নারী এখনও নিজের পরিচয়ের সংকটে

অধ্যাপক ড. তানিয়া হক
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০২৩, ০৮:৩৬

বাংলাদেশে নারীর অবস্থানটি বিশ্লেষণ করলে আমরা দেখতে পাই, নারীর উন্নয়ন ঘটেছে, কিন্তু ক্ষমতায়নের জায়গাটি এখনো অনেকখানি দুর্বল। অন্যদিকে নারীর ক্ষমতায়ন ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়। বাংলাদেশের সমাজব্যবস্থায় নারীরা কারো স্ত্রী, কন্যা, মা হিসেবে পরিচিত হন।

অর্থাৎ নারীরা পরিচয়ের দিক থেকে সংকটের মুখে। আমরা বিভিন্ন গবেষণায় দেখতে পাই, চাকরি হচ্ছে নারীর জন্য, কিন্তু ক্যারিয়ার হচ্ছে পুরুষের জন্য। এ ক্ষেত্রে প্রশ্ন জাগে, অস্তিত্বের সংকট রেখে নারীদের কি ক্ষমতায় আনা সম্ভব?

বাংলাদেশের প্রেক্ষাপটে গৃহ নারীর নিরাপদ আশ্রয়স্থল মনে করা হলেও ঘরেই তাকে অমানবিক সহিংসতার শিকার হতে হয়। প্রতিদিনের খবরের কাগজেও আমরা এর কিছু নমুনা দেখতে পাই। তাই ঘরেও নারীকে দেখতে পাই হুমকির মুখে। যুগের পর যুগ নারীকে দ্বিতীয় শ্রেণির নাগরিক মনে করা হচ্ছে। আর এর পরিণতি হচ্ছে ভয়াবহ সহিংসতা।

আমরা কি জানি কতজন নারী ধর্ষিত হয়ে আত্মহত্যার পথ বেছে নেয়? আমরা কি জানি কতজন ধর্ষক স্কুল-কলেজ-মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক? সংবাদপত্রে কয়টা দেখা যায়? ভয়াবহ পাশবিকতার অসংখ্য ঘটনা আমরা জানতে পারি না। দিনের পর দিন নারীরা এসব নীরবে সহ্য করে যাচ্ছে। নারী নির্যাতনের ঘটনা মূলত সংবাদপত্রের মাধ্যমেই জানতে পারি।

আবার দুঃখজনকভাবে বেশিরভাগ সংবাদপত্র ঘটনার শিকার ভুক্তভোগী নারীকেই উপস্থাপন করে। অধিকাংশ সংবাদপত্রে সপ্তাহে একদিন নারী বিষয়ে লেখা হয়। নারী পাতা না থাকলে হয়তো নারীদের বিষয় তারা লিখত না।

অনেক সময় নারী নির্যাতনের সংবাদ একপেশে হয়। গণমাধ্যমকে আরও বেশি জেন্ডার সংবেদনশীল হতে হবে। নারীকে গুরুত্ব দিয়ে উপস্থাপন করতে হবে। নারীকে যৌনতার প্রতীক হিসেবে উপস্থাপন করা যাবে না। সংবাদপত্রে নারী কর্মীর সংখ্যা আরও বাড়ানো প্রয়োজন।

নারীকে উপকারভোগী হিসেবে না দেখে পরিবর্তনের সম্পদ হিসেবে দেখতে হবে। সহিংসতা নারী বা পুরুষের কারও জীবনের অংশ হতে পারে না। একের পর এক নারী নির্যাতনের ঘটনা ঘটছে। কিন্তু তেমন কোনো পরিবর্তন হচ্ছে না। সমাজ প্রতিনিয়ত বুঝিয়ে দেয়, পুরুষ ও নারী সুরক্ষা আলাদা। তাই নারী নির্যাতনের বিষয়ে সমাজের বিবেককে জাগিয়ে তুলতে হবে।

লেখক: পরিচালক, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :