হেলিকপ্টার পরিচালনার ট্রেনিং নিতে রাশিয়া যাচ্ছেন র‌্যাব-পুলিশের ১১ জন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০২৩, ২০:০১ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২৩, ১৯:৪৯
এমআই-১৭১এ২ হেলিকপ্টার

হেলিকপ্টার পরিচালনার ট্রেনিং নিতে রাশিয়ায় যাচ্ছেন র‌্যাব-পুলিশের ১১ কর্মকর্তা। তাদের মধ্যে ছয়জন র‌্যাবে এবং পাঁচজন পুলিশ অ্যাভিয়েশনে কর্মরত।

আগামী ২৩ আগস্ট তারা দেশটিতে যাওয়ার সম্ভবনা রয়েছে। প্রশিক্ষণ নিতে যাওয়া কর্মকর্তাদের মধ্যে একটি দল ৫১ দিন এবং অপর একটি দল ৫৪ দিন সেখানে অবস্থান করবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাশিয়ায় এমআই-১৭১এ২ মডেলের হেলিকপ্টার পরিচালনার টেনিং নিতে ১১ জন কর্মকর্তাকে দেশটিতে যেতে অনুমতি দিয়েছে মন্ত্রণালয়। তাদের মধ্যে ছয়জন পাইলট হলেন- র‌্যাবের এয়ার উইংয়ের পরিচালক লে. কর্নেল মীর আসাদুল আলম, উপ-পরিচালক (ডিডি) মেজর কে এম সাবুর কাউনাঈন, সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. সারওয়ার হোসাইন, সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. মুশফিকুল হক, সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) ফাতেমা-তুজ জোহরা এবং সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. আবুল হোসাইন। এছাড়া পুলিশ এভিয়েশনের মেইনটেনেন্স ইঞ্জিনিয়ার সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. আসিফ হোসাইন, একই বিভাগের টেকনিশিয়ান সাব-ইন্সপেক্টর (এসআই) মীর মোহাম্মদ আরিফ, পার্থ স্বারথি দাস, মো. আব্দুর রহমান রনি এবং মো. ফরিদ আহমেদের নাম তালিকায় রয়েছে।

পুলিশ বাহিনীকে আরও আধুনিকায়ন ও সক্ষমতা বাড়াতে দুটি এমআই-১৭১এ২ মডেলের হেলিকপ্টার রাশিয়া থেকে জি-টু-জি পদ্ধতিতে কেনা হয়। এজন্য ব্যয় ধরা হয় ৪২৮ কোটি ১২ লাখ ৪৯ হাজার টাকা। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পুলিশ এখনও হেলিকপ্টার দুটো বুঝে পায়নি।

এমআই-১৭১এ২ মডেলের এই হেলিকপ্টারগুলো রাশিয়ার ‘মিল মস্কো হেলিকপ্টার প্ল্যান্ট’-এর তৈরি মিডিয়াম ক্লাস যাত্রী পরিবহন হেলিকপ্টার। এই দুইটি হেলিকপ্টার পুলিশের হাতে আসার পর যেসব সুবিধা হবে তা হলো- আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে দুর্গম ও দূরবর্তী অঞ্চলে পুলিশ সদস্যদের পরিবহন করা যাবে।

সার্চ অ্যান্ড রেসকিউ আপারেশন সক্ষমতা বাড়বে। জরুরি পরিস্থিতিতে অগ্নিনির্বাপন করা যাবে। এতে রসদ ও কার্গো পরিবহনেরও সুবিধা হবে।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এসএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

৭ নম্বর বিপৎসংকেত: ঘূর্ণিঝড় রেমাল: উপকূলে জলোচ্ছ্বাসের আশঙ্কা, দেশজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস

কর্মমুখী করার মাধ্যমে সরকার নারীর ক্ষমতায়ন নিশ্চিত করেছে: শিল্পমন্ত্রী

ঘূর্ণিঝড় রেমাল: ছয় জেলাকে প্রস্তুতির নির্দেশ, মাঠ পর্যায়ে ৮ হাজার স্বেচ্ছাসেবক

উপকূলে লঞ্চসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধের নির্দেশ

ঘূর্ণিঝড় রেমাল: ফায়ার সার্ভিসের মনিটরিং সেল গঠন, ছুটি বাতিল

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

বাংলাদেশে আরও রোহিঙ্গা প্রবেশের শঙ্কা

এগিয়ে আসছে রেমাল, রাতেই মহা বিপৎসংকেত দেখানো হতে পারে

ঢাকায় কোনো বস্তি থাকবে না: প্রধানমন্ত্রী

‘শাহাদাত’ নামে জঙ্গিদের নতুন গ্রুপ, সদস্য শতাধিক

এই বিভাগের সব খবর

শিরোনাম :