নোয়াখালীতে লোডশেডিংয়ে বিপর্যস্ত জনজীবন

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২৩, ১৩:২২

প্রচণ্ড গরমে নোয়াখালীতে বেড়েছে বিদ্যুতের লোডশেডিংয়ের মাত্রা। ২৪ ঘণ্টার মধ্যে ১৪ থেকে ১৫ ঘণ্টাই বিদ্যুৎ পাচ্ছে না গ্রাহকরা। অতিমাত্রায় লোডশেডিংয়ের কারণে জনজীবনে অস্থিরতা দেখা দিয়েছে, ঘন ঘন লোডশেডিংয়ে নষ্ট হচ্ছে বিদ্যুৎ চালিত জিনিসপত্র, বিদ্যুৎচালিত কল কারখানার মেশিন।

বিদ্যুৎ বিভাগ বলছে, চাহিদার তুলনায় সরবরাহ কম পাওয়ায় লোডশেডিং অনেকটা বেড়েছে। আবহাওয়া শীতল, বৃষ্টি ও গরমের মাত্রা কমে গেলে দ্রুতই লোডশেডিং সমস্যা সমাধান হবে বলে আশা বিদ্যুৎ বিভাগের।

খবর নিয়ে জানা গেছে, জেলার পৌর এলাকাগুলোতে বিদ্যুৎ সরবরাহ করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। সে হিসেবে জেলায় পিডিবির গ্রাহক রয়েছে প্রায় ৭০ হাজার, যার জন্য বিদ্যুতের চাহিদা রয়েছে ৩০ মেগা ওয়াট। কিন্তু গত কয়েকদিনের অসহ্য গরমের সঙ্গে বেড়েছে লোডশেডিংয়ের মাত্রাও। দিনে রাতে মিলে প্রায় ১২ ঘণ্টার বেশি হচ্ছে লোডশেডিং। প্রতি দেড় থেকে দুই ঘণ্টা পর হচ্ছে এক থেকে দেড় ঘণ্টার লোডশেডিং। একই অবস্থা পল্লী বিদ্যুতেরও, শহরমুখী এলাকা গুলোতে লোডশেডিং কিছুটা কম হলেও ভয়াবহ অবস্থা প্রতন্তঞ্চলের। যেখানে ২৪ঘণ্টায় ৬ ঘণ্টাও বিদ্যুৎ পান না গ্রাহকরা।

নোয়াখালী পৌর এলাকার ব্যবসায়ী শাহাব উদ্দিন জানান, বর্তমানের ইদের বাজার। ইদকে সামনে রেখে এখন দোকানে গ্রাহকদের উপস্থিতি বেশি। কিন্তু কিছুক্ষণ পর পর বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ের কারণে দোকানে এসে বেশি সময় অবস্থান করতে পারছেন না গ্রাহকরা। গরমে অসহ্য হয়ে কেনাকাটা না করেই অনেকেই ফিরে যাচ্ছেন। এমন পরিস্থিতি চলতে থাকলে ইদের বেচাবিক্রির অবস্থা খারাপ হয়ে যাবে।

মাইজদীর একটি প্রাইভেট হাসপাতালের পরিচালক বোরহান উদ্দিন আহমেদ মিঠু বলেন, হাসপাতালে বিদ্যুতের প্রয়োজনটা সবচেয়ে বেশি। শনিবার সারাদিনে হাসপাতালে প্রায় ৬ ঘণ্টার মতো বিদ্যুৎ পাওয়া গেছে। কিছুক্ষণ পর পর লোডশেডিং হয় আর আমাদের জেনারেটার চালু করতে হয়। একটু পর পর জেনারেটর চালু করার কারনে মেশিনের যন্ত্রাংশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রতিদিন কত ঘন্টা করে লোডশেডিং হবে তা মাইকিং করে আগে থেকে গ্রাহকদের জানিয়ে দিলে সবাই প্রস্তুতি রাখলে ক্ষতিটা অন্তত কম হবে।

কোম্পানীগঞ্জের পেশকারহাট এলাকার বাসিন্দা শরফুদ্দিন শাহীন বলেন, শনিবার সারা রাত বিদ্যুৎ ছিলো না। রোববার সেহরির পর থেকে দুপুর ১টা পর্যন্ত লোডশেডিংয়ের অবস্থা ভয়াবহ ছিল। এ সময়ের মধ্যে সকাল ৮টার দিকে একবার বিদ্যুৎ আসার পর প্রায় ৪০ মিনিট ছিল। পরবর্তীতে এ সংবাদ লেখা পর্যন্ত বিকেল ৩টা এখনও বিদ্যুৎ আসেনি।

পিডিবি নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী নুরুল আমিন বলেন, পিডিবিতে আমাদের ৭০ হাজার গ্রাহকের প্রতিদিন বিদ্যুতের চাহিদা রয়েছে ৩০ মেগা ওয়াট। কিন্তু এ চাহিদার বিপরীতে আমরা প্রতিদিন বিদ্যুৎ সরবরাহ পাচ্ছি মাত্র ১২/১৩ মেগা ওয়াট, যা চাহিদার তুলনায় অর্ধেকেরও কম। দেশে বিদ্যুৎ উৎপাদনের সঙ্গে সঙ্গে গ্রাহকদের চাহিদাও অনেক বেড়েছে। বিশেষ করে গরমে গ্রাহকদের চাহিদা কয়েকগুন বেড়ে যায়, যার ফলে লোডশেডিংও বাড়ে। আগামী ২০ তারিখের মধ্যে আবহাওয়া শীতল হলে লোডশেডিং কমবে বলে আশা করছি।

পল্লী বিদ্যুৎ নোয়াখালীর জেনারেল ম্যানেজার মো. জাকির হোসেন বলেন, জেলায় পল্লী বিদ্যুতের গ্রাহক রয়েছে ৭ লাখ ৩২ হাজার প্রায়। বিদ্যুতের চাহিদা পিকআওয়ারে ১৭২ মেগাওয়াট এবং অফ পিকআওয়ারে ১৩২ মেগাওয়াট। গড়ে দুসময় মিলে ৬০ ভাগ বার তারও কিছু কম (৯০ থেকে ১০০ মেগাওয়াট) বিদ্যুৎ সরবরাহ পাওয়া যাচ্ছে। গ্রামের লোডশেডিংয়ের মাত্রা তুলনা মূলক বেশি, সরবরাহ পাওয়ার ভিত্তিতে গ্রাহকদের লাইন বুঝে বিদ্যুৎ দেওয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

তীব্র দাবদাহে বিপাকে মৎস্য খামারিরা, বড়সড় ক্ষতির আশংকা

বঙ্গবন্ধু সর্বদা বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন: খাদ্যমন্ত্রী

পূবাইলে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত 

চাঁদপুরে আগুনে পুড়ে ১২ ব্যবসাপ্রতিষ্ঠান ছাই

সুইসাইড নোটে ‘স্বপ্ন’কে দায়ী করে পদ্মায় ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা

নাটোরে পৌর আ.লীগের সহসভাপতিকে গুলি করে হত্যা

ভাঙ্গা-রাজবাড়ী-ঢাকা রুটে আসছে নতুন ২ জোড়া ট্রেন

‘৭ জানুয়ারি আ.লীগ প্রার্থীকে জেতাতে অপকর্ম করেছি’, আ.লীগ নেতার বক্তব্য ভাইরাল

পিরোজপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ

গজারিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :