আঁখির মৃত্যু

ডা. সংযুক্তা সাহাকে দুষছে সেন্ট্রাল হাসপাতাল, তদন্ত কমিটি করল স্বাস্থ্য মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ জুন ২০২৩, ১৯:০২ | প্রকাশিত : ১৯ জুন ২০২৩, ১৮:৩৮

চিকিৎসকদের ভুল চিকিৎসার কারণে নবজাতক হারানোর পর মা মাহবুবা রহমান আঁখির মৃত্যুর ঘটনায় গাইনি চিকিৎসক ডা. সংযুক্তা সাহাকে দুষছে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ।

আঁখির মৃত্যুর ঘটনায় ‘দুঃখ প্রকাশ’ করে সেন্ট্রাল হাসপাতালের জ্যেষ্ঠ উপপরিচালক ডা. এটিএম নজরুল ইসলাম বলেন, গাইনি বিশেষজ্ঞ ডা. সংযুক্তা সাহার কারণেই সেন্ট্রাল হাসপাতালের এই পরিস্থিতি তৈরি হয়েছে।’

সেন্ট্রাল হাসপাতালে সোমবার দুপুরে সাংবাদিকদের কাছে নজরুল ইসলাম স্বীকার করেন আঁখির চিকিৎসায় গাফিলতি ছিল। তবে এই গাফিলতি ডা. সংযুক্তা এবং ওটির চিকিৎসকদের। আমরা তদন্ত কমিটি করেছি। তাদের রিপোর্টের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।

নজরুল ইসলাম জানান, ঘটনার দিন ডা. সংযুক্তা সাহা হাসপাতালে থাকবেন না সেটি তিনি হাসপাতাল কর্তৃপক্ষকে তিনি জানাননি। তিনি কর্মস্থলে থাকবেন না জানালে তার রোগীদের জন্য হাসপাতাল কর্তৃপক্ষ বিকল্প চিকিৎসকের ব্যবস্থা করত।

‘ডা. সংযুক্তা সাহা আমাদের হাসপাতাল কর্তৃপক্ষকে না জানিয়েই দেশের বাইরে গেছেন। আঁখির ঘটনাটি তার জন্যই ঘটেছে। যারা রোগীদের তথ্য দিয়েছেন তারাও হাসপাতালের কেউ নন, সংযুক্তা সাহার পারসোনাল অ্যাসিস্ট্যান্ট। সুতরাং আমরা মনে করি এর দায় সম্পূর্ণ সংযুক্তা সাহার’—যোগ করেন সেন্ট্রাল হাসপাতালের জ্যেষ্ঠ উপপরিচালক।

ডা. সংযুক্তা সাহা প্রতিদিন দেড়শ থেকে দুইশ রোগী দেখতেন। এত রোগীকে কোনো চিকিৎসকের পক্ষে সেবা দেওয়া সম্ভব কি না প্রশ্নের জবাবে ডা. নজরুল বলেন, ‘মানসম্পন্ন সেবা দিতে গেলে দৈনিক এত রোগী দেখা সম্ভব নয়। কিন্তু সংযুক্তা সাহা দেখতেন।’

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাত সদস্যের কমিটি

সেন্ট্রাল হাসপাতালে প্রসূতি মা আঁখির মৃত্যুর ঘটনা তদন্তে সাত সদস্যের কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ঢাকা মেডিকেল কলেজে এক অনুষ্ঠান শেষে সোমবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘মাহবুবা রহমান আঁখির মৃত্যুর ঘটনায় সাত সদস্যের কমিটিকে খুব দ্রুত রিপোর্ট দিতে বলা হয়েছে।’

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘সেন্ট্রাল হাসপাতালে আইসিইউ চালুর ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তর জানে না। যদি তারা আইসিইউ চালু করে থাকে অন্যায় করেছে।’

উল্লেখ্য, সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যথামুক্ত নরমাল ডেলিভারির লোভনীয় প্রচারণা দেখে অনেক সন্তান সম্ভবা নারীই সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসা নিতেন। তেমনই একজন ইডেন কলেজের ছাত্রী মাহবুবা রহমান আঁখি নরমাল ডেলিভারির আশায় ওই গাইনি বিশেষজ্ঞের কাছে সন্তান জন্ম দিতে প্রতারণা আর চিকিৎসা অবহেলার শিকার হন। নবজাতক হারানোর পাশাপাশি মা আঁখিও মারা গেছেন।

(ঢাকাটাইমস/১৯জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

বেকারত্ব ঘুচাতে শিখেন অটোরিকশা ছিনতাই, গড়ে তোলেন চক্র

রিমান্ডে লোমহর্ষক তথ্য: মানুষের হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন

মিল্টন সমাদ্দারের কর্মকাণ্ডের দায় তার স্ত্রী এড়াতে পারেন না: ডিবিপ্রধান

‘আইন যেটা চাইবে সেটাই হবে’, জিজ্ঞাসাবাদ শেষে মিল্টন সমাদ্দারের স্ত্রী

জিজ্ঞাসাবাদের জন্য মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডিবিতে ডাকা হয়েছে

ফ্ল্যাটের ভুয়া দলিল মর্টগেজ দিয়ে ৫০ কোটি টাকা ব্যাংক লোন নেয় চক্রটি

কষ্টিপাথরের ব্যবসাকে কেন্দ্র করে অপহরণ, গ্রেপ্তার ৭

কাঠগড়ায় দাঁড়িয়ে যা বললেন মিল্টন সমাদ্দার

৭ লাখ টাকার জালনোটসহ কারবারি গ্রেপ্তার

তিন দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার

এই বিভাগের সব খবর

শিরোনাম :