ভুঁইফোঁড় মানবাধিকার সংগঠনের কাছ থেকে পদক নিয়ে ফাঁসলেন সাউথইস্ট ব্যাংকের নারী কর্মকর্তা

বিশেষ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১১:২৬ | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২২, ১১:৩৮

একটি মানবাধিকার সংগঠনের কাছ থেকে পদক নেয়ার পর ভুয়া পিএইডি ডিগ্রি নিয়ে সেই পরিচয় দেয়ার অভিযোগ উঠেছে সাউথইস্ট ব্যাংকের মানবসম্পদ বিভাগের প্রধানের বিরুদ্ধে। তার নাম ডেইজি নিলুফার শারমিন। ওই কর্মকর্তা ২০২০ সালের ডিসেম্বর থেকে ব্যাংকটিতে হেড অব হিউম্যান রিসোর্সের (মানবসম্পদ বিভাগ) প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন বলে জানা যায়। ২০০৭ সালে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে ইন্টার্নশিপ করার মাধ্যমে চাকরিজীবন হয় হয় শারমিনের।

কয়েকদিন আগে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন নামের একটি মানবাধিকার সংগঠনের কাছ পদক নিয়ে আলোচনায় আসেন শারমিন।

শারমিন নিজের প্রোফাইলে উল্লেখ করেন তিনি ‘ডাইভারসিটি ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যাফারমেটিভ অ্যাকশন প্রোগ্রাম’ বিষয়ে ২০১১ থেকে ২০১৫ সালের মধ্যে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করলেও তার দাবি ম্যানেজমেন্ট বিভাগের অধীনে তিনি এই পিএইচডি করেছেন। তবে এর স্বপক্ষে এখন পর্যন্ত কানো প্রমাণ উপস্থাপন করতে পারেননি তিনি।

এ বিষয়ে জানতে চাইলে সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম কামাল হোসেন বলেন, বিষয়টি সাংবাদিকদের মাধ্যমে আমি জানতে পেরেছি। তদন্তের মাধ্যমে তার জালিয়াতি প্রমাণ পাওয়া গেলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানা গেছে, ২০০৯ সালের অক্টোবর থেকে ২০১৫ সালের জুন পর্যন্ত ইস্টার্ন ব্যাংকে এসএমই শাখায় সহযোগী ব্যবস্থাপক হিসেবে কাজ করেন শারমিন। এরপর যোগ দেন ওয়ান ব্যাংকে। সাউথইস্টে যোগদানের আগে সেখানে ট্রেইনিং শাখায় চাকরি করতেন তিনি।

সিনিয়র প্রিন্সিপাল অফিসার পদ থেকে হঠাৎ করেই তিনি দুই ধাপ পদোন্নতি নিয়ে সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট (এসএভিপি) হিসেবে যোগদান করেন সাউথইস্ট ব্যাংকে। তার পিএইচডি ডিগ্রি নিয়ে ব্যাংকপাড়ায় ব্যাপক তোলপাড় চলছে।

জানা যায়, অনলাইন সফটওয়্যারের মাধ্যমে ডেইজির পিএইচডির বিষয় অনুসন্ধান করার পর একই বিষয়ে অন্য একজনের গবেষণাকর্মের সঙ্গে প্রায় ৮৫ ভাগ হুবহু মিলে যায়। যা তার চৌর্যবৃত্তির মনোভাবকে সামনে আনে। এ বিষয়ে শিগগিরই শারমিনের ‘ভুয়া পিএইচডি ডিগ্রিকে’ চ্যালেঞ্জ করে সংশ্লিষ্ট দপ্তরগুলোতে অভিযোগ দায়ের করা হবে বলে জানা গেছে। জানা গেছে, এটি করবেন আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশনের উপদেষ্টা সুফী সাগর শামস।

এ বিষয়ে যোগাযোগ করা হলে শারমিন পরে কথা বলবেন বলে জানান।

বাংলাদেশ ব্যাংকের এক সিনিয়র কর্মকর্তা ক্ষোভ প্রকাশ করে বলেন, কোনো প্রকার পূর্ব অভিজ্ঞতা ছাড়া ডাবল প্রমোশন দিয়ে একটি ব্যাংকের হেড অব এইচআর (মানবসম্পদ বিভাগের প্রধান) করা হাস্যকর এবং গুরুতর অনিয়ম বলে মনে করি। বিষয়টি ইতোমধ্যে কয়েকটি গণমাধ্যমে দেখেছি এবং লিখিত অভিযোগ পেলে সাউথইস্ট ব্যাংক কর্তৃপক্ষের ব্যাখ্যা তলব করা হবে।

এ বিষয়ে অভিযুক্ত ডেইজি নিলুফার শারমিনকে একাধিকবার কল এবং ক্ষুদে বার্তা দিয়েও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

(ঢাকাটাইমস/৫অক্টোবর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

প্রবাসীদের ফেসবুক-ইনস্টাগ্রাম হ্যাক করে ব্লাকমেইলিংয়ে অর্ধকোটি টাকা আত্মসাৎ, দুজন গ্রেপ্তার

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :