপজাত বিক্রয়ের প্রস্তাব বিবেচনা ও সুপারিশ এবং কোনো আইন, বিধি বা নীতিমালায় এ কমিটি কর্তৃক বিবেচনার জন্য কোনো বিষয় নির্ধারণ করা থাকলে তা বিবেচনা।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এমএইচ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এবার টাইম ম্যাগাজিনে স্থান পেলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

সব অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধ হবে: তথ্য প্রতিমন্ত্রী

সব বাধা অতিক্রম করে জনগণের জন্য কাজ করে যাচ্ছি: প্রধানমন্ত্রী

দেশে ১৩ শতাংশ মানুষ চোখের গ্লুকোমা সমস্যায় ভুগছে

রোহিঙ্গা প্রত্যাবাসনে আইওএমের কার্যকর ভূমিকা চায় বাংলাদেশ

সুন্দরবনের আগুন পুরোপুরি নিভেছে: পরিবেশ মন্ত্রণালয়

জাহাজে হজযাত্রী পরিবহনের বিষয়টি ‘ইনকারেজ’ করছে না সৌদি: ধর্মমন্ত্রী

জিসিসির সঙ্গে বাংলাদেশের সম্পর্কের নবদিগন্ত উন্মোচন

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি নিয়ে আশাবাদী সরকার

জনগণকে নিরপেক্ষভাবে সেবা দিতে পুলিশ সদস্যদের নির্দেশ আইজিপির

এই বিভাগের সব খবর

শিরোনাম :