মস্কোর কাছে মিলেছে একাধিক ড্রোন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২৩, ১৭:৫২

মস্কোর আশেপাশের এলাকায় তিনটি রিকনেসান্স ড্রোন পাওয়া গেছে। রাশিয়ার আইন প্রয়োগকারী সংস্থার একটি সূত্রের বরাত দিয়ে তাস জানিয়েছে, সোমবার আবিষ্কৃত একটি কামিকাজ ইউএভি বিধ্বস্ত হওয়া স্থানের কাছাকাছিসহ আরও তিনটি জায়গায় ড্রোন পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তিনটি ড্রোনই ছিল ছোট কোয়াডকপ্টার যার কোনো শনাক্তকরণ চিহ্ন ছিল না। রুশ কর্তৃপক্ষ তাদের উত্স এবং অপারেটর সম্পর্কে আরও জানতে ইউএভিগুলি বিশ্লেষণ করছে।

চলতি সপ্তাহের শুরুতে একটি কামিকাজ ড্রোন মস্কোর পূর্ব উপকণ্ঠ থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে বোগোরোদস্কি জেলায় বিধ্বস্ত হয়েছিল বলে রুশ মিডিয়া জানিয়েছে। কিছু আউটলেট ইউএভিকে ইউক্রেনীয় ডিজাইন করা ফিক্সড-উইং বিমান হিসেবে চিহ্নিত করেছে এবং বলেছে এটি প্রায় ১৭ কেজি সি-৪ বিস্ফোরক বহন করেছে।

তাস জানিয়েছে, নতুন আবিষ্কৃত তিনটি ড্রোনের মধ্যে একটি দুর্ঘটনাস্থল থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে পাওয়া গেছে। শট নিউজ দাবি করেছে ডিভাইসটি আসলে ঘটনাস্থল থেকে ২ কিমি দূরে আবিষ্কৃত হয়েছিল এবং এতে কোনও মেমরি কার্ড ছিল না। একজন স্থানীয় মহিলা এটি খুঁজে পেয়েছিলেন এবং পুলিশ সংগ্রহের জন্যে এটিকে খুঁটিতে ঝুলিয়েছিলেন।

এর আগের প্রতিবেদনে তাস জানিয়েছিল, পেট্রোল শিল্পের জন্য বিখ্যাত দক্ষিণ-পূর্ব মস্কোর জেলা কাপোটনিয়ার তেল শোধনাগারের পাশে রবিবার একটি কোয়াডকপ্টারও পাওয়া গেছে। ড্রোনটিকে ম্যাভিক-৮২০৬৭৭ হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং এতে একটি মেমরি কার্ড ছিল।

বেশ কয়েকটি রুশ সংবাদ মাধ্যম আরও জানিয়েছে, সোমবার রাজধানী থেকে ৫৫ কিলোমিটার পূর্বে মস্কো অঞ্চলের পাভলোভো পোসাদ জেলার একটি গ্রামীণ অংশে একটি ফিক্সড উইং ড্রোন পাওয়া গেছে। এটি ছিল রাশিয়ার ডিজাইনের একটি রিকনেসান্স ড্রোন, যা প্যারাসুট সিস্টেম ব্যবহার করে অক্ষত অবতরণ করেছিল।

(ঢাকাটাইমস/২৫এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :