সন্দেহভাজন দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জুলাই ২০২৩, ১৫:৩৮

উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল থেকে একটি সন্দেহভাজন দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। প্রতিবেশী দক্ষিণ কোরিয়া এবং জাপানের কর্মকর্তারা এমন দাবি করেছেন। এমনকি উৎক্ষেপণের জন্য ‘কঠোর প্রতিবাদ’ জানিয়েছে টোকিও। খবর আল-জাজিরার।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, ‘একটি দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করা হয়েছে যা পিয়ংইয়ং এলাকা থেকে আনুমানিক রাত ১টার দিকে নিক্ষেপ করা হয়েছিল।’

প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো রিপোর্ট করেছেন, জাপানের উপকূলরক্ষী এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ও অস্ত্রটি শনাক্ত করেছে। এটি প্রায় ৭৪ মিনিটের মতো ৬ হাজার কিলোমিটার উচ্চতায় উড়েছিল যা সময়ের দিক থেকে উত্তর কোরিয়ার জন্য সবচেয়ে দীর্ঘতম মিসাইল ফ্লাইট।

কোরিয়ান উপদ্বীপের পূর্বে সমুদ্রে এটি পড়েছিল বলে জানিয়েছে উপকূলরক্ষীরা।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ক্ষমতাবান বোন কিম ইয়ো জং কোরীয় উপদ্বীপের কাছাকাছি সমুদ্রসীমায় একটি পারমাণবিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন মোতায়েন করায় মার্কিন যুক্তরাষ্ট্রের পরিকল্পনার নিন্দা করেছে এবং গুপ্তচর বিমানগুলিকে গুলি করার হুমকি দিয়ে যুক্তরাষ্টের সঙ্গে তার সামরিক শক্তি প্রদর্শন বৃদ্ধি করেছে। কেননা মার্কিন রিকনেসান্স প্লেনগুলি সম্প্রতি তার আকাশসীমা লঙ্ঘন করেছে বলে দাবি করেছে।

সিউলের ইওয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেইফ-এরিক ইজলি ইমেলে বলেছেন, এই মন্তব্যগুলি ‘অভ্যন্তরীণ সমর্থন সমাবেশ এবং অস্ত্র পরীক্ষার ন্যায্যতা দেওয়ার জন্য বাহ্যিক হুমকি বৃদ্ধির উত্তর কোরিয়ার প্যাটার্নের অংশ। পিয়ংইয়ং তার বিরুদ্ধে কূটনৈতিক সমন্বয় হিসেবে যা মনে করে তা ব্যাহত করার জন্য বারবার শক্তি প্রদর্শন করে। এই ক্ষেত্রে, ন্যাটো সম্মেলনের সময় দক্ষিণ কোরিয়া এবং জাপানের নেতাদের বৈঠক হয়েছে।’

জাপানের মাতসুনো এই উৎক্ষেপণকে জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘনের একটি ‘গুরুতর উস্কানি’ হিসেবে বর্ণনা করেছেন এবং বলেছেন বেইজিংয়ে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে একটি ‘কঠোর প্রতিবাদ’ দায়ের করা হয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বুধবার পরে লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওলের সঙ্গে দেখা করবেন বলে আশা করা হচ্ছে।

মাতসুনো বলেন, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড দুই দেশকে নিয়ে একটি শীর্ষ সম্মেলনেরও পরিকল্পনা করা হয়েছে। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতায় প্রতিক্রিয়া জানাব।

পিয়ংইয়ং তার সামরিক বাহিনীকে আধুনিকীকরণের লক্ষ্যে ধারাবাহিক অস্ত্র পরীক্ষা চালিয়েছে। এই বছর, এটি তার প্রথম সলিড-ফুয়েল ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল চালু করেছে এবং তার প্রথম সামরিক গুপ্তচর উপগ্রহটিকে কক্ষপথে রাখার চেষ্টা করেছে। সেই প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল কিন্তু কর্মকর্তারা আবার চেষ্টা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচির জন্য জাতিসংঘের নিষেধাজ্ঞার অধীনে স্যাটেলাইট উৎক্ষেপণসহ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র আগামী মাসে উলচি ফ্রিডম শিল্ড নামে পরিচিত বড় বার্ষিক যৌথ সামরিক মহড়া শুরু করবে। উত্তর কোরিয়া এই ধরনের মহড়াকে আক্রমণের মহড়া হিসেবে বিবেচনা করে দাবি করেছে যে তার সামরিক কার্যক্রম একটি প্রয়োজনীয় প্রতিক্রিয়া।

বিশ্লেষকরা বলছেন, বাণিজ্যিক স্যাটেলাইট ইমেজ ইঙ্গিত দেয় যে উত্তর কোরিয়া ২৭ জুলাই ছুটির দিনে ১৯৫০-৫৩ সালের কোরিয়ান যুদ্ধে তার বিজয়ের দাবিকে স্মরণ করে একটি বড় কুচকাওয়াজসহ সামরিক শক্তির বিশাল প্রদর্শনের পরিকল্পনা করছে। সেই যুদ্ধটি যুদ্ধবিরতির মাধ্যমে শেষ হয়েছিল।

(ঢাকাটাইমস/১২জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :