টেক্সাসে শক্তিশালী টর্নেডোর আঘাতে নিহত ৪, আহত ১০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০২৩, ২১:১০

আমেরিকার দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য টেক্সাসে শক্তিশালী টর্নেডোর আঘাতে অন্তত ৪ জন নিহত এবং ১০ জন আহত হয়েছে। রাজ্যটিতে ইতোমধ্যে বাসিন্দারা তীব্র তাপপ্রবাহের সঙ্গে লড়াই করছে।

বৃহস্পতিবার প্রতিবেশী শহর লুবকের ফায়ার সার্ভিস টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে বলেছে, ম্যাটাডোর শহরটি নজিরবিহীন টর্নেডোর মুখোমুখি হয়েছে যা বিধ্বংসী বাতাস বয়ে নিয়ে এসেছিল। চারজনের মৃত্যু এবং দশ জন আহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, উচ্চ তাপমাত্রার কারণে শহরের বাসিন্দাদের জন্য একটি শীতল কেন্দ্র খুলা হয়েছিল। ম্যাটাডোর শহরের জনসংখ্যা প্রায় ৬০০। এটি উত্তর টেক্সাসের মোটলি কাউন্টির প্রধান শহর।

আমেরিকার জাতীয় আবহাওয়া পরিষেবা নিহতের সংখ্যা নিশ্চিত করেছে। পশ্চিম ম্যাটাডোরের দিকে কিছু ভবন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সংস্থাটি একে ‘উল্লেখযোগ্য ক্ষতি’ হিসেবে বর্ণনা করেছে।

আবহাওয়া পরিষেবা বুধবার টেক্সাসে অন্তত চারটি টর্নেডোর রিপোর্ট করেছে। এছাড়াও বৃষ্টি এবং ঝড়ো হাওয়া কিছু রাজ্যের শহরগুলোতেও আঘাত হেনেছে।

এক সপ্তাহ আগে উত্তর টেক্সাসেও অনুরূপ একটি ঝড় পেরিটনে আঘাত হানে, এতে তিনজন নিহত হয় এবং প্রায় ১০০ জন আহত হয়। টেক্সাস এবং দক্ষিণ মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশ সাম্প্রতিক দিনগুলিতে ঝড় এবং তীব্র তাপপ্রবাহের সম্মুখীন হয়েছে, যেখানে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।

লুবক এবং হিউস্টনসহ বেশ কয়েকটি শহর শীতাতপ নিয়ন্ত্রিত আশ্রয়কেন্দ্র তৈরি করেছে। এটি টেক্সাস পাওয়ার গ্রিডের ওপরও চাপ সৃষ্টি করেছে, যা দেশের বাকি অংশ থেকে স্বাধীনভাবে কাজ করে এবং গরমের কারণে বিশেষ করে বিকেলের সময় উচ্চ চাহিদা দেখা গেছে।

সারা দেশে বিদ্যুৎ বিভ্রাট ট্র্যাককারী সংস্থার মতে বৃহস্পতিবার, ২ লাখ ২০ হাজারের বেশি মানুষ বিদ্যুৎবিহীন ছিল।

(ঢাকাটাইমস/২২জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :