মঙ্গলবার রোজা শুরুর সম্ভাবনা প্রবল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ মে ২০১৯, ২৩:০১ | প্রকাশিত : ০৪ মে ২০১৯, ২২:৫১
ফাইল ছবি

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কোথাও শনিবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসেবে আগামী সোমবার থেকে সৌদি আরবসহ বিভিন্ন মুসলিম দেশে রোজা শুরু হবে। এর একদিন পর মঙ্গলবার থেকে বাংলাদেশে রোজা শুরুর সম্ভাবনা প্রবল হলো।

শনিবার সন্ধ্যায় সৌদি আরবের জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয় সোমবার থেকে দেশটিতে রোজা শুরু হবে। আগামীকাল রবিবার থেকে শুরু হবে তারাবি।  

রজব মাস ৩০ দিন পূর্ণ হওয়ার পর শুরু হয় পবিত্র শাবান মাস। আরবি মাস সাধারণত একটি ৩০ দিনের হলে পরের মাস ২৯ দিনের হয়। এ হিসেবে শাবান মাস ২৯ দিনে হলে মঙ্গলবার থেকেই শুরু হবে রোজা। আর সৌদি আরবে সোমবার রোজা শুরু হওয়ায় মঙ্গলবার আমাদের দেশে রোজা শুরু হবে এটা প্রায় নিশ্চিত। যদিও সোমবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। 

এ বছর শাবান মাসের চাঁদ দেখা নিয়ে কিছুটা বিভ্রান্তির সৃষ্টি হয়। জাতীয় চাঁদ দেখা কমিটিকে চ্যালেঞ্জ জানিয়ে একটি পক্ষ দাবি করে, তারা একদিন আগেই চাঁদ দেখেছে। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে চাঁদ দেখা কমিটি পুনরায় বৈঠকে বসে। সেখানে বিশেষজ্ঞদের দিয়ে একটি কমিটিও করা হয়। তবে শেষ পর্যন্ত এ ব্যাপারে সাক্ষ্য দিতে কেউ না আসায় সরকারি সিদ্ধান্তই বহাল থাকে।

রোজা ইসলামের অন্যতম স্তম্ভ। বছরে একটি মাস মুসলিমরা রোজার মাধ্যমে আল্লাহকে পাওয়ার সাধনা করেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পালিত হয় পবিত্র রমজান মাস। ইতিমধ্যে রমজান পালনের প্রস্তুতি শুরু হয়েছে। চাঁদ দেখা গেলে সোমবার সন্ধ্যার পর থেকেই শুরু হবে রমজানের আনুষ্ঠানিকতা। তারাবি, সেহেরি, ইফতার সবমিলিয়ে অপূর্ব আবহে রমজান কাটাবে কোটি কোটি মুসলমান।

(ঢাকাটাইমস/০৪মে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :