তামিমকে ছাপিয়ে গেলেন মুশফিক

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ নভেম্বর ২০২১, ২০:৪৩ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২১, ২০:৩৯

ক্যারিয়ার শেষে তামিমকে কোথায় দেখতে চান— এমন প্রশ্নের জবাবে মুশফিকুর রহিম বলেছিলেন, ‘১০ হাজার হোক বা যত রান, আমার ধারণা টেস্টে আমাদের সর্বোচ্চ রান ওরই (তামিমের) থাকবে, আমি চেষ্টা করব কাছাকাছি যাওয়ার।’ একই প্রশ্নের উত্তরে অবশ্য বন্ধু মুশফিককে অনেক ওপরে টেনে তামিম বলেছিলেন, ‘বাংলাদেশের কেউ টেস্টে ১০ হাজার করলে সেটি মুশফিকই করবে।’

তবে রান ১০ হাজার হোক বা না হোক একটা পরিসংখ্যানে রানের হিসেবে তামিমকে কিন্তু ছাড়িয়ে গেছেন মুশফিক। ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে এখন সর্বোচ্চ রানের মালিক মুশফিক। টাইগারদের হয়ে তিনি পেছনে ফেলেছেন টাইগারদের ড্যাশিং ওপেনার তামিম ইকবালকে।

সাগরিকায় পাকিস্তানের বিপক্ষে টেস্টে প্রথম দিনে দুর্দান্ত ব্যাটিং করেছেন মুশফিকুর রহিম। দলের বিপর্যয়ে লিটন কুমার দাশকে নিয়ে তিনি খেলেছেন ৮২ রানের অন্যবদ্য একটি ইনিংস। আর অপরাজিত এই ইনিংসের সুবাদেই তার বন্ধু তামিমকে পেছনে ফেলে ঘরের মাঠে শীর্ষ রান সংগ্রাহক বনেছেন টাইগারদের ডিপেন্ডএবল ব্যাটার।

চলমান টেস্টের আগে ঘরের মাঠে মুশফিকের রান ছিল ২৫৮২। অপরাজিত ৮২ রানের ইনিংসের পর তার সংগ্রহ এখন ২৬৬৪। ৪৪ টেস্টে ৭৮ ইনিংসে ব্যাট করে তিনটি শতক ও ১৫টি অর্ধশতক আছে তার। সাদা পোশাকের খেলায় ব্যাটিং করেছেন ৩৭.৫২ গড়ে। অন্যদিকে ৩৭ ম্যাচে ৭০ ইনিংসে ৩৭.৯৭ গড়ে ২৬২০ রান করেছেন তামিম। টাইগার এই ওপেনার পাঁচটি শতক ও ১৬টি অর্ধশতক রয়েছে।

তামিমের পর এই তালিকার তৃতীয়স্থানে আছেন সাকিব আল হাসান। ৩৮ ম্যাচে ৬৮ ইনিংস ব্যাটিং করে বিশ্বসেরা এই অলরাউন্ডার করেছেন ২৫৪৫ রান। রয়েছে দুটি শতক ও ১৭টি অর্ধশতক।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :