সুনামগঞ্জে স্বাস্থ্যকর্মীদের বিক্ষোভ, সাতজন আটক

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ০৭ জুন ২০২০, ২২:০৫

সুনামগঞ্জে পুলিশের সঙ্গে স্বাস্থ্যকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। আউট সোর্সিংয়ে নিয়োগ পাওয়া ২৩৪ জন স্বাস্থ্যকর্মী তাদের ১২ মাসের বকেয়া বেতনের দাবিতে আন্দোলনে নামলে এ পরিস্থিতি তৈরি হয়। এ ঘটনায় পুলিশ ছয়জন নারী ও একজন পুরুষ স্বাস্থ্যকর্মীকে আটক করেছে।

বেতন না পাওয়ায় দীর্ঘদিন আন্দোলন করে আসছিলেন এসব স্বাস্থ্যকর্মী। রবিবার দুপুরে সিভিল সার্জন অফিসের সামনে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করলে পুলিশ এসে লাঠিচার্জ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়। পরে তারা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। এতে পুলিশসহ বেশ কয়েকজন আহত হন।

সুনামগঞ্জ জেলা সিভিল সার্জন কার্যালয়ের অধীনে জেলার সব হাসপাতালে আউটসোর্সিং প্রক্রিয়ায় জনবল নিয়োগের জন্য দরপত্র দাখিলের সময়ে বিক্ষোভ করেছে সাবেক কর্মীরা। বকেয়া বেতন পরিশোধ না করে নতুন করে দরপত্র আহ্বান ও দাখিল করায় তারা এই বিক্ষোভ করেন। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বিক্ষুব্ধ কর্মীদের শান্ত করে।

তবে সংশ্লিষ্টরা জানিয়েছেন, আউট সোর্সিংয়ের সাবেক কর্মীদের চুক্তি মেয়াদ শেষ হয়ে গেছে। তাই নতুন করে নিয়োগের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া সাবেক কর্মীরা যাতে বকেয়া সম্পূর্ণ বেতন পায় তার জন্য বিল করে ইতিমধ্যে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

সুনামগঞ্জ জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, ২০১৯ সালে সুনামগঞ্জ জেলার বিভিন্ন হাসপাতালে আউট সোর্সিংয়ের মাধ্যমে চতুর্থ শ্রেণির সমমানের প্রায় ২৫০ জন কর্মী নিয়োগ দেয়া হয়। এ পর্যন্ত এসব কর্মী দুই মাসের বেতন পেয়েছেন। ওই সময় নিয়োগ নিয়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে নানা কর্মসূচি পালিত হয়।

এদিকে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আবারও সিভিল সার্জন কার্যালয় লোক নিয়োগের দরপত্র আহ্বান করে। রবিবার (৭ জুন) দরপত্র দাখিলের শেষ দিন ছিল। নিয়োগের দরপত্র দাখিলের খবর পেয়ে সকাল থেকেই সিভিল সার্জন কার্যালয়ে ভিড় করেন গত বছরের নিয়োগপ্রাপ্ত কর্মীরা। বকেয়া বেতন পরিশোধ না করে নিয়োগ প্রক্রিয়ার উদ্যোগ নেয়ায় ক্ষুব্ধ কর্মীরা বকেয়া বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ করেন। খবর পেয়ে আইন শৃঙ্খলা বাহিনী গিয়ে পরিস্থিতি শান্ত করে। তবে এই বিক্ষোভের মধ্যেই একাধিক প্রতিষ্ঠান দরপত্র দাখিল করেছে।

সুনামগঞ্জ সদর হাসপাতালের চিকিৎসক ও সুনামগঞ্জ বিএমএর সাংগঠনিক সম্পাদক ডা. সৈকত দাস বলেন, আউট সোর্সিংয়ের কর্মীরা গত এক বছর কাজ করেছেন। কিন্তু বেতন পেয়েছেন মাত্র দুই মাসের। আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষও যতদূর জানি তাদের বেতনের জন্য কাজ করে আনুষাঙ্গিক কাগজপত্র তৈরি করে পাঠিয়েছেন।

সুনামগঞ্জ সিভিল সার্জন ডা. শামসুদ্দিন বলেন, আউট সোর্সিং প্রক্রিয়ায় জনবল নিয়োগ প্রাপ্তরা বকেয়া বেতনের দাবি জানিয়েছেন। আমরা ইতিমধ্যে তাদের সবার বকেয়া বেতন পরিশোধের জন্য বিল প্রস্তুত করে মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। আগের নিয়োগের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় নতুন করে আউট সোর্সিং প্রক্রিয়ায় জনবল নিয়োগ আইনগতভাবেই প্রক্রিয়া শুরু করা হয়েছে। দরপত্রে অংশ নিয়েছে একাধিক প্রতিষ্ঠান।

অতিরিক্ত পুলিশ সুপার জয়নাল আবেদীন বলেন, হাসপাতালে কিছু স্বাস্থ্যকর্মী আন্দোলনের নামে পরিস্থিতি উত্তপ্ত করছিল। পুলিশ এসে তাদেরকে সরিয়ে দেয়। এখন পরিস্থিতি শান্ত রয়েছে।

(ঢাকাটাইমস/৭জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফরিদপুরে রিকশা চালকদের মাঝে ছাতা-পানি বিতরণ জেলা প্রশাসনের

এক জমি পরিষ্কারের আগুনে পুড়ল আরও ২৫ বিঘার ভুট্টা

জানাজায় গিয়ে আইফোন হারালেন ধর্মমন্ত্রী

উপজেলা নির্বাচন: নোয়াখালীর সুবর্ণচরে প্রতিপক্ষের কর্মীকে পিটিয়ে জখম করলেন চেয়ারম্যান

ইসলামপুরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন আ. লীগের সালাম

মাছের সঙ্গে এ কেমন শত্রুতা

পাথরঘাটায় সাংবাদিকদের নামে সাইবার মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন 

চুয়াডাঙ্গায় ৬ বছরের শিশু ধর্ষণ মামলায় বৃদ্ধ গ্রেপ্তার

তীব্র গরমে ধান কাটতে গিয়ে কৃষকের মৃত্যু

শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে কাঁদলেন র‌্যাব কর্মকর্তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :