গাদা গাদা খেয়েও সতেজ হচ্ছে না রোগা শরীর? ভুল কোথায় জানুন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২১ জুলাই ২০২৩, ১২:৩৭

চেহারা দেখেই লোকে মন্তব্য করে- হাওয়ায় উড়ে যেতে পারেন। ওজন বাড়াতে আপনিও প্রচুর খাবার খান। কিন্তু লাভ হয় না তাতে! খাওয়ার ব্যাপারে কিছু ভুল করছেন বলেই হয়তো সতেজ হচ্ছে না রোগা শরীর, বাড়ছে না ওজন। জানুন সেই ভুলগুলো সম্পর্কে-

একসঙ্গে অনেকটা খাওয়া

সারাদিনে তিন বার খান। একসঙ্গে অনেকটা খাবার খেয়ে নেন। এতে বিপাকীয় হার স্লথ হওয়ার সম্ভাবনা কম। তা না হলে ওজন বাড়বে না। তাই তিন বার না খেয়ে বারে বারে খাবার খান। শরীরের সতেজতা ফিরবে তাতেই।

ফ্যাট জাতীয় খাবার খান

ফ্যাট জাতীয় খাবার বেশি করে পাতে রাখুন। এর মধ্যে বেছে নিন বাদাম, বীজ জাতীয় খাবার। এগুলোর মধ্যে স্বাস্থ্যকর ফ্যাটের পরিমাণ বেশি। এটি রোগা শরীরের জন্য বিশেষভাবে জরুরি।

খিদে চাগাড় দেয়ার খাবার

খিদে চাগাড় দিয়ে ওঠে অর্থাৎ খিদে বাড়ে এমন খাবার বেশি করে খান। আদা, রসুন, দারুচিনি, গোলমরিচের মতো মশলাগুলো পিত্তরস-সহ বেশ কিছু উৎসেচকের ক্ষরণ বাড়িয়ে দেয়। এতে খিদেটাও বেশ তাড়াতাড়ি আসে।

মানসিক চাপ কমান

শারিরীক অনেক সমস্যার মূলেই মানসিক চাপ। এই মানসিক চাপ ওজন যেমন বাড়িয়ে দিতে পারে, তেমনই কমানোর ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়ায়। তাই মানসিক চাপ ঝেড়ে ফেলুন। তখন শরীরকে যেভাবে চালাবেন সেভাবেই চলবে। ওজন বাড়াতে চাইলে বাড়বে, কমাতে চাইলে কমবে।

(ঢাকাটাইমস/২১জুলাই/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :