সৌদিতে মসজিদে ইফতার ও নামাজের লাইভ সম্প্রচারে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ মার্চ ২০২৪, ১৮:০৭ | প্রকাশিত : ০১ মার্চ ২০২৪, ১৭:৩০
রমজানে ইফতারিতে মসজিদের অভ্যন্তর ছাড়িয়ে বাইরেও ছড়িয়ে পড়ে রোজাদারদের সারি

পবিত্র রমজানে মসজিদে ইফতার আয়োজনের জন্য তহবিল সংগ্রহ ও নামাজের লাইভ সম্প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ। দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয় এ নির্দেশনা জারি করেছে। খবর দিয়েছে গালফ নিউজ।

খবরে বলা হয়, মসজিদে ইফতারির জন্যে ইমামদের তহবিল সংগ্রহ করতে নিষেধ করা হয়েছে। এছাড়াও নামাজের শৃঙ্খলা রক্ষায় মসজিদের অভ্যন্তরে ক্যামেরা বসিয়ে লাইভ সম্প্রচারে নিষেধাজ্ঞা দিয়েছে ইসলামিক অ্যাফায়ার্স মিনিস্ট্রি।

মন্ত্রণালয় বলছে, মসজিদের অভ্যন্তর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি। এজন্য ইফতারির আয়োজন মসিজেদের ভিতরে না হয়ে বাইরে কোনো উন্মুক্ত স্থানে হওয়া উচিত।

এছাড়া নামাজ চলাকালে ক্যামেরার মাধ্যমে লাইভ সম্প্রচারের কারণে ইমাম ও মুসুল্লিদের মনোযোগ নষ্ট হয়। সে কারণে লাইভ সম্প্রচার না করার জন্য বলা হয়েছে নির্দেশনায়।

অন্যদিকে ইফতারির পর নামাজ শুরুর মধ্যখানে ১০ মিনিটের বিরতি রাখার পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়। এছাড়াও ইমাম সাহেবদেরকে আরও পরামর্শ দেওয়া হয়েছে যে, রমজানে মুসুল্লিদের রাতের নামাজ ও অন্যান্য ইবাদাতের সুবিধার্থে তারাবীহ ও রমজান মাসের ফজিলত তুলে ধরার সময় আলোচনা যেন দীর্ঘায়িত না করা হয়।

আগামী ১১ মার্চ থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে পবিত্র মাহে রমজান শুরু হতে পারে। রমজান মাসে বিশ্বব্যাপী মুসলিমরা দিনভর পানাহার বর্জন ও অন্যান্য নির্দেশনাবলী মেনে রোজা পালন করে থাকে। বাংলাদেশে এ বছর ১২ মার্চ থেকে রোজা শুরুর সম্ভাবনা রয়েছে।

(ঢাকাটাইমস/০১মার্চ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :