জিন্নার বাড়ি ভাঙতে চায় বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মার্চ ২০১৭, ১০:৩২ | প্রকাশিত : ২৮ মার্চ ২০১৭, ১০:২৩

পাকিস্তানের জনক মুহাম্মদ আলি জিন্নার দক্ষিণ মুম্বইয়ের মালাবার হিলসের প্রাসাদটি ভেঙে ফেলার দাবি জানিয়েছেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপি-র বিধায়ক মঙ্গলপ্রভাত লোঢা।

ভারতের মুম্বাইতে আড়াই একর জমির উপর ছড়িয়ে রয়েছে এই প্রাসাদটি। লোকসভায় ১৪ মার্চ পাশ হয়েছিল শত্রু সম্পত্তি (সংশোধনী) বিল, ২০১৬। সিলেক্ট কমিটির সুপারিশ অনুযায়ী বিলে কিছু সংশোধনের দাবি জানান রাজ্যসভার সদস্যরা। সংশোধনীসহ বিলটি সংসদের দুই কক্ষেই পাশ হয়ে গিয়েছে।

এই আইন অনুযায়ী, দেশভাগের সময় পাকিস্তান ও চীনে চলে যাওয়া নাগরিকদের বংশধরেরা ভারতে ফেলে যাওয়া সম্পত্তির উপর কোনও অধিকার দাবি করতে পারবেন না।

এই আইনের কথা উল্লেখ করে মহারাষ্ট্র বিধানসভায় লোঢা বলেন, ‘জিন্নার কোনও বংশধর ওই প্রাসাদের মালিকানা দাবি করতে পারবেন না। ওই বাড়িতেই দেশভাগের চক্রান্ত হয়েছিল। বাড়িটি দেশভাগের প্রতীক। তাই সেটি গুঁড়িয়ে দিয়ে সেখানে একটি সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলা উচিত। যা মহারাষ্ট্রের গৌরব এবং সংস্কৃতিকে তুলে ধরবে। তুলে ধরবে ভারতের অতীত গৌরবও।’

১৯৩০ সালে তৈরি হয়েছিল প্রাসাদটি। কয়েক দশক ব্রিটিশ ডেপুটি হাই কমিশনারেরও বাসভবন ছিল সেটি। ১৯৮২ সালের পর থেকে প্রাসাদটি অবশ্য তালাবন্ধ। ২০০৭ সালে জিন্নার মেয়ে দিনা ওয়াদিয়া প্রাসাদটি মালিকানা দাবি করে মুম্বাই হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সেই সময়ে ৮৮ বছর বয়সী দিনা থাকতেন নিউ ইয়র্কে। দিনার ছেলে নুসলি, থাকেন মুম্বাইয়ে। তিনি মুম্বাইয়ের বৃহৎ টেক্সটাইল ও আবাসন ব্যবসায়ী।

লোঢা বলেন, ‘পূর্ত দপ্তর ওই প্রাসাদটির দেখভাল করে। সেই কাজেও কয়েক লাখ রুপি ব্যয় হয়।’

(ঢাকাটাইমস/২৮মার্চ/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :