‘ঈদযাত্রায় ৩ অপরাধে চালককে গুনতে হবে লাখ টাকা জরিমানা’ 

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ২০:৫৬ | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২৪, ২০:২৩

এবারের ঈদযাত্রায় ৩ অপরাধে চালককে গুনতে হবে লাখ টাকা জরিমানা। অতিরিক্ত গতিতে গাড়ি চালালে, অতিরিক্ত যাত্রী নিলে এবং অতিরিক্ত ভাড়া নিলে এই জরিমানা করবেন দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট।

বৃহস্পতিবার সকালে ঈদযাত্রা ও সড়ক নিরাপত্তা বিষয়ে আয়োজিত এক গণশুনানি ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উদ্যোগে ফরিদপুরের ভাঙ্গায় ধান গবেষণা ইনস্টিটিউটে এ সভা অনুষ্ঠিত হয়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব আমানউল্লাহ নূরী বলেন, মহাসড়কের পাশে কোনো বাজার থাকবে না। আর হাইওয়ে সড়কে কোনোভাবেই থ্রি হুইলার চলবে না।

এক্সপ্রেসওয়ে দ্রুত গতির সড়ক। এখানে কোনো ছোট গাড়ি ঢুকবে না। আমরা কাউকে মৃত্যুর মুখে ঠেলে দিতে পারি না। আমাদের সকলের দায়িত্ব তাদের বাঁচিয়ে রাখা। একসময় আসবে আমাদের বিরুদ্ধে মামলা হবে আপনি কেন ঠেকান নাই। যাত্রীদের কষ্ট লাঘবে তিনি ফরিদপুর-ভাটিয়াপাড়া রুটে বিআরটিসির লোকাল বাস চালুর নির্দেশ দেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব আমানউল্লাহ নূরী বলেন, সড়কপথে চাঁদাবাজি, অতিরিক্ত গতি, অতিরিক্ত ভাড়া নিলে, ফিটনেস না থাকলে, সড়কপথে চাঁদাবাজি হলে তথা যেকোনো অনিয়ম হলে জরুরি সেবার নম্বর ৯৯৯ এ ফোন করে জানানোর জন্যও সকলকে তিনি অনুরোধ জানান। তিনি বলেন, কোনোভাবেই বাস ভাড়া বৃদ্ধি করা যাবে না। জেলা প্রশাসকরা বিষয়টি তদারকি করবেন। বাস মালিকেরা যেন নিজেরা ভাড়া নির্ধারণ না করেন। এসি বাসের ভাড়া ঢাকা থেকে নির্ধারণ করা হবে। অনলাইনে সহজ ডটকম দ্বিগুণ ভাড়া নেয় বলেও তিনি মন্তব্য করেন।

আমানউল্লাহ নূরী বলেন, এক্সপ্রেসওয়ে ও মহাসড়কের পাশে র‌্যাকার ও অ্যাম্বুলেন্স রাখার নির্দেশ দেন। তিনি বলেন, হাইওয়ে পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল সার্জন তিনটি অ্যাম্বুলেন্স সবসময় হাইওয়ের পাশে রাখবেন। এছাড়া সব হাসপাতালও চালু থাকবে। হাইওয়ের পাশে র‌্যাকার রাখতে হবে।

এসময় তিনি সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেককে ৫ লাখ টাকা, অঙ্গহানি হলে ৩ লাখ টাকা ও গুরুতর আহতকে ১ লাখ টাকা জরিমানা দিতে হয় উল্লেখ করে বলেন, আমরা এই ক্ষতিপূরণ আদায়ে তেমন আবেদন পাই না। তিনি বলেন, ক্ষতিগ্রস্ত পক্ষকে দুর্ঘটনায় জড়িত পরিবহন মালিকের পক্ষ থেকে এই জরিমানা পরিশোধ করতে হবে। ফরিদপুর-বরিশাল ও ফরিদপুর-বেনাপোল মহাসড়ক ৬ লেনে উন্নীত করার কাজ চলছে। তখন যানজট কমে যাবে।

কিশোর তরুণদের নম্বর ও লাইসেন্সবিহীন মোটরসাইকেল চালনায় মৃত্যুর বিষয়ে তিনি বলেন, আমরা সন্তানকে মোটরসাইকেল উপহার দেই। কেউ আবার বিয়েতে যৌতুক দেই। অথচ আপনি আসলে মোটরসাইকেল না বরং আজরাইলের হাতে তুলে দিচ্ছেন তাকে।

ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে সভায় সড়ক ও জনপদ বিভাগের প্রধান প্রকৌশলী সৈয়দ মইনুল হাসান, হাইওয়ে পুলিশের অতিরিক্ত ডিআইজি শাহিন আলম, ফরিদপুরের পুলিশ সুপার মোর্শেদ আলম, ভাঙ্গা পৌরসভার মেয়র আবু ফয়েজ মো. রেজা, ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবুল ফয়েজ, এনজিও প্রতিনিধি আসমা আক্তার মুক্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা অংশ নেন। সভায় বিআরটিএ ও বিআরটিসি চেয়ারম্যানের প্রতিনিধি, ফরিদপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. ইমরান ফারহান সুমেল ছাড়াও জেলার বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, থানা ও হাইওয়ে পুলিশ কর্মকর্তা, জনপ্রতিনিধিগণ ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৪এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ভাঙ্গা-রাজবাড়ী-ঢাকা রুটে আসছে নতুন ২ জোড়া ট্রেন

‘৭ জানুয়ারি আ.লীগ প্রার্থীকে জেতাতে অপকর্ম করেছি’, আ.লীগ নেতার বক্তব্য ভাইরাল

পিরোজপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ

গজারিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

প্রশ্নফাঁসে জড়িত ডা. তারিমের ডায়াগনস্টিক সেন্টারকে লাখ টাকা জরিমানা

পূবাইলে পানি ও খাবার স্যালাইন বিতরণ

চাঁদপুরে ইলিশ ধরার প্রস্তুতি জেলেদের

দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা যশোরে

সিলেটের ৪ উপজেলায় ২৫ চেয়ারম্যান প্রার্থী, ৯ জন স্বশিক্ষিত

পাইনাপেল সিল্ক উৎপাদনে আমাদের সহযোগিতা থাকবে: সমাজকল্যাণমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :