কেউ প্রচুর ঘামলেও সমস্যা নেই, কারও অল্পতেই দুর্গন্ধ! কারণ কী জানুন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২৩, ১৬:০২

ঘামে দুর্গন্ধ, একটা অস্বস্তিকর ব্যাপার। এটা নিয়ে কমবেশি সবখানেই কথা হয়। এমনকি অফিসেও। আপনি প্রতিদিনই দেখেন যে, আপনার এক সহকর্মী ভীষণ ঘেমেনেয়ে অফিসে ঢুকছেন। এতটাই ঘাম যে জামাকাপড় পুরো আধভেজা।

আপনি দূর থেকে দেখে ভাবেন যে, ওর কাছাকাছি গেলে টেকাই যাবে না ঘামের গন্ধে। অথচ প্রচুর ঘামলেও তার গায়ে কিন্তু সেভাবে কোনো দুর্গন্ধ হয় না। সবসময় তার গায়ের গন্ধ স্বাভাবিকই থাকে।

এদিকে আপনি ভিড় বাঁচিয়ে কম ঘেমে অফিস আসার চেষ্টা করেন প্রতিদিন। তাতে সফলও হন। অথচ আপনার গায়ে ঘামের দুর্গন্ধ হচ্ছেই। এড়াতে পারছেন না নিয়মিত পারফিউম ব্যবহার করেও। এর কারণটা কী?

বিশেষজ্ঞরা বলছেন, মূলত দুটি কারণ রয়েছে এর পেছনে, যা অনেকেরই অজানা। প্রথমেই জেনে রাখা ভালো যে, ঘাম থেকে কিন্তু কখনোই দুর্গন্ধ হয় না। ঘামের সঙ্গে ব্যাকটেরিয়া মিশলে তবেই শরীরে দুর্গন্ধ তৈরি হয়।

তাই আপনার ত্বক কতটা পরিচ্ছন্ন সেটা একটা বড় ব্যাপার। দ্বিতীয় কথা হলো, ঘামের কারণ হতে পারে শরীরের ভেতরে লুকিয়ে থাকা বিভিন্ন রোগ। সবসময় অপরিচ্ছন্ন থাকলেই কিন্তু গায়ে দুর্গন্ধ হয় না।

বরং ডায়াবেটিস, লিভার ও কিডনির সমস্যা থাকলে ঘামে দুর্গন্ধ হয়। এছাড়া অতিরিক্ত দুশ্চিন্তা করলে বা ওজন বেশি হলে ঘাম বেশি হয়। তখন দুর্গন্ধের আশঙ্কাও বাড়তে থাকে। তাই ঘামের দুর্গন্ধের সঠিক কারণ জেনে ব্যবস্থা নেওয়া আবশ্যক।

(ঢাকা টাইমস/১৯অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :