জাপানের স্বপ্নভঙ্গ, হাড্ডাহাড্ডি লড়াইয়ে জিতল কোস্টারিকা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ নভেম্বর ২০২২, ২০:০৭ | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২২, ১৭:৫৫

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী জার্মানিকে হারিয়ে ফুটবলপ্রেমীদের এক দারুণ ম্যাচ উপহার দিয়েছিল এশিয়ান জায়ান্ট দল জাপান। ম্যানুয়েল নয়্যারদের হারানো দলটি কোস্টারিকার বিপক্ষে পাবে সহজ জয়- এমনটিই ভেবেছিলেন সবাই। কিন্তু জাপানিজদের জয়ের সেই স্বপ্ন ভেঙ্গে শেষ হাসি হেসে মাঠ ছাড়ল কোস্টারিকা।

শেষ মুহুর্তে গোল খেয়ে আর ঘুরে দাঁড়াতে পারেনি জাপান। হেভিওয়েট জার্মানিকে হারিয়ে মিশ্বকাপ মিশন শুরু করা হাজিমে মোরিয়াসুর শিষ্যদের স্বপ্নভঙ্গ হলো। ১-০ গোলে ম্যাচটি ভাগিয়ে নেয় কোস্টারিকা।

রবিবার বাংলাদেশ সময় বিকাল ৪টায় দোহার আহমদ বিন আলি স্টেডিয়ামে মাঠে নামে জাপান ও কোস্টারিকা। ‘ই’ গ্রুপে এটি দুদলের দ্বিতীয় ম্যাচ।

এ ম্যাচে জয়ের জন্য নেমে আশাহত জাপানের সামনে শক্তিধর স্পেন। তাই আজকের ম্যাচে হারে নক আউট পর্বে খেলার আশা প্রায় শেষ এশিয়ার শক্তিশালী এ দলটির।

ম্যাচের প্রথম মিনিটে কর্ণার পায় জাপান। এরপরই দারুণ একটি সুযোগ মিস করেন জাপানি স্ট্রাইকার দোয়ান। ম্যাচের ৩ মিনিটে প্রতিপক্ষের ডি বক্সের বাইরে থেকে বা পায়ে লম্বা কিক নেন এ ফরওয়ার্ড। তবে শটটি কোস্টারিকার গোল বার ছুতে পারেনি। এরপরই ২ মিনিটে দুটি ফাউল থেকে পরপর দুটি ফ্রি কিক পায় কোস্টারিকা। তবে জাপানের রক্ষণভাগ ভেদ করতে পারেনি।

মাঠ দখলের লড়াইয়ে দুদল সমান অবস্থানে থাকলেও প্রথম ৪০ মিনিটের মধ্যে বেশি শট নিয়েছে কোস্টারিকা। তার গোল বারে ৩টি শট নেয়। এর মধ্যে একটিও অনটার্গেট ছিল না। অপরদিকে ২টি শট নেয় জাপান। বারের দেখা পায়নি একটিও। প্রথমার্ধে ম্যাচে ১২টি ফাউল করে জাপান। এছাড়া দুদল দুটি হলুদ কার্ড পায়। প্রথমার্ধ শেষে গোল শূন্য বিরতিতে যায় দুদল।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে গোলের দেখা পেতে মরিয়া দুদল আক্রমণ ও পাল্টা আক্রমণ চালায়। গোল বারে কয়েকটি শট নিলেও সফল হয়নি কেউ। ম্যাচের ৪৯ মিনিটে জাপানি স্ট্রাইকার আসোনোর দুর্দান্ত একটি শট সেভ করেন কোস্টারিকার গোলরক্ষক নাভাস।

তবে থেমে থাকেনি জাপান। দ্বিতীয়ার্ধের ২৫ মিনিটে ৮টি শট নেয় জাপান। ছাড়া বেশ কয়েকটি ফ্রি কিক থেকেও গোলের দেখা পায়নি। জাপানি স্ট্রাইকারদের আঘাতে জর্জরিত কোস্টারিকা শিবির তখনও বেঁচে যায় ভাগ্যের জোড়ে।

ম্যাচের ৭০ মিনিটের মাথায় কোস্টারিকান ডিফেন্ডার ক্যালভো ডি বক্সের পাশে ফাউল করে হলুদ কার্ড পান। একটুর জন্য পেনাল্টি থেকে বেঁচে যায় কোস্টারিকা। তবে এবারের ফ্রি কিকেও ভাগ্য সহায় হয়নি জাপানের।

উল্টো ম্যাচের ৮০ মিনিটের মাথায় কাউন্টার আক্রমণে গোল খেয়ে বসে জাপান। ডি বক্সে ফুলারের বা পায়ের শটে বল জড়ায় জাপানের জালে।