শহীদুল জহিরের জন্মবার্ষিকীর আয়োজনে শাহাদুজ্জামান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০২১, ১৩:৪০

২০০৮ সালের ২৩ মার্চ মারা যান কথাসাহিত্যিক শহীদুল জহির। কিন্তু থেকে গেছে তার সৃষ্টি। কারণ বাংলা কথাসাহিত্যে নিজস্ব ধারার স্রষ্টা তিনি। আজ ১১ সেপ্টেম্বর শহীদুল জহিরের জন্মবার্ষিকী।

এ উপলক্ষে শিল্প, সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান, তথ্য প্রযুক্তি ও ই-কমার্স বিষয়ক প্রতিষ্ঠান এমপ্যাথি ন্যাশন ও প্রারণ্য (প্রাণে অরণ্য আনো) সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকে আয়োজন করতে যাচ্ছে একটি বিশেষ ইভেন্ট।

এতে যুক্ত থাকবেন সমকালীন আলোচিত কথাসাহিত্যিক, গবেষক ও চিকিৎসা নৃবিজ্ঞানী শাহাদুজ্জামান।

তার রচিত ‘আবু ইব্রাহীমের মৃত্যু’, ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’, ‘সে রাতে পূর্ণিমা ছিল’ এবং ‘মুখের দিকে দেখি’ উপন্যাসগুলো বাংলা সাহিত্যে অনন্য মাত্রা যোগ করে। ছোটগল্পেও শহীদুল জহিরের ধারা স্বতন্ত্র। ‘পারাপার’, ‘ডুমুরখেকো মানুষ ও অন্যান্য গল্প’ এবং ‘ডলু নদীর হাওয়া ও অন্যান্য গল্প’ তার উল্লেখযোগ্য গল্প সংকলন।

জীবদ্দশায় সাহিত্যে অবদানের জন্য ২০০৪ সালে তিনি ‘আলাওল সাহিত্য পুরস্কার’ এবং ‘কাগজ সাহিত্য পুরস্কার’ লাভ করেন। তার সৃষ্ট গল্প ও উপন্যাস থেকে নির্মিত হয়েছে একাধিক চলচ্চিত্র, টেলিভিশন এবং মঞ্চনাটক।

২০১০ সালে শহীদুল জহির রচিত উপন্যাস ‘আবু ইব্রাহীমের মৃত্যু’ প্রথম আলো বর্ষসেরা বই ১৪১৫ পুরস্কারে ভূষিত হয়।

১১ সেপ্টেম্বর রাত ৯.৩০ মিনিটে শহীদুল জহিরের জন্মবার্ষিকী উপলক্ষে এমপ্যাথি ন্যাশন ও প্রারণ্য (প্রাণে অরণ্য আনো) আয়োজিত ফেসবুক ইভেন্ট দেখা যাবে।

https://www.facebook.com/arts4empathy/about/?ref=page_internal এবং https://www.facebook.com/empathy7com

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/এসকেএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :