কুমিল্লা কারাগারে হস্তশিল্প বা ঝাড়ুদারের কাজ করবেন পাপিয়া

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ জুলাই ২০২৩, ১১:৩৮ | প্রকাশিত : ০৫ জুলাই ২০২৩, ০৯:৪৩
শামীমা নূর পাপিয়াকে গত সোমাবার কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে এক হাজতিকে নির্যাতনের অভিযোগে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে যুব মহিলা লীগের নরসিংদী জেলা কমিটির বহিষ্কৃত সাধারণ সম্পাদক শামীমা নূর পাপিয়াকে। গত সোমবার রাত সাড়ে ৯টায় তাকে প্রিজন ভ্যানে করে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে আনা হয়। সেখানে তিনি হস্তশিল্প বা ঝাড়ুদারের কাজ করবেন বলে জানা গেছে।

কারাসূত্রে জানা যায়, কুমিল্লা কারাগারে মহিলা হাজতিদের জন্য যে কয়েকটি কাজ আছে, তার মধ্যে ঝাড়ু দেওয়া, কাঁথা সেলাই কিংবা মোড়া তৈরির মতো হস্তশিল্পের কাজ রয়েছে। পাপিয়াকে এসবের একটি দেওয়া হবে।

এ বিষয়ে সিনিয়র জেল সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল-মামুন ঢাকা টাইমসকে বলেন, ‘আমি ছুটিতে আছি। আগামী শনিবার অফিস করব। তখন তাকে কী দায়িত্ব দেওয়া হবে, সে সময় সিদ্ধান্ত নেব।’

কুমিল্লা কারাগারের একটি সূত্র বলছে, গত সোমবার রাতে কুমিল্লা কারাগারে আনার পরই পাপিয়াকে কারাগারের নারী ওয়ার্ডে রাখা হয়। কুমিল্লা কারাগারে দুটি নারী ওয়ার্ড রয়েছে। ছোটটিতে অন্তঃসত্ত্বা ও সন্তানসহ নারী হাজতিদের রাখা হয়। বড়টিতে রাখা হয় অন্য নারী হাজতিদের। সেখানে ৪০-৫০ জন কয়েদি থাকেন। এই ওয়ার্ডেই রাত পার করেন পাপিয়া। তার জন্য অন্যদের মতো স্বাভাবিক সব খাবার সরবরাহ করা হয়। এ সময় তার আচার-আচরণের ওপর বিশেষ নজরদারি রাখা হয়।

নথি চুরির একটি মামলায় শিক্ষানবিশ আইনজীবী রুনাকে গত ১৬ জুন কাশিমপুর মহিলা কারাগারে নেয়া হয়। কারাগারের সাধারণ ওয়ার্ডে নেওয়ার পর তার কর্তব্যরত মেট্রন তার কাছে সাত হাজার ৪০০ টাকা পান। ওই টাকা ছিনিয়ে নেওয়ার জন্য পাপিয়া ও তার সহযোগী কয়েদিরা ১৯ জুন রুনার ওপর অমানবিক নির্যাতন শুরু করেন বলে অভিযোগ তার পরিবারের। এরপরই পাপিয়াকে কুমিল্লা কারাগারে স্থানান্তর করা হয়।

(ঢাকাটাইমস/০৪জুলাই/এএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :