ফল প্রকাশের দিনে আগের মতো উল্লাস নেই কলেজে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৪৯

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের দিন শিক্ষার্থীদের মধ্যে যে আবেগ-উত্তেজনা দেখা যেত, এখন অনেকটাই তা দেখা যায় না। আগে ফল প্রকাশের দিন ফলপ্রত্যাশীদের উপস্থিতিতে মূখর থাকত স্কুল-কলেজ প্রাঙ্গন। রেজাল্টের পর ঢোলসহ নানা বাদ্যযন্ত্র নিয়ে উল্লাসও দেখা যেত।

বুধবার এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের দিনে রাজধানীর বেশকিছু কলেজে ঘুরে তেমন চিত্রের দেখা মেলেনি। রেজাল্টের দিন শিক্ষার্থীদের ভিড় কেন কমেছে তাদের সঙ্গে কথা বলে জানার চেষ্টা করেছে ঢাকা টাইমস।

রেজাল্ট প্রকাশের পর দুপুরে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ ঘুরে ফলপ্রত্যাশী ছাত্র-ছাত্রীর তেমন উপস্থিতি দেখেননি প্রতিবেদক। অবশ্য কলেজ প্রাঙ্গনে কোনো কোনো অভিভাবককে মিষ্টি নিয়ে আসতে দেখা গেছে।

বেলা ১২টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানটি ঘুরে অল্প কজন ছাত্রীকে দেখা যায়। আলাপে তারা প্রতিবেদককে জানান, ইন্টারনেটে, মোবাইল মেসেজ ও নানাভাবে মুহুর্তেই ঘরে বসে রেজাল্ট জানা যায়। ফলে আগের মতো শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে চোখ রাখতে হয় না শিক্ষার্থীদের। আর সেই কারণে কেউ আর কলেজে রেজাল্ট দেখতে আসে না।

তাদের কথারই প্রতিফলন শোনা গেল কলেজটির প্রিন্সিপাল ফৌজিয়া রাশীদীর কণ্ঠে। ঢাকা টাইমসকে তিনি বলেন, ‘আশানুরূপ ফল পেলেও ভর্তি কোচিংসহ, ইন্টারনেটে রেজাল্টের সহজলভ্যতার কারণে শিক্ষার্থীরা এখন আর কলেজ প্রাঙ্গনে তেমন আসেই না।’

মতিঝিল আইডিয়ালের বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫ পেয়ে উর্তীর্ণ হয়েছেন খাজিজাতুন্নেতা তুলি। ঢাকা টাইমসকে এই শিক্ষার্থী বলেন, ‘রেজাল্ট পেয়েছি ১২টার দিকে। শিক্ষকদের সালাম জানাতে কলেজে এসেছি। কয়েকজন বন্ধুকেও বলেছি, কেউ পথে আছে আবার অনেকে আসবে না বলল।’

এবার উচ্চমাধ্যমিকে পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। পরীক্ষায় বসছিলেন ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ শিক্ষার্থী। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন জিপিএ ৫ পেয়েছে, যা উত্তীর্ণের মোট সংখ্যার ১৭.৪২ শতাংশ। পাসের দিক দিয়ে এবারও ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে আছে।

(ঢাকাটাইমস/৮ফেব্রুয়ারি/এলএম/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

যে কারণে আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল টুর্নামেন্টে অংশ নিচ্ছে না নোবিপ্রবি

ব্যতিক্রমী উদ্যোগ: শিক্ষার্থীদের জন্য শরবতের আয়োজন ঢাবি অধ্যাপকের

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ্ উদ্দিন

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান কুবি শিক্ষার্থীদের

পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রতি বছর ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

পরীক্ষায় বসতে রাজি বুয়েট শিক্ষার্থীরা

কুবির শেখ হাসিনা হল প্রাধ্যক্ষের পদত্যাগ

বিশ্ববিদ্যালয়ে ই-রিসোর্সের ব্যবহার বাড়ানোর আহ্বান ইউজিসির

আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত ছুটি বহাল

এই বিভাগের সব খবর

শিরোনাম :