‘চারিত্রিক উন্নতি ছাড়া পড়াশোনায় লাভ নেই’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৯

সারাদেশ থেকে আগত ইকরা বাংলাদেশ স্কুলের শিক্ষকদের নিয়ে কেন্দ্রীয় শাখায় চলছে শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা। বুধবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ৯টায় ইকরা বাংলাদেশ স্কুল অডিটোরিয়ামে শুরু হয়েছে এই কর্মশালা।

ইকরা বাংলাদেশ হবিগঞ্জ শাখার প্রিন্সিপাল মাওলানা মাসউদুল কাদিরের পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন কেন্দ্রীয় পরিচালক ও সমন্বয়কারী হযরত মাওলানা সদরুদ্দীন মাকনুন। এ সময় উপস্থিত ছিলেন নাসির উদ্দীন, মাওলানা গিয়াস উদ্দীন প্রমুখ।

মাওলানা মাকনুন তার সূচনা বক্তব্যে বলেন, প্রথমেই আপনাদের শুকরিয়া আদায় করছি সারাদেশ থেকে আপনারা এখানে এসেছেন। কর্মশালায় অংশগ্রহণ করেছেন।

তিনি বলেন, একজন ছাত্র প্রধানত তিনজন মানুষ দিয়ে প্রভাবিত হয়। তার মা, বাবা অথবা শিক্ষক দ্বারা। এখন কথা হচ্ছে যে ছাত্র যাদের দ্বারা প্রভাবিত হবেন সর্বপ্রথম তাদের পরিশুদ্ধ হতে হবে। তারাই যদি সত্যবাদী না হন, পরিচ্ছন্ন না হন তাহলে সে ছাত্র কী শিখবে। তাই আমরা কখনোই আমাদের ছাত্রদের সঙ্গে মিথ্যা বলবো না। মিথ্যা তো বলবো না বরং কখনো মিথ্যার তাবিলও (ব্যাখ্যা) করবো না।

এসময় শিক্ষার্থীদের চারিত্রিক উন্নতির কথা উল্লেখ করে তিনি বলেন, পড়াশোনা তো কোনো না কোনোভাবে একজন ছাত্রের হয়ে যাবে, কিন্তু যদি কোনো ছাত্রের চারিত্রিক উন্নতি না হয় তাহলে এই পড়াশোনা করায় কী লাভ! আমরা বিভিন্ন শাখা পরিদর্শন করে দেখেছি এ বিষয়গুলো। আপনারা সবাই এসব বিষয়গুলোর যথাযথ নজর রাখবেন এবং এ বিষয়ের প্রতি বিশেষ গুরুত্ব রাখবেন।

এসময় তিনি বলেন, বর্তমান পৃথিবীতে একজন সৎ, আদর্শবান মানুষের সবচেয়ে বেশি অভাব। মানুষ অনেক শিক্ষিত হয়ে গেল অথচ তার কোনো চারিত্রিক শুদ্বত্ব ও তার ভেতর সততা নেই। তাহলে সে মানুষ দ্বারা সমাজের, মানুষের, পৃথিবীর বিশেষ কোনো উপকার হবে না।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :