ত্রিপিটকের বঙ্গানুবাদের মোড়ক উন্মোচন শুক্রবার

রাঙ্গামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ আগস্ট ২০১৭, ২১:১২

বৌদ্ধ ধর্মগ্রন্থ ত্রিপিটকের বঙ্গানুবাদের মোড়ক উন্মোচন করা হবে শুক্রবার। বৃহস্পতিবার বিকালে রাঙ্গামাটির রাজবন বিহারে এক সংবাদ সম্মেলনে এ অনুষ্ঠানের কথা ঘোষণা দেন ত্রিপিটক পাবলিশিং সোসাইটির আহবায়ক ভদন্ত ইন্দ্রগুপ্ত মহাস্থবির।

এসময় উপস্থিত ছিলেন অন্যতম অনুবাদক ভদন্ত বিধুর মহাস্থবির এবং করুণাবংশ স্থবির। শুক্রবার ১টা ৪৫ মিনিটে ত্রিপিটকের মোড়ক উন্মোচন করবেন রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির।

উপস্থিত থাকবেন চাকমা সার্কেলের রাণী য়েন য়েন, ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের চেয়ারম্যান এবং জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নৃত্য কলা বিভাগের চেয়ারম্যান।

প্রকাশনা অনুষ্ঠানকে কেন্দ্র করে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে রাজবন বিহার কর্তৃপক্ষ। ভোর ৬টা থেকে অনুষ্ঠামালা শুরু হবে। বিকাল সাড়ে তিনটায় রয়েছে ধর্মালোচনা সভা।

সংবাদ সম্মেলনে বলা হয়, ত্রিপিটকটি বিভিন্ন বৌদ্ধ রাষ্ট্রে স্ব-স্ব দেশীয় ভাষা ও ইংরেজি ভাষায় সমগ্র ত্রিপিটক অনুবাদ হলেও এ যাবৎ বাংলায় অনুবাদ হয়নি। শুক্রবার এই প্রথম ত্রিপিটকের সমগ্র বাংলা অনূদিত ত্রিপিটক প্রকাশ করা হবে।

বৌদ্ধ শাস্ত্রমতে, গৌতম বুদ্ধ তার বাণীগুলো প্রচার করেছিলেন পালি ভাষায়। যা ত্রিপিটক নামে পরিচিত। এ ধর্মগ্রন্থ বাংলানুবাদ করতে প্রায় শত বছর ধরে কাজ করে যাচ্ছিলেন বাংলার বৌদ্ধ পণ্ডিত ভিক্ষুরা। বিভিন্ন সময়ে ত্রিপিটকের খণ্ডগুলো বিক্ষিপ্তভাবে বাংলানুবাদও হয়। কিন্তু বাংলায় পূর্ণতা পায়নি ধর্মগ্রন্থটি।

১৮৮৭ সালে সর্বপ্রথম ত্রিপিটকের সূত্রপিটকের ‘সূত্ত নিপাত’ গ্রন্থটি অনুবাদ করেন ধর্মরাজ বড়ুয়া। এরপর ১৯১৬ সালে ঈশান চন্দ্র ঘোষ ছয় খণ্ডের জাতক অনুবাদ করেন। ১৯২৮ সালে অগ্র মহাপণ্ডিত প্রজ্ঞালোক মহাস্থবির সমগ্র ত্রিপিটককে বাংলা অনুবাদ করার মহাপরিকল্পনা হাতে নেন। মায়ানমারের রেঙ্গুনে বৌদ্ধ মিশন প্রেস স্থাপন করে দক্ষ অনুবাদকের মাধ্যমে ত্রিপিটক বাংলা অনুবাদের কাজ শুরু করেন। এতে বেশ কিছু ত্রিপিটক বাংলানুবাদ হয়।

কিন্তু ১৯৪২ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বৌদ্ধ মিশন প্রেসে বোমা পড়লে তা ধংস হয়ে যায়। এ কারণে প্রজ্ঞালোকের পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব হয়নি। তবে এ প্রেস থেকে প্রকাশিত অনুবাদিত খণ্ডগুলো শ্রদ্ধার সাথে স্মরণ করেন বৌদ্ধ ধর্মালম্বীরা। এরপর ভারতের পশ্চিমভঙ্গ ও বাংলাদেশ ত্রিপিটক শাস্ত্রবিদরা ত্রিপিটকের অনুবাদের কাজ চালিয়ে নেন। কিন্তু তারাও ধর্মগ্রন্থের বাংলায় পূর্ণতা দিতে পারেনি।

২০০০ সালের শেষের দিকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বৌদ্ধধর্মীয় গুরু রাঙামাটি রাজবন বিহারের অধ্যক্ষ সাধনানন্দ মহাস্থবির (বনভান্তে) সমগ্র ত্রিপিটকটি বাংলা অনুবাদের মহাপরিকল্পনার কথা তার শিষ্যদের বলেন।

তারই প্রেক্ষিতে ২০০২ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত তিন ব্যাচে রাজবন বিহারে বৌদ্ধ ভিক্ষুরা পালিভাষাবিদ বর্তমানে ফ্রান্সে অবস্থানরত প্রজ্ঞাবংশ মহাস্থবিরের কাছ থেকে পালি ভাষা শিক্ষাগ্রহণ শুরু করেন।

এরপর ২০০৭ সাল থেকে শুরু হয় সমগ্র ত্রিপিটকের বাংলানুবাদের কাজ। ত্রিপিটক প্রকাশের জন্য ২০১২ সালের ১৪ সেপ্টেম্বর গঠিত করা হয় ত্রিপিটক পাবলিশিং সোসাইটি।

সোসাইটির প্রধান লক্ষ্য ছিল ত্রিপিটকের অ-অনুবাদিত খণ্ডগুলো বাংলা অনুবাদ করে ছাপানো এবং প্রকাশ করা। এ অনুবাদ ও সম্পাদনার কাজে প্রত্যক্ষভাবে যুক্ত হন রাজবন বিহারের ইন্দ্রগুপ্ত মহাস্থবির, বিধুর মহাস্থবির, করুণাবংশ স্থবির, সম্বোধি স্থবির, বঙ্গীস ভিক্ষু, অজিত ভিক্ষু ও সীবক ভিক্ষু।

এর আগে ২০০৪ সালে রাজবন বিহারের স্থাপিত রাজবন অফসেট প্রেস। ত্রিপিটকটি ছাপানো শুরু হয় ২০১৬ সালের ৩০ জানুয়ারি থেকে। ছাপার কাজ শেষ হয় গত জুলাই মাসের শেষ হয়।

ত্রিপিটকের ৫৯টি খণ্ডের মধ্যে কিছু খণ্ড পৃষ্ঠায় কম হওয়ায় আমরা পড়ার সুবিধার্থে ২৫ বই করেছি। ২৫টি বইয়ের মধ্যে ৫৯টি খণ্ড ধারাবাহিক পাওয়া যাবে। এগুলো রাজবন বিহার থেকে সংগ্রহ করা যাবে। দাম পড়বে ২০ হাজার টাকা।

(ঢাকাটাইমস/২৪আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফরিদপুরে রিকশা চালকদের মাঝে ছাতা-পানি বিতরণ জেলা প্রশাসনের

এক জমি পরিষ্কারের আগুনে পুড়ল আরও ২৫ বিঘার ভুট্টা

জানাজায় গিয়ে আইফোন হারালেন ধর্মমন্ত্রী

উপজেলা নির্বাচন: নোয়াখালীর সুবর্ণচরে প্রতিপক্ষের কর্মীকে পিটিয়ে জখম করলেন চেয়ারম্যান

ইসলামপুরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন আ. লীগের সালাম

মাছের সঙ্গে এ কেমন শত্রুতা

পাথরঘাটায় সাংবাদিকদের নামে সাইবার মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন 

চুয়াডাঙ্গায় ৬ বছরের শিশু ধর্ষণ মামলায় বৃদ্ধ গ্রেপ্তার

তীব্র গরমে ধান কাটতে গিয়ে কৃষকের মৃত্যু

শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে কাঁদলেন র‌্যাব কর্মকর্তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :