নির্বাচন সামনে রেখে ২৭ বছর পর ওলামা লীগের সম্মেলন

জাফর আহমেদ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:১৯

দীর্ঘ ২৭ বছর পরে আওয়ামী ওলামা লীগের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৯ এপ্রিল। দীর্ঘদিন পরে সম্মেলনের তারিখ ঘোষণা করায় খুশিতে সংগঠনটির নেতাকর্মীরা মোনাজাত করে আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তবে এখনো সম্মেলনস্থল ও অতিথির তালিকা ঠিক করা হয়নি বলে জানিয়েছেন আওয়ামী ওলামা লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির দায়িত্বপ্রাপ্ত নেতারা।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, ওলামা লীগ দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের হয়ে বিভিন্ন দলীয় কর্মসূচি পালন ও মাঠের রাজনীতি করলেও তাদেরকে স্বীকৃতি দেওয়া হয়নি এবং তাদের কোনো সম্মেলনও হয়নি। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ওলামা লীগের মতো সংগঠনগুলোকে স্বীকৃতি দেওয়া হতে পারে।

এই বিষয়ে আওয়ামী ওলামা লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক আব্দুল মোমেন সিরাজী ঢাকা টাইমসকে বলেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে আওয়ামী ওলামা লীগের সম্মেলন নিয়ে কথা হয়েছে। গত ২০ ফেব্রুয়ারি এ বিষয়ে নিয়ে তার সঙ্গে ওলামা লীগের নেতাকর্মী দেখা করলে তিনি (ওবায়দুল কাদের) আগামী ২৯ এপ্রিল সম্মেলন করার জন্য প্রস্তুতি নিতে বলেন। আমরা সেই অনুযায়ী কাজ চালিয়ে যাচ্ছি। আব্দুল মোমেন সিরাজী বলেন, সম্মেলন হবে। কিন্তু কোথায় হবে, প্রধান অতিথি কে থাকবেন এসব বিষয় এখনো ঠিক করা হয়নি।

আওয়ামী ওলামা লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক মুফতী মাসুম বিল্লাহ ঢাকা টাইমসকে বলেন, দীর্ঘদিন পরে ওলামা লীগের সম্মেলন হতে যাচ্ছে। এটাই ওলামা লীগের প্রথম সম্মেলন। সম্মেলন করার জন্য আহ্বায়ক কমিটি করা হয়েছে। গত ২০ ফেব্রুয়ারি ওবায়দুল কাদের আগামী ২৯ এপ্রিল আওয়ামী ওলামা লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত করার জন্য মত দিয়েছেন।

মাসুম বিল্লাহ বলেন, ওলামা লীগ হঠাৎ গজিয়ে ওঠা কোনো সংগঠন নয়। ১৯৬৯ সালের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তান আওয়ামী ওলামা পার্টি গঠন করেন। ওলামা পার্টি থেকে ওলামা লীগের সৃষ্টি। ওলামা পার্টি ৬ দফার পক্ষে জনমত সৃষ্টির লক্ষ্যে কাজ করেছে। স্বাধীনতার পরে বঙ্গবন্ধুকে হত্যা করার পরে ১৯৯৬ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার অনুমতিক্রমেই আওয়ামী ওলামা লীগ রাজনৈতিকভাবে দ্বিতীয়বারের মতো আওয়ামী লীগের হয়ে দলীয় কর্মসূচি শুরু করে।

সম্মেলন প্রস্তুতি কমিটির এই নেতা বলেন, চারদলীয় জোট সরকারের জুলুম নির্যাতন নিপীড়নের বিরুদ্ধে গণআন্দোলন, সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে জনসচেতনতামূলক কর্মসূচি ও নেত্রীর (শেখ হাসিনা) কারামুক্তিসহ জামায়াত-বিএনপির আগুন সন্ত্রাস প্রতিরোধে ওলামা লীগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আলেম ও ওলামাদের মধ্যে যারা মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে, সম্প্রীতির পক্ষে তারাই ওলামা লীগ করে। যারা স্বাধীনতার চেতনাবিরোধী কিংবা আওয়ামী লীগের নীতি-আদর্শবিরোধী তারা কেউ ওলামা লীগে থাকতে পারবে না।

আওয়ামী লীগ সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু নিজেই ১৯৬৯ সালে আওয়ামী ওলামা পার্টি গঠন করেন। তখন নেতৃত্বে ছিলেন মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর সবকিছুর পটপরিবর্তন হয়। পরবর্তী সময়ে ১৯৯৬ সালে ওলামা পার্টি নতুন করে আওয়ামী ওলামা লীগে রূপান্তরিত হয়। সেসময় সংগঠনটির নেতৃত্ব দেন মাওলানা হাবিবুল্লাহ কাচপুরী।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/জেএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

কোরবানির ঈদ সামনে, মশলার বাজারে উত্তাপ

প্রতিমন্ত্রীর শ্যালকের অপহরণকাণ্ড: ১৬ দিনেও গ্রেপ্তার হননি আলোচিত লুৎফুল হাবীব

মে দিবস বোঝে না শ্রমিকরা, জানে ‘একদিন কাজ না করলে না খেয়ে থাকতে হবে’

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

গরমে অতিষ্ঠ জনজীবন: চাহিদা বেড়েছে তরমুজের, ক্রেতা কম ডাবের

গাছ কাটার অপরাধে মামলা নেই 

কথায় কথায় মানুষ পেটানো এডিসি হারুন কোথায়? থানায় ছাত্রলীগ নেতাদের মারধরের তদন্ত কোথায় আটকে গেল?

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :