যুদ্ধরত অবস্থায় কেউই ন্যাটোতে যোগ দিতে পারবে না: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২৩, ১৬:৪৪

ইউক্রেনের ন্যাটোতে যোগদানের বিষয় নিয়ে সম্প্রতি শক্ত প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। এর মধ্যে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনও বলেছেন, যুদ্ধ চলা অবস্থায় ন্যাটোতে ইউক্রেন কোনোভাবেই যোগ দিতে পারবে না। ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিকের করা প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধু ইউক্রেন নয়, কোনো দেশই যুদ্ধরত অবস্থায় সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে পারবে না।

জো বাইডেন বৃহস্পতিবার ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে হেলসিঙ্কিতে এক সংবাদ সম্মেলনে বলেন, ইউক্রেন ন্যাটোতে যোগ দিতে পারবে, তবে রাশিয়ার সঙ্গে যুদ্ধ চলাকালীন নয়।

তার এই মন্তব্যের পর ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক বাইডেনের কাছে জানতে চান, আপনি বলেছেন যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত ইউক্রেনের ন্যাটোতে যোগ দিতে পারবে না। আপনি কি আদৌ উদ্বিগ্ন যে এই মন্তব্যগুলি পুতিনকে যুদ্ধ চালিয়ে যেতে অনুপ্রাণিত করতে পারে বা তাকে শান্তি আলোচনায় প্রবেশ করতে নিরুৎসাহিত করতে পারে? এমনকি অপনার মন্তব্যের পর এই যুদ্ধ বছরের পর বছর ধরে চলতে পারে এমন কোনো গুরুতর ঝুঁকি আছে কি?

জবাবে বাইডেন বলেন, প্রথমত, যুদ্ধ চলাকালীন কেউ ন্যাটোতে যোগ দিতে পারবে না। একটি যুদ্ধ চলছে যেখানে একটি ন্যাটো জাতি আক্রমণ করা হচ্ছে। তখন তো নিশ্চিত হবে আমরা একটি যুদ্ধে আছি এবং তখন তৃতীয় বিশ্বযুদ্ধের মধ্যে পড়ে যাব। সুতরাং বিষয়টি ন্যাটোতে ইাউক্রেনের যোগদান উচিত কি অনুচিত তেমন কিছুই নয়। বরং তারা কোন সময় যোগ দিতে পারবে এবং কখন যোগ দিবে বিষয়টি তা।

ওই সাংবাদিক ফের বাইডেনের কাছে জানতে চান, আপনি কি এখনও ক্ষমতায় থাকা পুতিনের সঙ্গে যুদ্ধ শেষ করার কোন পথ দেখতে পাচ্ছেন?

জবাবে বাইডেন বলেন, এটি পুতিনকে যুদ্ধ চালিয়ে যাওয়া থেকে বিরত রাখবে কি না, তার উত্তর হল, পুতিন ইতিমধ্যে যুদ্ধ হেরে গেছেন। শেষ পর্যন্ত কোন চুক্তিতে পৌঁছানো হবে তা নির্ভর করে পুতিনের ওপর এবং তিনি কী করবেন তার ওপর। কিন্তু ইউক্রেনের যুদ্ধে তার জেতার কোনো সম্ভাবনা নেই। তিনি ইতিমধ্যে সেই যুদ্ধে হেরে গেছেন।

ভবিষ্যতে মার্কিন রাষ্ট্রপতি জোট থেকে প্রত্যাহার করতে পারেন এমন একটি প্রশ্নের উত্তরে, বাইডেন বলেছিলেন, আমেরিকানদের কাছ থেকে ‘অপ্রতিরোধ্য সমর্থন’ রয়েছে এবং ‘আমরা ন্যাটোর সঙ্গে সংযুক্ত থাকব।’

লিথুয়ানিয়ার ভিলনিয়াসে একটি সফল বার্ষিক ন্যাটো শীর্ষ সম্মেলন বলার পর বিডেন হেলসিঙ্কিতে পৌঁছেছিলেন, যেখানে মিত্ররা এমন ভাষায় সম্মত হয়েছিল যা ইউক্রেনের সদস্য হওয়ার পথ আরও প্রশস্ত করবে।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি শীর্ষ সম্মেলনের ফলাফলকে তার দেশের জন্য ‘একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা বিজয়’ বলে অভিহিত করেছেন তবে তবুও হতাশা প্রকাশ করেছেন যে কিয়েভ ন্যাটোতে যোগদানের সরাসরি আমন্ত্রণ পাননি।

(ঢাকাটাইমস/১৪জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :