আল কায়েদার নেতৃত্বে আসবে কে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২২, ২০:২৫
সাইদ আল আদেল- এফবিআই

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হয়েছেন জঙ্গি গোষ্ঠী আল কায়েদার প্রধান আয়মান আল-জাওয়াহিরি। ফলে ‘আমির’ শূণ্য হয়ে পড়েছে সংগঠনটি। এখন প্রশ্ন থেকেই যায়, কে আসবেন আল কায়েদার পরবর্তী নেতৃত্বে?

বিশ্লেষকরা বলছেন, আল কায়েদা প্রধানের দায়িত্বে আসতে পারেন দলটির সিনিয়র নেতা সাইফ আল-আদেল। বর্তমানে এফবিআই-এর মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীদের তালিকায় তার নাম রয়েছে।

আল কায়েদার ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আল-আদেলের জন্ম তারিখ ১১ এপ্রিল। তবে তার জন্মসালটি নিশ্চিত করা হয়নি। ধারণা করা হচ্ছে ১৯৬০ বা ১৯৬৩ সাল হতে পারে। তিনি মুহাম্মাদ ইব্রাহিম মাকাউই, সেফ আল আদেল, ইব্রাহিম আল-মাদানির মতো ছদ্মনাম ব্যবহার করেছেন।

তার সম্পর্কে যে কোন তথ্য এনে দিতে পারলে ১ কোটি মার্কিন ডলার পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছে এফবিআই।

মিডল ইস্ট ইনস্টিটিউটের মতে, সাইফ আল-আদেল একজন প্রাক্তন মিসরীয় সেনা কর্মকর্তা এবং আল কায়েদার একজন প্রতিষ্ঠাতা সদস্য। তিনি আশির দশকে পূর্ববর্তী সন্ত্রাসী গোষ্ঠী মাকতাব আল-খিদমাতে যোগদান করেছিলেন।

সাইফ আল-আদেল ওই সময়ের মধ্যে ওসামা বিন লাদেন এবং আয়মান আল-জাওয়াহিরির সঙ্গে দেখা করেন এবং তাদের গ্রুপ মিসরীয় ইসলামিক জিহাদে (ইআইজে) যোগ দেন। আশির দশকে তিনি আফগানিস্তানে রুশ বাহিনীর বিরুদ্ধেও যুদ্ধ করেছিলেন।

এফবিআই-এর মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের হত্যা, মার্কিন যুক্তরাষ্ট্রের ভবন ও সম্পত্তি ধ্বংস করা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষা উপযোগিতা ধ্বংস করার ষড়যন্ত্রের জন্য এই মোস্ট ওয়ান্টেড টেরোরিস্ট কে খোঁজা হচ্ছে।

দারউস সালাম (তানজানিয়া) এবং নাইরোবিতে (কেনিয়া) আমেরিকান দূতাবাস লক্ষ্য করে ১৯৯৮ সালের আগস্টে বোমা হামলার জন্যও মার্কিন যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীর তালিকায় তিনি রয়েছেন।

সোমালিয়ার মোগাদিশুতে মার্কিন বাহিনীর হেলিকপ্টারগুলিতে অতর্কিত হামলায় ১৮ আমেরিকান নিহত হয়। ঘটনাটি ‘ব্ল্যাক হক ডাউন’ নামে পরিচিত। আল আদেল ওই হামলার তদারকি করেছিলেন বলেও জানা যায়।

(ঢাকাটাইমস/২আগস্ট/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :