কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল ‘ঐতিহাসিক পদক্ষেপ’: ভারতের সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০২০, ১৫:৫৫

ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জন্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক’ বলে উল্লেখ করেছেন দেশটির সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরবণে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানায়, বুধবার রাজধানী দিল্লিতে দেশটির ৭২তম সেনা দিবস অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরবণে।

সেখানে এক বক্তৃতায় তিনি বলেন, ‘৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত ঐতিহাসিক পদক্ষেপ। এতে পশ্চিমের প্রতিবেশী দেশগুলোর ছায়াযুদ্ধের খেলা নষ্ট হয়ে গেছে। এই পদক্ষেপ জম্মু-কাশ্মীরকে ভারতের অখণ্ড অংশ করে তুলতে ছায়া করবে।’

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর জম্মু-কাশ্মীরে হিংসাত্মক ঘটনা হ্রাস পাওয়ার পাশাপাশি সেখানে আইন শৃঙ্খলারও যথেষ্ট উন্নতি হয়েছে বলে তিনি জানান। ডিসেম্বরের শেষ দিকে সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণ করেন মনোজ।

তিনি আরো বলেন, কোনও পরিস্থিতিতেই সন্ত্রাসের সঙ্গে আপস করবে না ভারতীয় বাহিনী। যে বা যারা সন্ত্রাসে মদত জোগায়, তাদের প্রতিহত করার অনেক উপায় রয়েছে আমাদের হাতে। সময় মতো তা প্রয়োগ করতেও পিছপা হব না আমরা।’

যদিও অভিযোগ রয়েছে, জম্মু-কাশ্মীরের জনমিতিক পরিবর্তনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার বিশেষ মর্যাদা রহিত করেন। কারণ বর্তমানে কাশ্মীর মুসলিম অধ্যষিত রাজ্য। ৩৭০ ধারা বাতিলের পাশাপাশি কাশ্মীরে জমি ক্রয়, কাশ্মীরের কোনো মেয়েকে বিবাহসহ কয়েকটি বিষয়ও সংশোধিত করা হয়।

৩৭০ ধারা বাতিলকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় কাশ্মীরে সেনা সদস্য মোতায়েন সহ ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়। অভিযোগ রয়েছে, হাজার হাজার রাজনৈতিক কর্মীকে গৃহবন্দি ও আটক করেছে স্থানীয় পুলিশ।

(ঢাকা টাইমস/১৫জানুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :