বইমেলায় আবু জাফর খানের ‘প্রত্নপাথর মায়া’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ মার্চ ২০২২, ১৩:৪৫

অমর একুশে বইমেলায় এসেছে আবু জাফর খানের ‘ILLUSIVE PRIMEVAL STONES - প্রত্নপাথর মায়া’। বইটি একটি BILINGUAL ENGLISH BANGLA EDITION-এর কবিতাগ্রন্থ। এ গ্রন্থে কবির ১০০টি কবিতা বাংলাসহ ইংরেজিতে অনুসৃজন করে সংকলিত করা হয়েছে। কবিতাগুলো অনুসৃজন করেছে: কবি যুবক অনার্য, কবি কুশল ভৌমিক, কবি প্রত্যুশা সরকার (ভারত) ও কবি শহিদুল ইসলাম নিরব।

এটি কবির দশম কবিতাগ্রন্থ ও একুশতম গ্রন্থ। কবিতাগ্রন্থটি প্রকাশ করেছে পোয়েম ভেইন পাবলিশার্স। কবিতাগ্রন্থের দাম রাখা হয়েছে ৫০০ টাকা। প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন সোহেল আশরাফ খান। কবিতাগ্রন্থটি পাওয়া যাচ্ছে ‘জিনিয়াস পাবলিকেশন্স’-এর ১০ নম্বর প্যাভিলিয়নে।

কবিতাগ্রন্থ সম্পর্কে আবু জাফর খান বলেন, ‘আমার পেশা ডাক্তারি হলেও নেশা শিল্পসাহিত্য নিয়ে কাজ করা। এ বইটি আমার লেখা ৩৫ বছরের ৯টি কবিতাগ্রন্থ থেকে বাছাই করা ১০০টি কবিতার বাংলা ইংরেজি সংকলন।’

আবু জাফর খান রাজশাহী মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস এবং ঢাকা থেকে কমিউনিটি মেডিসিনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের কর্মকর্তা হিসাবে বর্তমানে তিনি স্বাস্থ্য বিভাগে ডেপুটি সিভিল সার্জন পদে কর্মরত।

প্রকাশিত গ্রন্থগুলির মধ্যে বেশ কটি উপন্যাস এবং কাব্যগ্রন্থ দেশে এবং দেশের বাইরে ভারত, যুক্তরাজ্য এবং আমেরিকায় বাংলাভাষী পাঠকের মাঝে বিপুল সারা জাগায়; দেশে এবং দেশের বাইরে বিভিন্ন পত্রিকায় আলোচিত ও প্রশংসিত হয়। ছাত্রজীবন থেকেই তাঁর লেখালেখি শুরু। এ পর্যন্ত ২১টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

বর্তমানে তিনি আন্তর্জাতিক অনলাইন সাহিত্য পত্রিকা পোয়েমভেইন.কম-এর সম্পাদকীয় মণ্ডলীর সভাপতি ও ‘বাংলাদেশ কবিতা মঞ্চ’ সাহিত্য সংগঠনের সভাপতি।

বাংলা সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ ইতোমধ্যে তিনি ‘বাংলাদেশ কবিতা সংসদ’ কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা পদক, রবীন্দ্র স্মারক সম্মাননা, আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন উপলক্ষে কথা সাহিত্যে (বাংলাদেশ) বাংলা সাহিত্য পদক, কোলকাতা থেকে ড. বি আর আম্বেদকর সাহিত্য সম্মাননা, কোলকাতা থেকে প্রকাশিত চোখ পত্রিকার পক্ষ থেকে চোখ সাহিত্য পদক, কবি জসীমউদ্দীন পরিষদ কর্তৃক পল্লীকবি জসীমউদ্দীন স্বর্ণপদক, পশ্চিমবঙ্গ, ভারত থেকে নজরুল সাহিত্য স্মৃতি স্বর্ণপদক এবং মাইকেল মধুসূদন একাডেমি, কোলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত থেকে মাইকেল মধুসূদন স্মৃতি সম্মাননা, নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের পক্ষ থেকে সম্মাননা পদক এবং বাংলাদেশ কবিতা সংসদ কর্তৃক কথাসাহিত্যে বাংলা সাহিত্য স্বর্ণপদক অর্জন করেন।

আত্মপ্রচার বিমুখ এই সাহিত্য প্রতিভা নীরবে নিভৃতে নিরন্তর সাহিত্য চর্চা করে যাচ্ছেন।

(ঢাকাটাইমস/১০মার্চ/এসকএস)

সংবাদটি শেয়ার করুন

ভাষা ও সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভাষা ও সাহিত্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :