চট্টগ্রাম কাস্টমস হাউস: দুই যুবকের সার্ভার হ্যাকের চেষ্টার পর তোলপাড়, ২৮ জনকে বদলি

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৩৭

চট্টগ্রাম কাস্টম হাউসের অপারেশন ম্যানেজারের কক্ষে ঢুকে সার্ভার হ্যাকের চেষ্টার অভিযোগে ধরা দুই যুবককে কারাগারে পাঠানো হয়েছে। এই ঘটনার পর তোলপাড়ের মধ্যে সম্প্রতি একযোগে ২৮ কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

গত ৪ ফেব্রুয়ারি অপারেশন ম্যানেজারের কক্ষ থেকে বের হয়ে পালানোর সময় ওই দুই যুবককে ধরে পুলিশে দেয় কাস্টমস হাউসের নিরাপত্তারক্ষীরা। গ্রেপ্তার দুই যুবকের বরাতে পুলিশ জানিয়েছে, তাদের তাদের একজনের নাম মো. মেহেদী হাসান ওরফে রায়হান (২৯), বাড়ি ঢাকার তেজগাঁওয়ের মণিপুরীপাড়ায়; অন্যজন ফেনী সদর এলাকার খায়েজ আহমেদ (২৯)। তবে এসব নাম-ঠিকানা কতটা সঠিক তদন্ত করছে পুলিশ।

এ ঘটনায় করা মামলায় বলা হয়, রাষ্ট্রের অর্থনৈতিক কার্যক্রম ক্ষতিগ্রস্ত করতেই এই যুবকেরা গুরুত্বপূর্ণ স্থাপনায় ঢুকেছিলেন। চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষের সন্দেহ, এর পেছনে বড় কোনো চক্রের হাত রয়েছে। ঘটনাটির কয়েক দিন পর কাস্টমসের অপারেশন ম্যানেজারসহ ২৮ জন কর্মকর্তাকে দায়িত্ব থেকে অন্যত্র সরিয়ে দিয়েছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ।

চট্টগ্রাম কাস্টমসের কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমান বলেন, গ্রেপ্তার হওয়া দুই যুবক ছাড়াও এ ঘটনার সঙ্গে আরও যারা জড়িত, তাদের খুঁজে বের করার নির্দেশ দেয়া হয়েছে।

এর আগেও দেশের বিভিন্ন বন্দরে ব্যবহার করা অ্যাসাইকুডা নামে পরিচিত এনবিআরের রাজস্ব আদায়ের সফটওয়্যারে ঢুকে শত শত কোটি টাকার পণ্য পাচারের ঘটনা ঘটে। এ নিয়ে ৩৩টি মামলা করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

কী হয়েছিল সেদিন:

সিএমপির বন্দর থানায় করা মামলার এজাহারে বলা হয়, ৪ ফেব্রুয়ারি সকাল ৭টা ২০ মিনিটের দিকে কাস্টম হাউসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্য দ্বীন ইসলাম দেখেন, অজ্ঞাতনামা দুই যুবক কাস্টম হাউসের ভেতরে সাড়ে ৭টার দিকে কাস্টমস হাউসের নিচতলায় উপকমিশনার নুরুন নাহার লিলির কক্ষে ঢুকে পড়েন।

এরপর তিনি সেই কক্ষের দরজা ধাক্কা দিয়ে ভেতরে ঢোকেন। ততক্ষণে ১০ মিনিট পেরিয়ে গেছে। আনসার সদস্য দেখতে পান, যুবকদের একজন কম্পিউটারসহ বিভিন্ন নথি তন্নতন্ন করে খুঁজছেন। আরেকজন কাস্টম হাউসের ভেতরে সন্দেহজনক পায়চারি করছেন। তিনি যুবকদের কাছে গিয়ে তাদের পরিচয় জানতে চান এবং চ্যালেঞ্জ করেন।

এরপর যুবকরা কোনো কথা না বলে বের হয়ে বাইরে দাঁড় করানো মোটরসাইকেলে উঠে চলে যেতে থাকেন। এসময় অন্য আনসার সদস্যরা দৌড়ে এসে মোটরসাইকেলের গতিরোধ করে তাদের আটক করেন। পরে তাদের পুলিশের হাতে তুলে দেয়া হয়।

চট্টগ্রাম কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. মহসিন এজাহারে আরও বলেন, চট্টগ্রাম বন্দর কাস্টমস প্রতিবছর ৬০ হাজার কোটি টাকার রাজস্ব আদায় করে। দিনে এর পরিমাণ দাঁড়ায় প্রায় ১৬৫ কোটি টাকা। এই বন্দরে দিনে প্রায় সাত হাজার বিল অব এন্ট্রির বিপরীতে শুল্কায়ন হয়। এসব কাজে ব্যবহার করা হয় ‘অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমস’ নামের একটি সফটওয়্যার। অপারেশন ম্যানেজার এই সফটওয়্যারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা। এ কারণে অপারেশন ম্যানেজারের কক্ষটি খুবই স্পর্শকাতর।

তিনি অভিযোগ করেন, দুই যুবক তার কক্ষে ঢুকে রাষ্ট্রীয় নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত এবং রাজস্ব আয়কে বাধাগ্রস্ত করে জনগণের মধ্যে ভীতি সৃষ্টির চেষ্টা করেছেন। এর সঙ্গে দেশের সার্বভৌমত্ব ও প্রতিরক্ষাব্যবস্থাকে বাধাগ্রস্ত করার অপচেষ্টা ছিল বলেও তিনি উল্লেখ করেন।

কাস্টমসের মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের সার্ভার হ্যাক করার উদ্দেশ্যেই এ ধরনের তৎপরতা চালানো হয়েছে বলে জানিয়েছেন কাউন্টার টেররিজম ইউনিট চট্টগ্রামের অতিরিক্ত উপকমিশনার আসিফ মহিউদ্দিন। তিনি বলেন, তদন্তে সবই বেরিয়ে আসবে।

২৮ কর্মকর্তাকে বদলি:

এদিকে এ ঘটনার ৯ দিনের মাথায় ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম কাস্টম হাউস থেকে একযোগে ২৮ জন কর্মকর্তাকে বদলি করা হয়। এই বদলির তালিকায় অপারেশন ম্যানেজারের দায়িত্বে থাকা ডেপুটি কমিশনার নুরুন নাহার লিলিও রয়েছেন। যদিও কাস্টমসের উপকমিশনার ব্যারিস্টার মো. বদরুদ্দিন মুনসী বলেছেন, দুই যুবক গ্রেপ্তারের সঙ্গে ২৮ জনের বদলির কোনো সম্পর্ক নেই।

এর আগেও কাস্টমস কর্মকর্তাদের সরকারি আইডি ও পাসওয়ার্ড চুরি করে পণ্য পাচারে জড়িত সংঘবদ্ধ একটি চক্র তিন বছরের বেশি সময় ধরে এই সার্ভারের অবৈধ ব্যবহার করেছিল। আর এ কাজে তাদের সহায়তা করেন চট্টগ্রাম কাস্টমস, বন্দর কর্তৃপক্ষ এবং পণ্য পরিবহনে নিয়োজিত বেসরকারি সংস্থার কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী। এ নিয়ে তদন্তে কমিটির পর কমিটি হয়েছে, মামলাও হয়েছে। কিন্তু তারা এখনো সক্রিয় রয়ে গেছে। তাদের কিছুই হয়নি।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :