ডেনমার্কে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ব্যাডমিন্টন প্রতিযোগিতা

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৯, ২১:৩৪

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীকে সামনে রেখে ডেনমার্ক আওয়ামী লীগের উদ্যোগে শনিবার রাজধানী কোপেনহেগেনের স্থানীয় একটি ইনডোর স্টেডিয়ামে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ব্যাডমিন্টন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, গীতা ও ত্রিপিটক পাঠ শেষে বাংলাদেশ ও ডেনমার্কের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

পরে ‘বঙ্গবন্ধুর জীবনের আদর্শ ও আত্মত্যাগ’ শীর্ষক আলোচনা ও প্রতিযোগিতার পুরস্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য দেন- ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী মোল্লা লিংকনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাব্বির আহমেদের পরিচালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত।

আরো বক্তব্য দেন- উপদেষ্টা সায়েদ মাহবুব জামান আলিম, শাহাব উদ্দিন ভুইয়া, তাইফুর রহমান ভুইয়া, মাসুদ চৌধুরী, শফিকুর রহমান, জাহিদ চৌধুরী বাবু, সহসভাপতি আ ন ম আব্দুল খালেক আরিফ, মোহাম্মদ শহীদ, ওলিউল আজাদ লাভলু, অরুণ দাস, দেবাশীষ সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক সামি দাস, শরীফ তাহের কবীর ও সেতু আহম্মেদ, অর্থ সচিব কাউসার আহম্মেদ সুমন, সাংগঠনিক সম্পাদক মনজুর আহম্মেদ লিমন টিপু গোমস্তা, মন্টু দাস, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক তাইমুল সোয়েব, আইন বিষয়ক সম্পাদক জিমি আহম্মেদ, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক রেজাউল করিম রাজু, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক রতন দত্ত, প্রচার সম্পাদক শৈবাল মাহমুদ শাহীন, অভিবাসন বিষয়ক সম্পাদক আল আমীন সাগর, কার্য নির্বাহী সদস্য মনিরুজ্জামান মিলু, ছাত্রলীগ নেতা লিঙ্কন কুণ্ডু, গোলাম রাব্বি, জাবেদ শুভ, শেখ রায়হানসহ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ ও আত্মত্যাগ তুলে ধরতে এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রধান অতিথি মেয়র সাঈদ খোকন বলেন, মুজিববর্ষকে সামনে রেখে এ ধরনের আয়োজন বাংলাদেশ সৃষ্টিতে বঙ্গবন্ধুর যে অবদান তা নতুন প্রজন্মকে জানিয়ে দেয়া সম্ভব হয়। তিনি ডেনমার্ক আওয়ামী লীগের নেতৃবৃন্দকে এ ধরনের আয়োজনের জন্য ধন্যবাদ জানান।

বক্তারা বাংলাদেশের উন্নয়নে জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের বিভিন্ন দিগ তুলে ধরে বলেন, জননেত্রী শেখ হাসিনার ক্যারেশম্যাটিক নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের অন্যতম মর্যাদাশীল দেশ। আজ  বাঙ্গালিরা প্রবাসে সম্মানের সাথে বসবাস করছে।

আগামীতে এ ধরনের আন্তর্জাতিক ইভেন্ট আরো ব্যাপকভাবে আয়োজন করার প্রত্যাশা ব্যক্ত করে বলেন, ডেনমার্ক আওয়ামী লীগ সব সময় ব্যাতিক্রমধর্মী কর্মকাণ্ড উপহার দেয়। তারা পরিষ্কার করে বলেন, নবাগত, হাইব্রিড, অনুপ্রবেশকারী, ১৫ আগস্টে জাতীয় শোক দিবসে বেগম খালেদার ভুয়া জন্মদিনে কেক কাটা, জামায়াত- বিএনপি থেকে দলে অনুপ্রবেশকারীদের ডেনমার্ক আওয়ামী লীগে স্থান হবে না। দল থেকে আগাছা পরিষ্কার অভিযানে-জননেত্রী শেখ হাসিনার প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে সকল ক্ষেত্রে দলের পরীক্ষিত নেতাকর্মীদের মূল্যায়নের ঘোষণা দেন।

খেলায় মাঝে লাঞ্চের বিরতি দিয়ে আবার খেলা শুরু করা হয়। অতিথিদের উপস্থিতিতে সন্ধ্যা সাড়ে ৬টায় ফাইনাল খেলা শুরু হয়। পুরস্কার প্রদান শেষে অতিথিরা নৈশভোজে অংশ নেন।

বাংলাদেশ ছাড়াও ডেনমার্ক, সুইডেন, ভারত, শ্রীলংকা, নেপাল, ইন্দোনেশিয়া, পোল্যান্ড, কম্বোডিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের অন্তর্ভুক্ত ক্লাবের ৪০টি দল অংশগ্রহণ করে। ফাইনালে ব্রনডভি ক্লাবকে পরাজিত করে হেয়ারলো ক্লাব জয়লাভ করে।

অনুষ্ঠানে কোপেনহেগেন ছাড়াও ডেনমার্কের অন্যান্য শহরের বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি নারী-পুরুষ ও শিশুদের উপস্থিতি চোখে পড়ার মতো ছিল।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :