ন্যাটোর দাবি ‘হাস্যকর ও মর্যাদাহানিকর’: ল্যাভরভ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুলাই ২০২২, ০৮:৫৬
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ল্যাভরভ।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর একাধিক সদস্য দেশের কর্মকর্তারা এই জোটকে ‘নিছক প্রতিরক্ষা জোট’ দাবি করে যে বক্তব্য দিয়েছেন তাকে ‘হাস্যকর ও মর্যাদাহানিকর’ বলে মন্তব্য করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শুক্রবার বেলারুশের একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক সমাবেশে বক্তৃতায় এ মন্তব্য করেন।

ন্যাটোর কর্মকর্তাদের জবাবে ল্যাভরভ বলেন, “সম্প্রতি হোয়াইট হাউজের একজন প্রতিনিধি একথার পুনরাবৃত্তি করেছেন যে, রাশিয়া বা অন্য কারো ন্যাটোকে ভয় পাওয়ার কিছু নেই; কারণ, ন্যাটো একটি আত্মরক্ষামূলক জোট। প্রাপ্তবয়স্ক মানুষেরা এ ধরনের বাজে কথা বলতে পারে দেখে আমাদের হাসি পায়।এ ধরনের কথাবার্তা মর্যাদাহানিকর।”

ন্যাটো জোট প্রতিষ্ঠা এবং ওয়ারশ’ জোট ও সাবেক সোভিয়েত ইউনিয়নের সঙ্গে এটির সংঘাতপূর্ণ অবস্থানের ইতিহাস স্মরণ করে ল্যাভরভ বলেন, ওয়ারশ’ চুক্তি এবং সোভিয়েত ইউনিয়নের অস্তিত্ব বহু আগে শেষ হয়ে গেলেও পূর্বদিকে নিজের বিস্তার পাঁচ গুণ বাড়িয়েছে ন্যাটো।

রুশ পররাষ্ট্রমন্ত্রী ক্ষুব্ধ স্বরে প্রশ্ন করেন, “তাহলে ন্যাটো এতদিন কাদের মোকাবিলায় নিজেকে রক্ষা করেছে?” ল্যাভরভ বলেন, “কেউ যখন সামনের দিকে অগ্রসর হয়, নতুন নতুন দেশকে নিজের করায়ত্বে আনে এবং সেসব দেশে সামরিক সরঞ্জাম ও সমরাস্ত্র মোতায়েন করে তখন তাকে মোটেই আত্মরক্ষা বলে না বরং একে তার উল্টোটাই বলতে হয়।”

স্পেনের রাজধানী মাদ্রিদে গত বৃহস্পতিবার ন্যাটো জোটের বার্ষিক সম্মেলন শেষ হওয়ার পর শুক্রবার এ বক্তব্য দিলেন সের্গেই ল্যাভরভ। মাদ্রিদ সম্মেলনে নিজের পূর্ব ফ্রন্টে সামরিক শক্তি বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে ন্যাটো। এছাড়া, মাদ্রিদ সম্মেলন থেকে রাশিয়ার সীমান্তবর্তী দুই দেশ সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করার ঘোষণা দেয়া হয়েছে।-আইআরইবি।

ঢাকাটাইমস/০২জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি স্পেনের

রাফায় ইসরায়েলি বিমান হামলা নিয়ে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

ঘূর্ণিঝড় রেমাল: প্রবল বৃষ্টিতে মিজোরামে পাথর খনি ধসে নিহত ১৪

যুক্তরাষ্ট্রে ঝড়ের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ২১

তীব্র তাপপ্রবাহে পুড়ছে পাকিস্তান, তাপমাত্রা ছাড়াল ৫২ ডিগ্রি

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা বন্ধের আহ্বান চীনের

গাজায় প্রাণহানি ছাড়াল ৩৬ হাজার  

দ্বিতীয় গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ উত্তর কোরিয়া

বিমান হামলার নিন্দার মধ্যেও যুদ্ধ চালানোর অঙ্গীকার নেতানিয়াহুর

পাপুয়া নিউ গিনিতে ভয়াবহ ভূমিধস, জীবিত সমাহিত দুই হাজারেরও বেশি মানুষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :