১ মিনিটের ঈদ বাজার হাসি ফুটালো হাজারো অসহায়ের মুখে

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২৩, ১৭:৩০

ঢাকার সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের হেমায়েতপুর এলাকায় জমে উঠেছে ৩ দিনব্যাপী ১ মিনিটের ঈদ বাজার। বাজারে ভিড় করেছে হাজারো ক্রেতা তবে তারা কেউ সাধারণ ক্রেতা নয়। এরা সবাই প্রতিবন্ধী, নয়তো অসহায়। তাদের সকলে এই বাজার থেকে বিনামূল্যে ঈদ সামগ্রী কিনতে পেরে ঈদের আগেই যেন হাতে পেল ঈদের নতুন চাঁদ।

সোমবার দুপুরে সাভারের হেমায়েতপুরে ওয়াসিল উদ্দিন ফাউন্ডেশনের অর্থায়নে এক মিনিটের ঈদ বাজারে কয়েক হাজার প্রতিবন্ধী ও অসহায়রা ঈদ উপহার পেয়ে এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতি বছরই ঈদে অসহায় ও প্রতিবন্ধীদের জন্য ১ মিনিটের ঈদ বাজারের আয়োজন করে থাকে ওয়াসিল উদ্দিন ফাউন্ডেশন। এই বাজার থেকে পোলাউয়ের চাল, তেল, মুরগি, সেমাই, চিনি, কাপড়, ছোটদের পোশাক, জুতা ছাড়াও পাঞ্জাবি, লুঙ্গিসহ বিভিন্ন নিত্য পণ্য পেয়ে থাকেন অসহায় ও প্রতিবন্ধীরা। এই বাজারে ১ মিনিটে ঈদ উপহারসহ বাজার নিয়েছেন বীর মুক্তিযোদ্ধা বীরাঙ্গনা শেখ ফাতিমা আলী।

তিনি বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় আমার বাবার সামনেই আমাকে পাকিস্তানি হানাদার বাহিনী আমার ওপর নির্যাতন করেন। সম্ভ্রম হারিয়ে যুদ্ধের পরেও আমি গ্রামে ফিরতে পারিনি। আমাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাড়ি করে দিয়েছিলেন। কিন্তু সেই বাড়িটি বিএনপি সরকারের সময় ভেঙে দেওয়া হয়েছে। এরপর থেকে আমি সাভারের যাদুরচরে এসে বসবাস শুরু করি। আমার স্বামী প্যারালাইসড হয়ে পড়ে আছে। ছেলে নাই, একমাত্র স্বামী পরিত্যাক্তা মেয়েকে নিয়ে অনেক কষ্টে দিনযাপন করি। পরবর্তী সময়ে আমাকে তেঁতুলঝোড়া ইউনিয়নের চেয়ারম্যান ফকরুল আলম সমর আমাকে প্রধানমন্ত্রীর উপহারের ঘর দিয়েছেন। সবসময় আমার খোঁজখবর রাখছেন। আজ আমাকে ডেকে ১ মিনিটের ঈদ বাজার দিয়েছেন। এমন সম্মান পেয়ে আমি গর্বিত। আজ মনে হচ্ছে যুদ্ধে অংশ নেওয়া আমার সার্থক হয়েছে।

প্রতিবন্ধী হাফিজ উদ্দিন বলেন, আমরা তো প্রতিবন্ধী, আমরা তো ঈদের আমেজ তেমন বুঝিও না। আমরা একদিকে প্রতিবন্ধী অন্য দিকে গরিব। আমি অনেক ঈদ পার করেছি জামাকাপড় ছাড়া। আজ ঈদের আগেই আমি নতুন জামাকাপড় পেয়েছি। ঈদের বাজার পেয়েছি। আমার মনে হচ্ছে আজই যেন ঈদ। আমি আজই ঈদের আমেজ পাচ্ছি। তেঁতুলঝোরা ইউনিয়নের চেয়ারম্যান ফকরুল আলম সমর প্রতিবারই এভাবে আমাদের পাশে দাঁড়ান। আমি গত দুই ঈদেও পেয়েছি। আল্লাহ্ তার মঙ্গল করুন।

অসহায় স্বামী পরিত্যাক্তা নারী রহিমন বলেন, আমাগো এলাকায় তো কতই বড়লোক আছে হেগো ম্যালা ট্যাকা, কিন্তু আমাগো তো কেওই কিছু দেয় না। তয় আমগো সমর চেয়ারম্যান আমাগো মা বাপের মতো আদর আর সম্মান কইরা সব সময়ই ম্যালা কিছু দেয়। এমন মানুষের লেইগা অন্তর থেইকা দোয়া আসে। আমি ঈদের নয়া শাড়ি, মাইয়ার লেইগা নতুন লাল জামা, জুতা, মুরগি, সেমাই, চাইল, তেল, গুড়া দুধসহ ম্যালা কিছু নিছি। এই বাজার থেইকা জিনিস কিনতে কোন ট্যাকা লাগে না। আমি পছন্দ মতো নিজের হাতে সব কিছু নিছি কেও কোন বাধা দেয় নাই।

এ ব্যাপারে ১ মিনিটের বাজারের কো-অর্ডিনেটর সাইদুল ইসলাম বলেন, আমরা ওয়াসিল উদ্দিন ফাউন্ডেশনের পক্ষ থেকে এই আয়োজন করেছি। প্রতিবছরই আমরা এই আয়োজন করে থাকি। প্রায় ৪/৫ হাজার অসহায় ব্যক্তি এখানে বাজার নিতে পারবেন। সবকিছুর পর্যাপ্ত সরবরাহ রয়েছে। আসলে এমন মহতি কাজের সঙ্গী হওয়া ভাগ্যের ব্যাপার। এসব মানুষ উপহার পেয়ে যে হাসি দেয় তার অনুভুতি এ ধরনের কাজ যারা করেন তারা ছাড়া আর কেউ বুঝতে পারবে না। সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীবের সহযোগিতায় ও তেঁতুলঝোরা ইউনিয়নের চেয়ারম্যান ফখরুল আলম সমরের তত্ত্বাবধানে ওয়াসিল উদ্দিন ফাউন্ডেশন এ ধরনের উদ্যোগ নিয়ে থাকে। এই দুই চেয়ারম্যানের প্রয়াত বাবার নামে এই ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়।

এ ব্যাপারে ওয়াসিল উদ্দিন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের চেয়ারম্যান ফখরুল আলম সমর বলেন, কেবল আমার ইউনিয়নবাসীই নয় পুরো দেশের কোন মানুষই যেন ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয় এই লক্ষে আমার মরহুম পিতা প্রয়াত সাংবাদিক ওয়াসিল উদ্দিনের নামে গড়া ফাউন্ডেশনের উদ্যোগে ১ মিনিটের ঈদ বাজারের আয়োজন করেছি। আমার ইউনিয়ন ছাড়াও যে কোন স্থান থেকে অসহায় ব্যক্তিরা ঈদের শপিং ও ঈদের সকল পণ্য এখান থেকে বিনামূল্যে নিতে পারবেন। আমি সকলের কাছে দোয়া ও সহযোগিতা চাই, যেন আগামীতেও এ ধরনের মানবিক কাজ চালিয়ে যেতে পারি।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফরিদপুরে রিকশা চালকদের মাঝে ছাতা-পানি বিতরণ জেলা প্রশাসনের

এক জমি পরিষ্কারের আগুনে পুড়ল আরও ২৫ বিঘার ভুট্টা

জানাজায় গিয়ে আইফোন হারালেন ধর্মমন্ত্রী

উপজেলা নির্বাচন: নোয়াখালীর সুবর্ণচরে প্রতিপক্ষের কর্মীকে পিটিয়ে জখম করলেন চেয়ারম্যান

ইসলামপুরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন আ. লীগের সালাম

মাছের সঙ্গে এ কেমন শত্রুতা

পাথরঘাটায় সাংবাদিকদের নামে সাইবার মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন 

চুয়াডাঙ্গায় ৬ বছরের শিশু ধর্ষণ মামলায় বৃদ্ধ গ্রেপ্তার

তীব্র গরমে ধান কাটতে গিয়ে কৃষকের মৃত্যু

শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে কাঁদলেন র‌্যাব কর্মকর্তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :