ধূমপান ছাড়তে চান? রইল সহজ সাতটি টিপস

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৯ জুন ২০২৩, ১৬:৩৯

ধূমপান একটি খারাপ অভ্যাস। স্বাস্থ্যের জন্যেও ক্ষতিকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিজ্ঞানীদের কাছেও মোটামুটি সর্বজনীনভাবে স্বীকৃত যে, ধূমপান যক্ষ্মা, ফুসফুসের ক্যানসারসহ নানা রোগের অন্যতম প্রধান কারণ এবং ধারক ও বাহক।

ধূমপানের এই ক্ষতিকর দিক সম্পর্কে কমবেশি সবাই জানেন। তার পরেও অনেকে ছাড়তে চেয়েও ধূমপান ছাড়তে পারেন না। এই প্রতিবেদন তাদের জন্য। খুব সহজেই এই নেশা ছাড়া সম্ভব। রইল একদম সোজা সাতটি টিপস।

এক নম্বর কাজ

দিনে যদি পাঁচ প্যাকেট সিগারেট কেনেন, সেখানে এক প্যাকেট কিনুন। দিনের যে যে সময়টা সিগারেট খান, ঠিক সেই সময়েই মুখে কয়েকটা মৌরি আর মিছরির দানা বা লবঙ্গ দিন। দেখবেন ইচ্ছাটা আর বাড়ছে না।

দুই নম্বর কাজ

নিকোটিনের আসক্তি সিগারেট খাওয়ার বড় কারণ। এই আসক্তি কমিয়ে দেয় মিন্ট। তাই পকেটে রাখুন মিন্ট জাতীয় চিউয়িং গাম। দেখবেন, যেন সেটির নেশার না হয়ে যায়। অল্প পরিমাণেই খান।

তিন নম্বর কাজ

বেশি করে চা-কফি খাবেন না। এটা আরও ক্ষতিকর। ক্যাফিন স্নায়ু ও পেশিকে আরও শুষ্ক করে তোলে। বিশেষজ্ঞরা বলছেন, তার চেয়ে বরং পানি খান বেশি করে। সিগারেট কমিয়ে দিলে শরীরে যে অস্থিরতা তৈরি হয় তা কমাতে পারে পানি। শরীর আর্দ্র থাকে, ফলে নেশার ইচ্ছে জাগে না।

চার নম্বর কাজ

সিগারেটের ইচ্ছে হলে সেটি ধরানোর পর পুরোটা না টেনে অর্ধেক ফেলে দেয়ার অভ্যাস করুন। ক্রমশ তা বাড়িয়ে এক চতুর্থাংশ টেনে ফেলে দিন। এভাবে কমাতে থাকুন ধূমপান।

পাঁচ নম্বর কাজ

সিগারেট ছাড়ার সময়ে ড্রাই ফ্রুটস বা টক জাতীয় ফল খান। কমলালেবু, পাতিলেবু শরীরকে সুস্থ রাখে। শরীরকে ডিটক্স করে। তাছাড়া ধূমপান আবার ধরার অভ্যাসটিকেও ঠেকিয়ে রাখে। এই জাতীয় ফল খুবই উপকারী হতে পারে।

ছয় নম্বর কাজ

ধূমপান ছাড়ার সিদ্ধান্ত নিলে সেই সময়ে হাতের কাছে নোনতা খাবার রাখুন। ধূমপানের জন্য মন ছটফট করলেই নোনতা খাবার খান। দেখবেন এতে ধূমপানের ইচ্ছা অনেকটা মিটে যাবে।

সাত নম্বর কাজি

ইতিবাচক ভাবনা ভাবুন। অন্য কোনো কাজে মন দিন। একটা নির্দিষ্ট সময় ঘুম থেকে ওঠা, শরীরচর্চা, পুষ্টিকর খাওয়া-দাওয়ায় জোর দিন। আর যদি কোনো সিগারেট লুকিয়েও রাখেন, তাহলে প্যাকেট সুদ্ধ বাইরে ফেলে দিন। লাভ হবে আপনারই।

(ঢাকাটাইমস/৯জুন/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :