অতিরিক্ত পানি পানের যত বিপদ

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪১

পানির অপর নাম জীবন। সমস্ত ধরনের প্রাণের বেঁচে থাকার জন্য পানি অপরিহার্য। পৃথিবীতে ৭০.৯% অংশ জুড়ে পানির অস্তিত্ব রয়েছে। পানি ছাড়া পৃথিবীতে প্রাণের অস্তিত্ব থাকা সম্ভব না। একজন মানুষ পানি ছাড়া গড়ে মাত্র তিন দিন বেঁচে থাকতে পারে। শরীর সুস্থ রাখতে, চুলের সমস্যা বা ত্বকের কিংবা পাচনতন্ত্রের, সবকিছু পারফেক্ট রাখতে সঠিক পরিমাণে পানি খাওয়া খুবই জরুরি। তবে অতিরিক্ত পানি পান ডেকে আনতে পারে ভয়ানক বিপদ।

একজন প্রাপ্তবয়স্ক মানুষের জয় খাওয়ার পরিমাণ হওয়া উচিত দিনে আড়াই থেকে ৪ লিটার অবধি। শীত-গ্রীষ্ম অনুসারে শরীরে পানির চাহিদায় কিছুটা তারতম্য হতে পারে। কায়িক পরিশ্রম যারা করেন, তাদের বেশি পানি খেতে হবে।

সাধারণত একজন ৫০ কেজি ওজনের মানুষের রেচন পদার্থ বা প্রস্রাব হয় দেড় থেকে ২ লিটার পর্যন্ত। আর বাকি ১ থেকে দেড় লিটার পানি প্রয়োজন শারীরবৃত্তীয় কাজে। আবার ৫০০ মিলি মতো পানি শরীর থেকে ঘাম হিসেবে বের হয়ে যায়।

সারাবছরই আমাদের ঘাম শরীর থেকে বের হয়ে থাকে। যাকে বলে ইনসেন্সিবল পার্সপিরেশন। যে ঘাম হয়, আমরা অনুভব করতে পারি না। তাই সব মিলিয়ে একজন পূর্ণবয়স্ক মানুষকে দিনে আড়াই থেকে ৪ লিটার পানি খেতেই হবে। এবার একজনের উচ্চতা ও ওজন অনুসারে এই চাহিদাটা কিছুটা বাড়বে।

কিন্তু কিছু কিছু ক্ষেত্রে ৩-৪ লিটার পানি মোটেই খাওয়া যাবে না। বিশেষত শরীরে তিনটি অঙ্গের সমস্যা থাকলে পানি খেতে হবে ডাক্তারের বেঁধে দেওয়া হিসেব অনুসারে।

বিশেষত যারা লিভার, হার্ট বা কিডনির অসুখে ভোগেন, তাদের ক্ষেত্রে পানি খাওয়ার ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয়।

হার্টের অসুখে পানি কম খেতে হবে

মানুষের শরীরে গড়ে ৫ লিটার মতো রক্ত রয়েছে। এখন এই রক্তের ৯০ শতাংশই পানি। হৃদপিণ্ডে অসংখ্য শিরা-ধমনী থাকে। হার্টের কোনও অসুখ হলে সেই শিরা বা ধমনীগুলিতে ব্লকেজ হয়। ফলে হার্টের সংকোচন-প্রসারন ক্ষমতা হ্রাস পায়। তখন বেশি পরিমাণে রক্ত হৃদপিণ্ড পাম্প করতে পারে না। তাই সেক্ষেত্রে পানি খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে হবে।

যকৃত বা লিভারের অসুখে পানি কম খেতে হবে

যকৃতের বিভিন্ন অসুখ রয়েছে, যাতে দেখা যায়, শরীর থেকে পানি বের করে দেওয়ার ক্ষমতা কমে যায়। দেখা যায়, তাতে পেটের মধ্যে পানি জমে। যাকে উদরি বলা হয়ে থাকে চলিত কথায়। পেট ফুলে যায়। সেই ক্ষেত্রেও পানি খেতে হবে মেপেই। ত্বক-চুল বা হজমের স্বার্থে বেশি বেশি করে পানি খাওয়া যাবে না।

কিডনির অসুখে পানি কম খেতে হবে

কিডনির শরীরের রেচন পদার্থ তৈরি করে। যখন সেই সিস্টেমে সমস্যার সৃষ্টি হয়, তখন কিডনি নির্দিষ্ট পরিমাণে পানি প্রস্রাব আকারে বের করে দিতে পারে না। তখন বাইরে থেকে পানি খাওয়া নিয়ন্ত্রণে রাখা ছাড়া উপায় নেই।

হার্টের সমস্যা হলে কার্ডিওলজিস্টের পরামর্শ মেনে পানি খান। কিডনির অসুখের রোগীরা নেফ্রোলজিস্টের পরামর্শ মেনে পানি খান। লিভারের সমস্যায় পরামর্শ নিন গ্যাস্ট্রোএন্ট্রোলজিস্টের।

মনে রাখবেন পানি মানে কিন্তু শুধুমাত্র পানীয় পানিটুকু নয়, চা-কফি-সরবত এমনকী ডালের পানিটুকুও ফ্লুইড ইনটেকের হিসেবের মধ্যে রাখতে হবে। এছাড়াও পায়ে গোদ হলে বা শিরা-উপশিরায় কিছু নির্দিষ্ট সমস্যা হলেও পানির পরিমাণ নির্দিষ্ট করতে হয়। ওজন কমাতে চাইলে পানি বেশি খেতেই হবে।

বেশি পানি পান করলে মূত্র তৈরির স্বাভাবিক প্রক্রিয়াতে ঝামেলা হতে পারে এবং শরীরের জন্য প্রয়োজনীয় আয়ন মূত্রের সঙ্গে বের হয়ে যেতে পারে। এতে শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য নষ্ট হয়, যার পরিণতি হতে পারে উচ্চ রক্তচাপ।

অতিরিক্ত পানি পানে রক্তে সোডিয়ামের পরিমাণ কমতে থাকে। রক্তে সোডিয়ামের পরিমাণ কমে গেলে ক্লান্তি ভাব আসে। সারাদিন ঘুম ঘুম ভাব, বমি ভাব, মাথার যন্ত্রণা হতে থাকে। অতিরিক্ত প্রস্রাবের ফলেই আরও কমতে থাকে সোডিয়ামের পরিমাণ। বয়স্কদের মধ্যে এই সমস্যা আরও বেশি করে দেখা যায় বলেই মত চিকিৎসকদের।

সকালে খালি পেটে এক গ্লাস বা আড়াইশ মিলিলিটার পানি পান করতে হবে। খাওয়ার ঠিক পরপরই পানি খাওয়া যাবে না। বরং পুরো খাওয়ার মাঝে এক কাপ পরিমাণ বা দেড়শ মিলিলিটার পানি পান করতে হবে, চুমুকে চুমুকে। দুপুরের খাওয়ার পর থেকে রাতে ঘুমানোর আগ পর্যন্ত এক ঘণ্টা পরপর এক’দুই চুমুক পানি পান করতে হবে। পানি মুখে নিয়ে ৫ থেকে ১০ সেকেন্ড রেখে তারপর গলধঃকরণ করা উচিত। সবসময় ফুটানোর পানি পান করতে হবে। ফুটানোর ১২ ঘণ্টা পর ওই পানি পান না করাই ভালো।

(ঢাকাটাইমস/১৮ সেপ্টেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :