ডাকসু নির্বাচনের তফসিল আজ

ঢাবি প্রতিবেদক
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:২১ | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৩৭

বহুল প্রতিক্ষীত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে আজ। অবশ্য ভোটের তারিখ আগেই ঘোষণা হয়েছে। তফসিলে থাকবে মনোনয়নপত্র জমা, বাছাই আর প্রত্যাহারের সময়।

গতকাল বিকালে বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ দপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে জানানো হয় বিশ^বিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় এই তফসিল ঘোষণা করবেন প্রধান রিটার্নিং কর্মকর্তা এস এম মাহফুজুর রহমান।

তিন দশক পর ডাকসু নির্বাচন নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা চলছে। এই বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়েও ভোটের তোড়জোড় শুরু হয়েছে।

এই নির্বাচনকে সামনে রেখে দীর্ঘদিন পর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢুকতে পেরেছে বিএনপির ছাত্রবিষয়ক সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। তারা নির্বিঘ্নে মিছিলও করেছে।

সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে। এরপর একাধিকবার ভোটের ঘোষণা হলেও শেষ পর্যন্ত আর নির্বাচন হয়নি। এবার আদালত পর্যন্ত গড়িয়েছে বিষয়টি। আর মার্চের মধ্যে নির্বাচন করতে আদালতের নির্দেশ আছে।

বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনে গিয়ে ডাকসু নির্বাচন আয়োজন করতে বলেছিলেন। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন তখন উদ্যোগ নেয়নি।

এরপর ডাকসু নির্বাচন চেয়ে আদালতে রিট আবেদন হয়েছিল, তাতে ছয় মাসের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশনা আসে। এরপর উপাচার্য আখতারুজ্জামান প্রতিদ্বন্দ্বী ছাত্র সংগঠনগুলোর সঙ্গে একাধিকবার বৈঠকে বসেন।

নির্বাচনে ভোটকেন্দ্র কোথায় হবে এ নিয়ে ছাত্র সংগঠনগুলো মধ্যে বিরোধ থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন ভোটের প্রস্তুতি এগিয়ে নিয়েছে। ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের প্রতিদ্বন্দ্বী সংগঠনগুলো চাইছে হলের বাইরে টিএসসিতে ভোটকেন্দ্র স্থাপন করা হোক। তবে ছাত্রলীগ বলছে, সব সময় হলেই ছিল ভোটকেন্দ্র। কাজেই এর ব্যতিক্রম হওয়ার সুযোগ নেই।

এরই মধ্যে নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক এস এম মাহফুজুর রহমানকে প্রধান রিটার্নিং কর্মকর্তা এবং আরও পঁরচজনকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। গঠন করা হয় নির্বাচন পরিচালনায় উপদেষ্টা কমিটি।

সর্বশেষ ২৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসু সভাপতি আখতারুজ্জামান ১১ মার্চকে ডাকসু নির্বাচনের তারিখ হিসেবে ঘোষণা করেন। এরই মধ্যে গঠনতন্ত্র সংশোধন ও আচরণবিধি প্রণয়নের কাজ শেষ করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন।

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

যে কারণে আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল টুর্নামেন্টে অংশ নিচ্ছে না নোবিপ্রবি

ব্যতিক্রমী উদ্যোগ: শিক্ষার্থীদের জন্য শরবতের আয়োজন ঢাবি অধ্যাপকের

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ্ উদ্দিন

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান কুবি শিক্ষার্থীদের

পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রতি বছর ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

পরীক্ষায় বসতে রাজি বুয়েট শিক্ষার্থীরা

কুবির শেখ হাসিনা হল প্রাধ্যক্ষের পদত্যাগ

বিশ্ববিদ্যালয়ে ই-রিসোর্সের ব্যবহার বাড়ানোর আহ্বান ইউজিসির

আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত ছুটি বহাল

এই বিভাগের সব খবর

শিরোনাম :