সদ্য পাওয়া

সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটে অগ্নিসংযোগ, ভাঙচুর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ জুলাই ২০২৩, ১৮:১৩ | প্রকাশিত : ০৪ জুলাই ২০২৩, ১৮:০৫

সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটে ভাঙচুর এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। খালিস্তান সমর্থকরা ঘটনার সঙ্গে জড়িত বলে প্রাথমিকভাবে অভিযোগ দায়ের করা হয়েছে। এ ঘটনাকে ‘ফৌজদারি অপরাধ’ অভিহিত করে নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ভারতীয় সংবাদ মাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, ২ জুলাই খালিস্তান সমর্থকদের টুইটারে পোস্ট করা একটি ভিডিও সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটে অগ্নিসংযোগের ঘটনাটি দেখা গেছে। সূত্র জানায়, খালিস্তানের ব্যানারে কানাডায় ভারতীয় কূটনীতিকদের হুমকি দেওয়ার পরে এমইএ ৪ জুলাই কানাডিয়ান হাইকমিশনারকে তলব করেছে।

ভিডিওটিতে, ‘সহিংসতা সহিংসতা জন্ম দেয়’ এই স্লোগান শোনা গেছে। পাশাপাশি কানাডা ভিত্তিক খালিস্তান টাইগার ফোর্স (কেটিএফ) প্রধান হরদীপ সিং নিজ্জারের মৃত্যুর সাথে সম্পর্কিত সংবাদ নিবন্ধগুলিও ভিডিওতে দেখানো হয়েছে।

নিজ্জার ছিলেন ভারতের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীদের মধ্যে একজন। তার মাথায় বিনিময়ে ১০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করা হয়েছিল। তাকে গত মাসে কানাডার একটি গুরুদ্বারের বাইরে গুলি করে হত্যা করা হয়।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার ৩ জুলাই একটি টুইট বার্তায় বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র শনিবার সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটের বিরুদ্ধে ভাঙচুর এবং অগ্নিসংযোগের চেষ্টার তীব্র নিন্দা জানায়। মার্কিন যুক্তরাষ্ট্রে কূটনৈতিক সুবিধা বা বিদেশী কূটনীতিকদের বিরুদ্ধে ভাংচুর বা সহিংসতা একটি ফৌজদারি অপরাধ।’

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি দক্ষিণ এশিয়ার সম্প্রচারিত টিভি নেটওয়ার্ক দিয়া টিভি টুইট বার্তায় বলেছে, ‘রবিবার রাত দেড়টা থেকে আড়াইটার মধ্যে সান ফ্রান্সিসকো ভারতীয় কনস্যুলেটে আগুন লাগে। সান ফ্রান্সিসকো বিভাগ দ্রুত আগুন নিভিয়ে আনে। তেমন ক্ষয়ক্ষতি হয়নি। স্থানীয়, রাজ্য এবং ফেডারেল কর্তৃপক্ষকে এ বিষয়ে অবহিত করা হয়েছে।’

সংগঠনটি অগ্নিসংযোগের একটি ভিডিও পোস্ট করেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ৩ জুলাই বলেছিলেন, ভারত তার সহযোগী দেশগুলি যেমন কানাডা, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রকে ‘চরমপন্থী খালিস্তানি মতাদর্শ’কে স্থান না দেওয়ার বিষয়ে বলেছে। কেননা এটি সম্পর্কের জন্য ‘ভাল নয়’।

বিষয়টি সে দেশের সরকারের কাছে তোলা হবে বলেও জানান জয়শঙ্কর। তিনি বলেন, ‘আমরা ইতোমধ্যে কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়ার মতো আমাদের অংশীদার দেশগুলিকে খালিস্তানিদের স্থান না দেওয়ার জন্য অনুরোধ করেছি। কারণ তাদের (খালিস্তানিদের) কট্টরপন্থী, চরমপন্থী চিন্তাভাবনা আমাদের বা তাদের বা আমাদের সম্পর্কের জন্য ভালো নয়।’

(ঢাকাটাইমস/৪জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :