ছয় মাসে ৪ ট্রিলিয়ন রুপির বেশি সম্পদ কমেছে গৌতম আদানির

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জুলাই ২০২৩, ১৬:৩৮ | প্রকাশিত : ১১ জুলাই ২০২৩, ১৬:৩৩

গত ছয় মাসে ৪ ট্রিলিয়ন রুপির বেশি সম্পদ হারিয়েছেন ভারতের ধনকুবের গৌতম আদানি। চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত এই বিপুল পরিমাণ সম্পদ হারিয়েছেন বলে ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আদানি গ্রুপের চেয়ারপারসন গত ছয় মাসে ৬০.২ বিলিয়ন ডলার (৪ ট্রিলিয়ন রুপির বেশি) হারিয়েছেন। তিনি ২৭ জানুয়ারী ২০.৮ বিলিয়ন ডলার হারিয়ে যেকোন বিলিয়নেয়ারের ক্ষেত্রে একদিনে সবচেয়ে বড় ক্ষতির রেকর্ড গড়েন।

মূলত মর্কিনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চে আদানি গ্রুপের জালিয়াতি এবং স্টক ম্যানিপুলেশন সম্পর্কিত অনুসন্ধানি প্রতিবেদন প্রকাশের পরেই এই ধস নামে। তবে হিন্ডেরবার্গের এই অভিযোগ অস্বীকার করেছেন আদানি।

মে মাসের শুরুতে ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ডের নিয়ন্ত্রক ব্যর্থতা এবং আদানি গ্রুপের আইন লঙ্ঘনের অভিযোগ তদন্তের জন্য সুপ্রিম কোর্ট-নিযুক্ত বিশেষজ্ঞ প্যানেল শীর্ষ আদালতকে জানিয়েছিল যে আদানি গ্রুপের স্টক মূল্যের হেরফের বা নিয়ম লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

২৭ জুন, গৌতম আদানি তার ফ্ল্যাগশিপ ফার্ম আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের বার্ষিক প্রতিবেদনে সুপ্রিম কোর্ট-নিযুক্ত প্যানেলের প্রতিবেদনের উল্লেখ করেছেন। সেখানে কোনো ব্যর্থতা খুঁজে পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, চলতি বছরের প্রথম দিকে বিশ্বের ৫০০ জন ধনীর সম্পদ ৮৫২ বিলিয়ন ডলার বেড়েছে। সূচকের প্রতিটি সদস্য গত ছয় মাসে গড়ে প্রতিদিন ১৪ মিলিয়ন ডলার উপার্জন করেছেন।

(ঢাকাটাইমস/১১জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :