কিউইদের বড় টার্গেট দিতে যাচ্ছে অজিরা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৯, ২১:৪৫

পার্থে দিবা-রাত্রির টেস্টে সফরকারী নিউজিল্যান্ডকে বড় টার্গেট দিতে যাচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪১৬ রানের জবাবে ১৬৬ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ফলে প্রথম ইনিংস থেকে ২৫০ রানের লিড পায় অস্ট্রেলিয়া। এই লিডকে সাথে নিয়ে তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ১৬৭ রান করেছে অস্ট্রেলিয়া। ৪ উইকেট হাতে নিয়ে ৪১৭ রানে এগিয়ে অজিরা।

দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৫ উইকেটে ১০৯ রান তুলেছিল নিউজিল্যান্ড। ফলে ৫ উইকেট হাতে নিয়ে ৩০৭ রানে পিছিয়ে ছিল কিউইরা। টেস্ট ক্যারিয়ারের ৩৩তম হাফ-সেঞ্চুরির স্বাদ পাওয়া রস টেইলর ৬৬ ও উইকেটরক্ষক বিজে ওয়াটলিং শূন্য রানে অপরাজিত থেকে দিন শেষ করেন।

তৃতীয় দিনের ষষ্ঠ ওভারেই প্যাভিলিয়নে ফেরেন ৮ রান করা ওয়াটলিং। কিছুক্ষণ বাদে আউট হন টেইলরও। স্পিনার নাথান লিঁওর প্রথম শিকার হয়ে ব্যক্তিগত ৮০ রানে আউট হন এই ডান-হাতি ব্যাটসম্যান। তার ১৩৪ বলের ইনিংসে ৯টি চার ছিলো।

টেইলর-ওয়াটলিং-এর বিদায়ের পর নিউজিল্যান্ডের লোয়ার-অর্ডার শুধুমাত্র দুই অংকের কোটা স্পর্শ করেছেন কলিন ডি গ্র্যান্ডহোম। ৩টি চারে ২১ বলে ২৩ রান করেন তিনি। গ্র্যান্ডহোমকে শিকার করে ইনিংসে ৫ উইকেট পূর্ণ করেন স্টার্ক। ৫৫ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে ১৩তমবারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন স্টার্ক। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার। ৫২ রানে স্টার্কের ৫ উইকেট শিকারে ১৬৬ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের ইনিংস শেষে ম্যাচে দ্বিতীয়বারের মত আবার ব্যাট করতে নেমে দলীয় ৪৪ রানে প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। ১৯ রান করে আউট হওয়া ওয়ার্নার এই ইনিংসের মাধ্যমে টেস্টে ক্যারিয়ারে সাত হাজার রান পূর্ণ করেন ওয়ার্নার। যার মাধ্যমে কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে পেছনে ফেলেন ওয়ার্নার। ৫২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ৬৯৯৬ রান করেছিলেন ব্র্যাডম্যান। ব্র্যাডম্যানকে পেছনে ফেলে বর্তমানে ওয়ার্নারের রান ৭০০৯।

ওয়ার্নারের বিদায়ের পর অস্ট্রেলিয়ার ইনিংসকে বড় করেছেন আরেক ওপেনার জো বার্নস ও এ ম্যাচে প্রথম এবং টানা তিন ইনিংসের সেঞ্চুরিয়ান মার্নাস লাবুশেন। দ্বিতীয় ইনিংসে ৮৭ রানের জুটি গড়েন তারা। দু’জনই হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে থামেন। বার্নস ৫৩ ও লাবুশেন ৫০ রান করেন।

তাদের বিদায়ের পর অস্ট্রেলিয়ার মিডল-অর্ডার ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলার সুযোগ দেননি সাউদি ও ওয়াগনার। ওয়ার্নার-বার্নসকে শিকার করা সাউদি এরপর শিকার করেন ট্রাভিস হেড ও অধিনায়ক টিম পাইনকে। হেড ৫ ও পাইন শূন্য রান করেন। লাবুশেনকে বিদায় দেয়া ওয়াগনার তুলে নেন ১৬ রান করা স্টিভেন স্মিথকে। দিন শেষে ওয়েড ৪ ও প্যাট কামিন্স শূন্য রানে অপরাজিত আছেন। সাউদি ৪টি ও ওয়াগনার ২টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া: ৪১৬ ও ১৬৭/৬, ৫৭ ওভার (বার্নস ৫৩, লাবুশেন ৫০, সাউদি ৪/৬৩)।

নিউজিল্যান্ড: ১৬৬/১০, ৫৫.২ ওভার (টেইলর ৮০, উইলিয়ামসন ৩৪, স্টার্ক ৫/৫২)।

(ঢাকাটাইমস/১৪ ডিসেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :