ইউক্রেন দ্রুত সামরিক সাহায্য চাওয়ায় যুদ্ধক্ষেত্রে সফল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১:১৯

ইউক্রেন রাশিয়া যুদ্ধের প্রায় এক বছর হতে চললো। সম্প্রতি দেশটিতে আক্রমণ জোরালো করেছে রাশিয়া। বিশ্লেষকরা ধারণা করেছিলেন, যুদ্ধের বর্ষপূর্তীতে রাশিয়া হয়তো আক্রমণ আরও তীব্র করতে পারে। যুদ্ধক্ষেত্রে টিকে থাকতে মিত্রদের কাছে দ্রুত সামরিক সহায়তা চেয়েছে ইউক্রেন। ইউক্রেনের সামরিক সাহায্য চাওয়াকে যুদ্ধক্ষেত্রে অর্জন হিসেবে ঘোষণা করেছে রাশিয়া।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রাশিয়া বুধবার বলেছে, তারা পূর্ব ফ্রন্টে দুটি সুরক্ষিত ইউক্রেনের প্রতিরক্ষা লাইন ভেঙ্গেছে। কিয়েভ সেখানকার পরিস্থিতিকে কঠিন বলে বর্ণনা করেছে এবং পশ্চিমা মিত্ররা আর্টিলারি রাউন্ডের বর্ধিত সরবরাহসহ আরও সামরিক সহায়তা ঘোষণা করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, লুহানস্ক অঞ্চলে রাশিয়ার আক্রমণের মুখে ইউক্রেনীয়রা পিছু হটেছে, যদিও তারা কোনো বিশদ বিবরণ দেয়নি।

মন্ত্রণালয় টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছে, ‘আক্রমণের সময়...ইউক্রেনীয় সৈন্যরা এলোমেলোভাবে পূর্বের দখলকৃত লাইন থেকে ৩ কিমি দূরত্বে পিছু হটেছিল। শত্রুর প্রতিরক্ষার আরও সুরক্ষিত দ্বিতীয় লাইনও রাশিয়ান সামরিক বাহিনীর অগ্রগতি ধরে রাখতে পারেনি।’

লুহানস্ক অঞ্চলের কোন অংশে হামলাটি হয়েছে তা স্পষ্ট করেনি মন্ত্রণালয়। মন্ত্রণালয় আরও বলেছে, আর্টিলারি দ্বারা সমর্থিত তার ‘দক্ষিণ গ্রুপ’ দোনেৎস্কের দিকে আক্রমণ চালাচ্ছিল।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় বলেছে, ইউক্রেনীয় বাহিনী লুহানস্কে কিছু রুশ হামলা প্রতিহত করেছে কিন্তু যোগ করেছে, ‘এ অঞ্চলের পরিস্থিতি এখনও কঠিন।’

লুহানস্কের আঞ্চলিক গভর্নর সের্হি হাইদাই বলেছেন, রাশিয়া লুহানস্কে ভারী সরঞ্জাম ও সেনা মোতায়েন করছে। আক্রমণগুলো বিভিন্ন দিক থেকে ঢেউয়ের মতো আসছে। কিন্তু তিনি বলেছেন, যারা তথ্য ছড়িয়েছে, অভিযোগ করা হয়েছে যে আমাদের প্রতিরক্ষা বাহিনী প্রশাসনিক সীমান্তের (লুহানস্ক) লাইনের বাইরে ফিরে গেছে- এটি বাস্তবতার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

ক্রেমলিন সাম্প্রতিক সপ্তাহগুলিতে দক্ষিণ এবং পূর্ব ইউক্রেনের একটি অংশ জুড়ে আক্রমণ তীব্র করেছে এবং একটি বড় নতুন আক্রমণ ব্যাপকভাবে প্রত্যাশিত হয়েছে। রাশিয়ার প্রধান প্রচেষ্টা লুহানস্ক সংলগ্ন দোনেৎস্ক প্রদেশের বাখমুত শহরে কেন্দ্রীভূত হয়েছে।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, তার ইউনিটগুলি বাখমুত এবং ভুহলেদারসহ ২০টির বেশি বসতি এলাকায় রাশিয়ার আক্রমণ প্রতিহত করেছে। মঙ্গলবার জেলেনস্কি বলেছিলেন, ইউক্রেন এবং তার মিত্রদের শক্তি সংগ্রহের আগে রাশিয়া তার সর্বশেষ ধাক্কা দিয়ে যতটা সম্ভব অর্জন করতে তাড়াহুড়ো করছে। সে কারণেই গতি সারাংশ। সবকিছুতেই গতি- সিদ্ধান্ত গ্রহণ, সিদ্ধান্ত বাস্তবায়ন, শিপিং সরবরাহ, প্রশিক্ষণ। গতি মানুষের জীবন বাঁচায়।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সামরিক কমান্ডের মুখপাত্র সেরহি চেরেভাতি বুধবার ইউক্রেনের টেলিভিশনকে বলেছেন, বাখমুতে ভয়ঙ্কর যুদ্ধ চলছে।

বাখমুতের দখল রাশিয়াকে দুটি বড় শহর, ক্রামতোর্স্ক এবং স্লোভিয়ানস্কে দোনেস্কে অগ্রসর হওয়ার জন্য একটি পদক্ষেপ দেবে, যা ২৪ ফেব্রুয়ারি আক্রমণের প্রথম বার্ষিকীর আগে কয়েক মাস বিপর্যয়ের পরে গতি দেবে।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :