জমি ফেরতের দাবিতে সাঁওতালদের মানববন্ধন

গাইবান্ধা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মে ২০১৭, ১৭:৫১

জমি ফেরত, সাঁওতাল পল্লীতে হামলা, আগুন লাগিয়ে ক্ষয়ক্ষতি ও গুলি করে তিন সাঁওতাল হত্যাকারীদের গ্রেপ্তার এবং সুষ্ঠু বিচারের দাবিতে মানববন্ধন করেছে সাহেবগঞ্জ-বাগদাফার্ম ইক্ষু খামার জমি উদ্ধার সংহতি কমিটি।

রবিবার দুপুর ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত গোবিন্দগঞ্জ উপজেলার গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কের কাটা মোড় থেকে চারাবটগাছ পর্যন্ত দুই শতাধিক সাঁওতাল রাস্তার দুই ধারে দাঁড়িয়ে এই কর্মসূচি পালন করেন।

বক্তারা বলেন, গত বছরের ৬ নভেম্বর সাহেবগঞ্জ ইক্ষু খামারে হামলার পর থেকে সাঁওতালরা খোলা আকাশের নিচে বসবাস করছে। আমরা খেয়ে না খেয়ে মানবেতর জীবনযাপন করছি। সাঁওতালদের বাপ-দাদার জমি ফেরতের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করে সাঁওতাল পল্লীতে হামলা, আগুন, লুটপাট ও গুলি করে তিন সাঁওতাল হত্যার ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করে সুষ্ঠু বিচারের দাবি জানান বক্তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন- সাহেবগঞ্জ-বাগদাফার্ম ইক্ষু খামার জমি উদ্ধার সংহতি কমিটির সাধারণ সম্পাদক শাহজাহান আলী, ত্রাণ কমিটির সভাপতি বার্নাবাস টুডু, সাঁওতাল নেতা রাফায়েল হেমব্রম ও সুচিন্তা হেমব্রম প্রমুখ।

এর আগে সাঁওতালরা তীর-ধুনক, লাঠি, দেশীয় অস্ত্র ও ব্যানার-ফ্যাস্টুন নিয়ে মাদারপুর ও জয়পুরপাড়া গ্রাম থেকে হেঁটে বিক্ষোভ মিছিল বের করে। পরে মিছিল শেষে তারা মানববন্ধনে অংশ নেয়।

প্রসঙ্গত, গাইবান্ধার গোবিন্দগঞ্জের রংপুর চিনিকল কর্তৃপক্ষ ১৯৬২ সালে আখ চাষের জন্য ১ হাজার ৮৪২ একর জমি অধিগ্রহণ করে। শর্ত ভঙ্গের অভিযোগ তুলে জমি ফেরতের দাবিতে ২০১৪ সালে আন্দোলনে নামে সাঁওতালরা। পরে তারা গতবছরের ১ জুলাই সাহেবগঞ্জ ইক্ষু খামারের ১০০ একর জমি দখল করে ঘরবাড়ি নির্মাণ করে।

পরে আখ কাটাকে কেন্দ্র করে ৬ নভেম্বর চিনিকল কর্তৃপক্ষের সাথে পুলিশ ও সাঁওতালদের মধ্যে সংঘর্ষে তিন সাঁওতাল নিহত ও সাঁওতাল ও পুলিশসহ আহত হন অনেকে। এরপর সাঁওতালদের বাড়িঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। এ ঘটনায় সাঁওতালদের পক্ষ থেকে দুটি ও পুলিশের পক্ষ থেকে গোবিন্দগঞ্জ থানায় একটি মামলা হয়।

(ঢাকাটাইমস/৭মে/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফরিদপুরে রিকশা চালকদের মাঝে ছাতা-পানি বিতরণ জেলা প্রশাসনের

এক জমি পরিষ্কারের আগুনে পুড়ল আরও ২৫ বিঘার ভুট্টা

জানাজায় গিয়ে আইফোন হারালেন ধর্মমন্ত্রী

উপজেলা নির্বাচন: নোয়াখালীর সুবর্ণচরে প্রতিপক্ষের কর্মীকে পিটিয়ে জখম করলেন চেয়ারম্যান

ইসলামপুরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন আ. লীগের সালাম

মাছের সঙ্গে এ কেমন শত্রুতা

পাথরঘাটায় সাংবাদিকদের নামে সাইবার মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন 

চুয়াডাঙ্গায় ৬ বছরের শিশু ধর্ষণ মামলায় বৃদ্ধ গ্রেপ্তার

তীব্র গরমে ধান কাটতে গিয়ে কৃষকের মৃত্যু

শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে কাঁদলেন র‌্যাব কর্মকর্তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :