ডিজিটাল ডিসপ্লে উদ্বোধন

রমজানে দাম বেশি নিলে দোকান বন্ধ, হুঁশিয়ারি মেয়র আতিকের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মার্চ ২০২৩, ১৯:৫২

রমজান মাসে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি নিলে এবং তা প্রমাণিত হলে দোকান বন্ধ করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার দুপুরে মহাখালী কাঁচাবাজার পরিদর্শন এবং মূল্যতালিকা প্রদর্শনের ডিজিটাল ডিসপ্লে বোর্ডের উদ্বোধনে এসে তিনি এমন হুঁশিয়ারি দেন।

মূল্য তালিকা প্রদর্শনের ডিজিটাল ডিসপ্লে বোর্ডের উদ্বোধনের আগে মেয়র মহাখালী কাঁচাবাজারে যান। প্রথমে দুটি মুদি পণ্যের দোকানে এবং পরে একটি চালের দোকানে যান। সেখানে মূল্য তালিকা অনুযায়ী দোকানে পণ্যের দরদাম পরীক্ষা করেন। এসময় তিনি দোকানদারদের হুঁশিয়ারি দিয়ে বলেন, 'ডিসপ্লেতে প্রদর্শিত নির্ধারিত মূল্য তালিকার চেয়ে বেশি দাম নিলে দোকান বন্ধ করে দেব। কেউ ছাড় পাবেন না।'

বাজার পরিদর্শন শেষে মহাখালী কাঁচাবাজারের প্রবেশপথে স্থাপিত মূল্য তালিকা প্রদর্শনের ডিজিটাল ডিসপ্লে বোর্ড উদ্বোধন করেন। উদ্বোধন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মেয়র বলেন, 'অন্যান্য দেশে রমজান বা অন্য কোনো উৎসব এলে ব্যবসায়ীরা ক্রেতাদের জন্য ছাড় দেয়। আর আমাদের দেশের ব্যবসায়ীরা সাধারণ মানুষকে জিম্মি করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করেন। এটা খুবই লজ্জাজনক। আমরা কাউন্সিলরকে আহবায়ক করে বাজার মনিটরিং কমিটি করে দিয়েছি। এছাড়া আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট, কাউন্সিলররা মাঠে থাকবেন। কেউ বেশিমূল্য নিচ্ছে কিনা তা জানতে আমরা মনিটরিং করব পুরো রমজান মাস। আপনারা কেউ বেশি মূল্য নিয়েছেন এমন অভিযোগ যদি কেউ জানায়, তাহলে দোকান বন্ধ করে দেব।

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, 'বেশি দাম নিলে যেকোনো ক্রেতা ভোক্তা অধিকার অধিদপ্তরে অভিযোগ করতে পারবেন। এছাড়া ডিএনসিসির হটলাইন (১৬১০৬) নম্বরেও অভিযোগ করা যাবে। ডিসপ্লে বোর্ডে ডিএনসিসির প্রধান রাজস্ব কর্মকর্তার এবং বাজার কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের মোবাইল নাম্বার প্রদর্শন করা হবে। এসব নাম্বারে ফোন করেও ভোক্তারা অভিযোগ জানাতে পারবেন। এছাড়াও বোর্ডে কিউআর কোড থাকবে স্মার্ট ফোন ব্যবহার করে সেটি স্ক্যান করেও অভিযোগ জানানো যাবে।'

তিনি বলেন, 'প্রতিদিন বিকাল ৩টায় পণ্যের দাম জানিয়ে কৃষি মন্ত্রণালয় থেকে ডিএনসিসির মনিটরিং টিমের কাছে বিজ্ঞপ্তি পাঠানো হবে। সেই মূল্য পাওয়ার পর তা ডিজিটাল বোর্ডের মাধ্যমে সবার কাছে তুলে ধরা হবে।'

উল্লেখ্য, রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য জনসাধারণের অবগতির জন্য ডিএনসিসির ১১টি মার্কেটে মূল্য তালিকাসহ প্রতিটি ১০/৬ ফুট সাইজের ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করে দেওয়া হয়েছে।

মহাখালী কাঁচাবাজারে ডিজিটাল ডিসপ্লে স্থাপন উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান রাজস্ব কর্মকর্তা আ. ন. ম তরিকুল ইসলাম, অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল বাকী, বাজার মনিটরিং কমিটির আহবায়ক ৩২নং ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলামসহ অন্যান্য কাউন্সিলরবৃন্দ এবং ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৩মার্চ/কেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

রাজধানীতে দুই যুবকের আত্মহত্যা

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

এই বিভাগের সব খবর

শিরোনাম :