স্বস্তির ডাবের দামে অস্বস্তি

ওমর ফারুক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ এপ্রিল ২০২২, ১১:৫২ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২২, ০৮:২৯

গরমের মৌসুম এসে গেছে। চৈত্র মাসে গরমের তীব্রতায় স্বস্তি পাওয়ার অন্যতম উপকরণ ডাব। তীব্র তাপদাহে পিপাসা নিবারণের জন্য ডাবের পানি অতুলনীয়। তবে রাজধানীতে দিন দিন বেড়ে যাচ্ছে ডাবের দাম। কয়েকদিন আগে ৬০ থেকে ৭০ টাকায় ছোট আকারের ডাব মিললেও বর্তমানে সেই ডাব কিনতে হচ্ছে প্রায় ১০০ টাকায়।

সব ঋতুতেই ডাবের পানির কদর থাকলেও গরমে ডাবের কদর অন্য সময়ের চেয়ে অনেক বেড়ে যায়। পিপাসা মেটাতে, শরীরে তাৎক্ষণিক শক্তির জোগান দিতে ডাবের পানি উত্তম পানীয়।

শুক্রবার সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজধানীর নানা জায়গায় ভ্রাম্যমাণ ভ্যানে এবং বাজারে বিক্রি হচ্ছে ডাব। আকারভেদে দুই ধরনের ডাব বিক্রি হয়ে থাকে, ছোটো এবং বড়। ছোট ডাবের দাম কমবেশি ৬০ টাকা এবং বড় ডাবের দাম ১০০ টাকা। তবে বড় ডাবের চাহিদাই বেশি। দোকানিরা ডাব কেটে ক্রেতাদের পরিবেশন করেন। ডাবের পানি পানের জন্য গ্লাস অথবা জুসের পাইপ দেওয়া হয়।

মোহাম্মদপুর কৃষি মার্কেটে ডাব বি্ক্রি করেন আবু বকর সিদ্দিক। ঢাকাটাইমসকে তিনি বলেন, প্রতিদিন প্রায় ১০০ থেকে ১৫০ টাকায় ডাব বিক্রি হয়। গরম আসায় চাহিদা আর বিক্রি দুটোই বেড়ে গেছে।

দাম বাড়তির কারণ সম্পর্কে আবু বকর বলেন, ডাবের চাহিদা অনেক বেড়েছে্। কিন্ত তার তুলনায় যোগান কম। দেশে আগের মতো ডাব উৎপাদন হচ্ছে না। এ কারণে পাইকারদের কাছ থেকে আমাদের বেশি দামে ডাব কিনতে হয়।

একই কথা মগবাজারের ডাব বিক্রেতা ইমরানুল হকের। তিনি বলেন, পাইকারদের কাছ থেকে ৬০ থেকে ৭০ টাকা করে ডাব কিনতে হয়। তাই ১০০ টাকার কমে আমাদের পক্ষে বিক্রি করা সম্ভব হয় না।

ক্রেতারাও করেছেন একই অভিযোগ। পথচারী ইসমাইল হোসেন বলেন, গরমের সময়ে ডাবের পানি খেলে শান্তি লাগে। কিন্তু দিনে দিনে ডাবের দাম এতোই বেড়ে যাচ্ছে যে ইচ্ছে করলেও ডাব কিনে খাওয়া সম্ভব না।

আরেক ক্রেতা কামাল আহমেদ বলেন, গ্রামাঞ্চলে ডাব-নারিকেল গাছের সংখ্যা প্রচুর। চাইলেই যেকোনো সময় খাওয়া যায়। কিন্ত ঢাকা শহরে তা নেই বলে বাধ্য হয়ে বেশি দামেই ডাব কিনে খেতে হয়।

দেশে ডাবের ফলন আরও বাড়ানোর জন্য ব্যবস্থা নেওয়া উচিৎ বলে মনে করেন ক্রেতারা।

ক্লান্তি ও অবসাদ দূর করতে ও পানিশূন্যতা প্রতিরোধে ডাবের পানি খুব কার্যকর পানীয়। একটি ডাবের পানিতে চারটি কলার সমান পটাসিয়াম আছে, আছে প্রাকৃতিক শর্করা। ডাবের পানি শরীরকে সতেজ করে এবং শক্তি দেয়। ডাবের পানি শরীরের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। এছাড়াও ডাবের পানিতে রয়েছে উচ্চমাত্রার ক্যালসিয়াম যা হাড়কে মজবুত করে। সেই সঙ্গে জোগায় ত্বক, চুল, নখ ও দাঁতের পুষ্টি। এছাড়া ডাবের পানি হজমের সমস্যা দূর করে, দূর করে কোষ্ঠকাঠিন্য।

(ঢাকাটাইমস/২এপ্রিল/ওএফ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :