এবারও ভাষা দিবসে ‘ক্লেমন আমার বর্ণ আমার গর্ব’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২১, ১১:৩৩

‘আমার বর্ণ আমার গর্ব’ নামের ধারাবাহিক অভিযানের মধ্য দিয়ে এবার দেশের অবাঙালি নৃগোষ্ঠীদের ভাষাগুলোকেও সম্মান জানালো অফুরন্ত ফ্রেশনেস ছড়ানো কোমল পানীয়ের ব্র্যান্ড 'ক্লেমন'। আমাদের ভাষা আন্দোলনের মহান শহীদদেরকে শ্রদ্ধা জ্ঞাপনের পাশাপাশি একই ভূখণ্ডে থাকা অন্যান্য জাতির মাতৃভাষার মর্যাদার দিকটিও তুলে ধরে 'ক্লেমন' সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করেছে এই উপলক্ষ্যে তৈরি আবেগী একটি জনসচেতনতামূলক ভিডিও কনটেন্ট। এছাড়া, নিজেদের ফেসবুক আর ইন্সটাগ্রাম পেজ এবং গুগল ডিসপ্লে নেটওয়ার্ককে সৃষ্টিশীলভাবে ব্যবহার করে বাংলাভাষার সমান্তরালে 'ক্লেমন' তুলে ধরেছে সেরকম অন্য কিছু ভাষার বেশকিছু বর্ণ আর শব্দ।

তরুণ প্রজন্ম-সহ এদেশের সব স্তরের অনেক ভোক্তার কাছেই বেশ জনপ্রিয় একটি মানসম্মত পানীয় আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড-এর তৈরি ও বাজারজাত করা এই 'ক্লেমন'। পানীয় হিসেবে গ্রহণের রিফ্রেশিং অনুভূতির পাশাপাশি সমাজের নানান বিষয়ে চিন্তাভাবনার ক্ষেত্রে মানুষের মনেও ফ্রেশনেস আনতে নানাভাবে ধারাবাহিক কাজ করে যাচ্ছে ব্র্যান্ডটি।

এর আগে ২০২০ সালে ‘ক্লেমন আমার বর্ণ আমার গর্ব’ আয়োজনের প্রথম মৌসুমে, বাংলাদেশ আর বাংলা ভাষার নানারকম ঐতিহ্য এবং সাংস্কৃতিক অনুসঙ্গের মিলিত আদলে অভিনব ও নান্দনিক ডিজাইনের মাধ্যমে একরকম নতুন রূপে নতুন করে পরিচয় করিয়ে দেয়া হয় প্রতিটি বাংলা বর্ণকে। সেবার সব স্তরের অনেক পাঠক-দর্শকেরই আগ্রহ ও প্রশংসা কুড়ায় সামাজিক মাধ্যমে আর জাতীয় সংবাদপত্রে প্রকাশিত সেই ডিজাইন-ছবির অ্যালবাম।

তারপর এবারও, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে ঘিরে নিজ নিজ প্রিয় ভাষা ও বর্ণ নিয়ে গর্বের এই ধারণাটিকে ফ্রেশ চিন্তার আরও সম্প্রসারিত প্রেক্ষাপটে নিয়ে, আমাদেরই কাছেপাশে থাকা অবাঙালি অন্য নৃগোষ্ঠীর মানুষেরাও যেন নিজ নিজ মাতৃভাষা নিয়ে গর্ব করতে পারেন সেই সহজাত অধিকার আর প্রয়োজনীয়তার দিকে দেশবাসীর দৃষ্টি ঘুরানোর চেষ্টা করেছে 'ক্লেমন'। সংখ্যাগরিষ্ঠেরা-সহ দেশের সকল নাগরিক ভবিষ্যতে অন্যের ভাষার প্রতিও সম্মান আর সহমর্মিতা পোষণের বিষয়টি নিয়ে আরও সক্রিয়ভাবে ইতিবাচক চিন্তা করবেন বলেই প্রত্যাশা।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :