উৎসাহ উ‌দ্দীপনায় চল‌ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কুইজ ফেস্ট

নিজস্ব প্রতি‌বেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৪৮ | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৪৬

ব‌্যতিক্রমধর্মী বি‌ভিন্ন প্রশ্নের গ‌্যাড়াকলের ম‌ধ্যেও উৎসাহ উ‌দ্দীপনায় শিক্ষার্থী‌দের অংশগ্রহ‌ণের ম‌ধ্য দি‌য়ে জমজমাট হ‌য়ে উ‌ঠে‌ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কুইজ ফেস্ট। বৃহস্পতিবার সকালে ঢাকা ইউনিভার্সিটি (ঢাবি) কুইজ সোসাইটির উদ্যোগে এই আয়োজনের উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

ছাত্র-শিক্ষক‌দের উপ‌স্থি‌তি‌তে মুখ‌রিত হ‌য়ে উ‌ঠে‌ছে কুইজ ফেস্ট। স‌ঠিক উত্ত‌রে যোগ মা‌র্কিং এবং ভুল উত্ত‌রের জন‌্য বি‌য়োগ মা‌র্কিং‌য়ে প‌য়েন্ট ওঠানামায় কখনও এ‌গি‌য়ে যা‌চ্ছে বি‌ভিন্ন প্রতিযোগীদল আবার কখনও পড়‌ছে পি‌ছি‌য়ে।

উ‌দ্বোধনকা‌লে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান শিক্ষার্থীদের উদ্দেশে ব‌লেন, সং‌ক্ষিপ্তভা‌বে এক‌টি প্রশ্নের উত্তর শিখ‌লেই সেই জ্ঞান টেকসই হয় না। যখন তু‌মি কোনো এক‌টি প্রশ্নের উত্ত‌রের জন‌্য অধিক সংখ্যক বই পড়‌বে তখন তোমার সেই অর্জিত বিদ‌্যাটা হ‌বে টেকসই বিদ‌্যা। আর কোনো কিছু করার মধ‌্য দি‌য়ে অর্জিত জ্ঞানই টেকসই জ্ঞান।

উপাচার্য বলেন, ‘বিপুল সংখ‌্যক শিক্ষার্থী‌র উপ‌স্থি‌তি দেখে কুইজের প্রতি শিক্ষার্থী‌দের যে ঝোঁক ও তা‌দের যে আকর্ষণ সে‌টি বোঝা যায়। এটি এক‌টি নেতৃ‌ত্বের জায়গা তৈরি ক‌রে দেয়। এখা‌নে অনেক শিক্ষার্থী থা‌কে বি‌ভিন্নজন বি‌ভিন্ন নেতৃত্ব শিখ‌বে। কিন্তু কুইজ সেক্ট‌রের নেতৃত্ব হ‌বে ভিন্নভা‌বে। সে‌টি হ‌লো জ্ঞান অর্জন এবং জ্ঞান বিতর‌ণের ক্ষেত্রে।’

আখতারুজ্জামান বলেন, ‘জ্ঞান অর্জন টেকসই হ‌বে তখনই, যখন কোনো কিছু করার মধ‌্য দি‌য়ে জ্ঞান অর্জিত হয়। সেই জ্ঞান হবে সব‌চে‌য়ে টেকসই। সেই কার‌ণেই বলা হয়, লার্নিং বাই ডুইং- এটা হল এক‌টি সা‌সেইনেবল লা‌র্নিং। টেকসই লা‌র্নিং হ‌লো- যে লা‌র্নিং তু‌মি কর্মপ্রয়া‌সের মধ‌্যদি‌য়ে অর্জন কর‌বে। কা‌জেই অংশগ্রহ‌ণের মধ‌্যদি‌য়ে যেটা অর্জন কর‌বে সেই শিক্ষা কিন্তু ‌টেকসই শিক্ষা হ‌বে।’

উপাচার্য ব‌লেন, ‘তু‌মি য‌দি চলার প‌থে খুব ম‌নো‌যোগ সহকা‌রে কিছু না দে‌খ, চল‌তি প‌থে যা দে‌খে গে‌লে সেটা টেকসই হয় না। সে‌টি হয়‌তো তাৎক্ষ‌ণিকভা‌বে একটু উদ্দিপনা দেয়। কিন্তু যখন তু‌মি কোনো কা‌জের ম‌ধ্য দি‌য়ে শিখ‌বে সেই শিক্ষা‌টি হ‌বে টেকসই। এটিই ছিল সনাত‌নি ধ্রুপ‌দি সমা‌জের এক‌টি বৈ‌শিষ্ট্য। কিন্তু সেখান থে‌কে এখন মানুষ ক্রমান্বয়ে দূ‌রে চ‌লে যা‌চ্ছে।’

মানুষ এখন শুধু শর্টকাট পথ (সহজ উপায়) খোঁজে উল্লেখ করে ঢাবি উপাচার্য বলেন, ‘কুইজ মা‌নে এটি নয় যে এক‌টি সংক্ষিপ্তভাবে এক‌টি প্রশ্নের উত্তর শিখ‌লে। যখন কোনো এক‌টি প্রশ্নের উত্ত‌রের জন‌্য অধিক সংক্ষক বই পড়‌বে তখন তোমার সেই অর্জিত বিদ‌্যাটা হ‌বে টেকসই বিদ‌্যা। এখন কিন্তু টেকসই উন্নয়ন লক্ষ‌্যমাত্রা অর্জনের জন‌্য জা‌তি প্রয়াস চালা‌চ্ছে।’

কুইজ ফেস্টিভ্যালের মিডিয়া পার্টনার ঢাকা টাইমস, যমুনা টিভি, দৈনিক সমকাল, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড, জাগো নিউজ২৪ ও রেডিও কার্নিভাল।

ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটির উদ্যোগে আয়োজিত দিনব্যাপী এ সেমিনারের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আফতাব আলী শেখ। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকার।

অনুষ্ঠানে সভাপ্রধান থাকবেন ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটির সভাপতি রিমন আল মাহদী এবং সঞ্চালনা করবেন সংগঠনের সাধারণ সম্পাদক শোয়াইব রহমান।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বেরোবিতে উৎসবমুখর পরিবেশে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

কুবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৮৭ শতাংশ

এসএসসি ও সমমানের ফলাফল মে’র দ্বিতীয় সপ্তাহে

ভর্তি পরীক্ষার্থীদের মাঝে হাবিপ্রবি সমকাল সুহৃদের শরবত বিতরণ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোতে ক্লাস শুরু রবিবার

কুবিতে ১৪৪ ধারা জারি

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এ ভর্তি ফিতে শতভাগ ছাড়

দুপুরে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, সকাল থেকেই কেন্দ্রে ভিড় পরীক্ষার্থীদের

‘গবেষণায় ভালো করলে স্বাস্থ্যসেবায় আমূল পরিবর্তন আসবে’

এই বিভাগের সব খবর

শিরোনাম :