সিএমপির ক্রাইম ডিভিশনে কাজের সুযোগ পেলেন শাকিলা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২২, ১৯:৪০

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপ পুলিশ কমিশনার (ডিসি) বন্দর হিসেবে দায়িত্ব পেলেন ট্রাফিক বন্দর বিভাগের উপ পুলিশ কমিশনার শাকিলা সুলতানা। এক যুগ পর সিএমপি ক্রাইম ডিভিশনে কাজ করার সুযোগ পাচ্ছেন বিসিএস ক্যাডার এই নারী কর্মকর্তা।

গত ১১ আগস্ট রাতে পদায়নের এই আদেশ জারি করেন সিএমপিতে সদ্য যোগ দেওয়া পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়।

এর আগে ২০১০-এ উপ পুলিশ কমিশনার হিসেবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে যোগদেন বর্তমানে বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) ডিআইজি এবং পুলিশ উইমেন নেটওয়ার্কের সভাপতি আমেনা বেগম। সে সময় সিএমপিতে তাকে দায়িত্ব দেওয়া হয় সিএমপি উপ পুলিশ কমিশনার দক্ষিণের। আমেনা বেগমের পর দীর্ঘ ১২ বছর সিএমপির ক্রাইম ডিভিশনে কাজ করার সুযোগ পাননি বিসিএস ক্যাডারের কোনো নারী পুলিশ কর্মকর্তা।

দীর্ঘ এক যুগ পর ক্রাইম ডিভিশনে ঊর্ধ্বতন নারী পুলিশ কর্মকর্তার এই পদায়নকে ইতিবাচক দৃষ্টিতে দেখছেন সিএমপিতে কর্মরত কর্মকর্তারা। নাম প্রকাশে অনিচ্ছুক এমন একাধিক কর্মকর্তা এই প্রতিবেদককে জানান, অপরাধ নির্মূলে মাঠ পর্যায়ে কাজ করার সুযোগ পান না বলেই দক্ষ পুলিশ হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হন নারী কর্মকর্তারা। তাদের যদি মাঠ পর্যায়ের সুযোগ করে দেওয়া হয় তাহলে তারাও ভালো করবে।

সিএমপির ১৬টি থানার মধ্যে এর আগে একমাত্র নারী ওসি (ভারপ্রাপ্ত কর্মকর্তা) হিসেবে দায়িত্ব পালন করেছেন পরিদর্শক মর্জিনা আক্তার। পরবর্তীতে চট্টগ্রাম রেঞ্জে বদলি হয়ে তিনি ওসি হিসেবে দায়িত্ব পালন করেন উখিয়া থানার মতো অপরাধ প্রবণ একটি অঞ্চলে। কাজের সুযোগ পেলে যে কোনো নারীই যে পিছিয়ে থাকেন না তার উজ্জ্বল দৃষ্টান্ত সিএমপির সাবেক পরিদর্শক মর্জিনা আকতার এবং সিএমপির বন্দর ডিভিশনে সদ্য পদায়ন হওয়া শাকিলা সোলতানা।

ডিসি হিসেবে ক্রাইম জোনে প্রথম পদায়ন, এই বিষয়ে জানতে চাইলে শাকিলা সোলতানা বলেন, প্রতিটি নারীই স্বস্ব জায়গায় যোগ্য। শুধু সুযোগের অপেক্ষা। তিনি আরও বলেন, আমি দীর্ঘদিন ধরে বন্দর জোনের ট্রাফিক বিভাগের ডিসি হিসেবে দায়িত্ব পালন করেছি। সে হিসেবে বন্দর জোন আমার কাছে পরিচিত।

সিএমপিতে সদ্য যোগ দেওয়া কমিশনার মহোদয় বিশ্বাস করে আমার ওপর আস্থা রেখেছেন, দায়িত্ব দিয়েছেন, ইনশাআল্লাহ সুনামের সঙ্গে অর্পিত দায়িত্ব পালন করবো।

জানতে চাইলে সিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) আ.স.ম মাহতাব উদ্দিন বলেন, কমিশনার মহোদয় তাকে যোগ্য মনে করেছেন সে জন্য দায়িত্ব দিয়েছেন। এখানে নারী-পুরুষ আলাদাভাবে দেখার সুযোগ নাই।

(ঢাকাটাইমস/১৩আগস্ট/এআর)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :