‘বানর থেকে বিবর্তন নয়, মানুষ ঋষিদের সন্তান’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০১৯, ১২:৫২

বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে বিতর্কিত মন্তব্য করা ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতাদের নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এবার একই দলের সাংসদ সত্যপাল সিং জানিয়েছেন, বানর থেকে বিবর্তনের মাধ্যমে মানুষের সৃষ্টি হয়েছে বলে ডারউইন যে মতবাদ দিয়েছেন তা মিথ্যা। মানুষ আসলে ঋষিদের সন্তান।

লোকসভায় মানবাধিকার সুরক্ষা (সংশোধন) বিল ২০১৯ নিয়ে আলোচনা করতে গিয়ে সত্যপাল সিং বলেন, ভারতীয় সংস্কৃতি সবসময়ই মূল্যবান। আমরা ঋষিদের সন্তান। এদিকে সত্যপাল সিং একথা বলার পরেই বিরোধী বেঞ্চ থেকে প্রতিবাদ ভেসে আসে।

এর আগে উত্তর প্রদেশের বাগপতের এই সাংসদ ডারউইনের তত্ত্বকে বাতিল করে দিয়েছিলেন। দাবি করেছিলেন এটি বিজ্ঞানসম্মতভাবে ভুল। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী থাকালীন তিনি বলেছিলেন, তিনি নিজেকে বানরের বংশধর বলে মনে করেন না। এপ্রসঙ্গে তিনি স্কুল ও কলেজে পড়ানো ডারউইনের তত্ত্ব সংশোধনে জোর দিয়েছিলেন।

এদিকে বিজেপি সাংসদর মন্তব্য সম্পর্কে বলতে গিয়ে ডিএমকে সাংসদ কানিমোঝি বলেন, দুর্ভাগ্যজনকভাবে তার পূর্বপুরুষররা ঋষি নন। পূর্বপুরুষরা হোমো স্যাপিয়েন্স বলেও মন্তব্য করেছেন কানিমোঝি। তিনি বলেন, তারা কেউই ভগবান হয়ে জন্মাননি।

ঢাকা টাইমস/২১জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :